দক্ষিনাঞ্চলে ভোটার বিপ্লব দক্ষিনাঞ্চলে ভোটার বিপ্লব - ajkerparibartan.com
দক্ষিনাঞ্চলে ভোটার বিপ্লব

3:15 pm , November 11, 2021

বিশেষ প্রতিবেদক ॥ দ্বিতীয় দফার ইউপির ভোটে দক্ষিনাঞ্চলে ভোটার বিপ্লব হয়েছে। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত দক্ষিনাঞ্চলের ৪৮ ইউপির প্রতিটি কেন্দ্রে ভোটার এসেছে বাঁধ ভাঙ্গা পানির ¯্রােতের মতো। শান্তিপূর্ন পরিবেশে নিজের ইচ্ছেমতো ভোট দিতে পেরে উল্লসিত ছিল ভোটাররা। এদিকে, যতো ভোটার কেন্দ্রের দিকে এসেছে, ততোই হতাশানেমেছে এক শ্রেনীর প্রার্থী ও তাদের সমর্থকদের মুখে। দীর্ঘদিন পর পুলিশ আর প্রশাসনের কঠিন কঠোর নিরাপত্তায় ভেসে ওঠেছিলো আমার ভোট আমি দেবো, যাকে ইচ্ছা তাকে দেবো। তাই সকল ভোটাররা ছুটেছেন ভোট দিতে। বেলা ১২ টা পর্যন্ত কেন্দ্রগুলোতে ভোট দানের গড় মিলেছে প্রায় ৪৩ ভাগ, বেলা ২টায় শতকরা ৫৪ ভাগ, আর বেলা ৪ টায় শতকরা ৬৮ থেকে ৭২ ভাগ। প্রতিবন্ধী আর বৃদ্ধরাও ভোট দিতে এসেছিলেন সমানে। বলেছেন হুনছি এফির বলে ভোট দেওন যায় হ্যা লইগ্যা আইছি, ভোটও দিছি। আরো বলেছেন এইরোম ভোট হইলে ভালো লাগে, কতা কওন যায় মেম্বর চেয়ারম্যানের লগে।
ইউএনওরা সাধারনত উপজেলা নিয়ন্ত্রন করে থাকেন, আর গতকাল বরিশালের প্রতিটি ইউনিয়নের ভোটারদের ভোট দানের নিশ্চয়তায় দায়িত্ব পালন করেন এক একজন ইউএনও। প্রতিটি ইইউনিয়নে দায়িত্বে আরো ছিলেন দুজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট। ৮ প্লাটুন বিজিবি ছিলো সমান ভাগে সর্বত্র। ছিলো প্রায় দেড় হাজার পুলিশ। প্রতি কেন্দ্রে পুলিশের স্পেশাল ডবল টহল টিম, ছিলো আনাচে কানাচে ভ্রাম্যমান আদালত। সাথে ছিলো একের পর এক র‌্যাব টহল। একটি গাছের পাতাও নড়েনি, শোনা যায়নি টু শব্দটি, এর মধ্যেই হয়ে গেলো সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত নিরব ভোট বিপ্লব। ভোট গ্রহনের পরের দৃশ্য আরো রোমাঞ্চকর। কেন্দ্রের সামনে নো চান্স। কেন্দ্র থেকে দূরে বহুদুরে দাঁড়ানো নেতা কর্মি সমর্থক। শান্তিপূর্ণভাবে চলে ভোট গননা। এর মাধ্যমে সারাদেশবাসী জেনেছে বরিশালে একটা ভোট হয়েছে।
ভোট কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যরাও কাউকে ছেড়ে কথা বলেনি। সদর উপজেলার চরমোনাই ইউপির বুখাইনগর স্কুল কেন্দ্রে দায়িত্বরত এক আনসার সদস্যের কথা ছিলো কেউ বাড়াবাড়ি করলে চলবে সাটানি।
পুলিশ সদস্যদের কথা ছিলো, যে খুশি জিতুক, কিন্তু ভোটারের ভোটে জিততে হবে। এক কথায় জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন তাদের ঐকান্তিক প্রচেস্টায় ভোট গ্রহনে সরকারের ভাবমুর্তিকে শুধু আকাশচুম্বি নয় বরং মহাকাশচুম্বি করেছেন গতকাল। কোন প্রার্থী বা সমর্থকের অন্তত ভোট নিয়ে আজ আর কোন কথা বলার নেই।
আগেই জানানো হয়েছে যে কড়া নিরাপত্তা ও বিপুল ভোটারের উপস্থিতিতে ভোট হবে। সেই অনুযায়ী পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়। এমন খবরে সকাল থেকেই কেন্দ্রগুলোতে ভোটারদের ভীড় বেড়ে যায়। প্রায় দেড় হাজার পুলিশ সদস্য সার্বক্ষনিকভাবে কেন্দ্রগুলোতে মোতায়েন ছিলো। নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ছিলো ৮ প্লাটুন বিজিবি, ষ্টাইকিং ফোর্স ও ভ্রাম্যমান দল।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT