মেহেন্দিগঞ্জে প্রচারিত হয়েছে ডকুড্রামা ‘দুইটি যুদ্ধের একটি গল্প’ মেহেন্দিগঞ্জে প্রচারিত হয়েছে ডকুড্রামা ‘দুইটি যুদ্ধের একটি গল্প’ - ajkerparibartan.com
মেহেন্দিগঞ্জে প্রচারিত হয়েছে ডকুড্রামা ‘দুইটি যুদ্ধের একটি গল্প’

2:28 pm , December 19, 2021

 

খবর বিজ্ঞপ্তির ॥ শহীদ মুক্তিযোদ্ধা মহি আলম চৌধুরীকে নিয়ে নির্মিত মুক্তিযুদ্ধ বিষয়ক ডকুড্রামা ‘দুইটি যুদ্ধের একটি গল্প’ প্রচারিত হলো মহি আলম চৌধুরীর জন্মভুমি মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়ায়। শুক্রবার বিকেলে উলানিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে মুক্তিযুদ্ধে বীরত্বগাথা ভূমিকার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এ প্রদর্শনী দেখে আবেগাপ্লুত হয়ে পড়ে গ্রামের বসিন্দারা। ফুয়াদ চৌধুরীর পরিকল্পনা ও পরিচালনায় দীপ্ত টিভির উদ্যোগে সাক্ষাৎকার এবং ঘটনার নাটকীয় দৃশ্যায়নের মাধ্যমে প্রামাণ্যচিত্রটি নির্মিত হয়েছে। প্রামান্য চিত্রটিতে দেখা যায় ,দেশকে স্বাধীন করার শপথ নিয়ে মুক্তিযুদ্ধে নেমেছিলেন সার্জেন্ট মহি আলম। তাঁর নিষ্ঠা আর দক্ষ সমর পরিকল্পনার জন্য একের পর এক যুদ্ধে বিজয়ী হয়ে শত্রুমুক্ত করেছেন চট্টগ্রামের পটিয়া, আনোয়ারা, বোয়ালিয়া এলাকা। বাঁশখালী উপজেলার সাধনপুর বোর্ড অফিসের রাজাকার ক্যাম্পে অপারেশনের সময় রহস্যজনকভাবে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন। প্রচ- গোলাগুলির মধ্যেও তাঁর সহযোদ্ধারা তাঁকে কাঁধে নিয়ে পাহাড়ে দাফন করেন। সহযোদ্ধা ছাড়া পরিবারের সদস্যদের কাছে অজানাই ছিল মহি আলমের এই বীরগাথা। অজ্ঞাত ছিল কবরটিও। ভুলতে বসা জাতির এই সূর্যসন্তানের বীরোচিত অবদান একক প্রচেষ্টায় খুঁজে বের করেন শহীদ মহি আলমের ভাইয়ের কন্যা মারজান চৌধুরী। চাচার করবটা একনজর দেখার প্রত্যাশায় চলে আসেন অচেনা শহরের অচেনা গ্রামে। শুধু মানসিক শক্তি আর প্রবল ইচ্চায় একটা ছবির সূত্র ধরে আবিষ্কার করেন সেই কবর, প্রতিষ্ঠিত করেন শহীদ চাচার প্রাপ্য সম্মান। সে যেন আরেকটি যুদ্ধ জয় করে ফেরা,এমন দৃশ্যপটই উঠে এসেছে ডকুড্রামাটিতে।
প্রমান্য চিত্রটি প্রদর্শনের পরে আবেগাপ্লুত হয়ে পরেন দর্শকরা। নির্মাতা ও দীপ্ত টিভির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা। নির্মাতা ও দীপ্ত টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ফুয়াদ চৌধূরী বলেন, সত্য ঘটনা অবলম্বনে প্রামান্য চিত্রটিতে দুটি যুদ্ধের গল্প তুলে আনা হয়েছে। এরমধ্যে একজন মুক্তিযোদ্ধার গল্প যিনি শহীদ হয়েছেন এবং তাকে খুজে বের করার অপর একটি যুদ্ধের গল্প । এ ধরনের আরো ডকুমেন্টারি করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি। ফাহাদ হোসেনের প্রযোজনায় ডকুড্রামাটিতে অভিনয় করেছেন রিয়াদ রায়হান, অহনা মিথুন, মির্জা সাকিব সহ একদল নাট্যকর্মি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT