দক্ষিণাঞ্চলের ৪৮টি ইউপিতে ভোট আজ দক্ষিণাঞ্চলের ৪৮টি ইউপিতে ভোট আজ - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলের ৪৮টি ইউপিতে ভোট আজ

3:05 pm , November 10, 2021

বিশেষ প্রতিবেদক ॥ দক্ষিনাঞ্চলের ৪৮টি ইউনিয়ন পরিষদে পরবর্তি ৫ বছরের জন্য চেয়ারম্যান ও সদস্য পদে নির্বাচনে বৃহস্পতিবারের ভোট গ্রহনে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। গতকাল বুধবার দুপুর থেকে ৪৪৯টি কেন্দ্রের ২ হাজার ৪৮৭টি বুথে ভোট গ্রহনের সব সরঞ্জাম পৌছুতে শুরু করেছে। অবাধ ও সুষ্ঠু ভোট গ্রহনের লক্ষ্যে নির্বাচন কমিশন থেকে ইতোপূর্বেই পর্যাপ্ত আইনÑশৃংখলা বাহিনী মোতায়েনের অনুরোধ জানান হয়েছে। তবে ৫টি জেলার ৪৪৯টি কেন্দ্রের মধ্যে আড়াইশরও বেশী কেন্দ্রই ঝুকিপূর্ণ। যারমধ্যে প্রায় ১০টি নদী বেষ্টিত কেন্দ্র রয়েছে বলে জানা গেছে।
এ লক্ষ্যে স্বরাষ্ট্্র মন্ত্রনালয় মাঠ পার্যায়ে দিক নির্দেশনা প্রদানের পরে ইতোমধ্যে প্রতিটি ভোট কেন্দ্রে সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি প্রতিটি কেন্দ্রে সশস্ত্র ও নিরস্ত্র আনসার সদস্য থাকছে। কোন কোন এলাকায় র‌্যাবও টহলে থাকবে বলে জানা গেছে। দক্ষিনাঞ্চলের ৬টি জেলার মধ্যে ঝালকাঠি বাদে যে ৫টি জেলার ৪৮টি ইউপি’তে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, সেখানে প্রায় ৭০ ভাগ কেন্দ্রই ঝুকিপূর্ণ। এসব কেন্দ্রে পুলিশ বিভাগের বিশেষ নজরদারী থাকছে বলেও জানা গেছে। তবে এর পরেও এ নির্বাচন কতটা অবাধ ও নিরপেক্ষ হবে তা নিয়ে এ অঞ্চলের ভোটারদের মধ্যে সংশয় রয়েছে অতীতের অভিজ্ঞতার আলোকে। বৃহস্পতিবারের এ নির্বাচনে চেয়ারম্যান পদে ১৭৩, সংরক্ষিত নারী সদস্য পদে ৪৮৮ এবং সাধারন সদস্য পদে ১ হাজার ৫৭২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ভোটের আগেই শাসক দল সমর্থিত ৬ চেয়ারম্যান, ৭ সদস্য ছাড়াও ৬ জন সংরক্ষিত ওয়ার্ডের সদস্য প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এবারের ইউপি নির্বাচনে ৪ লাখ ৭ হাজার ৩১ জন নারী সহ ৮ লাখ ২৮ হাজার ১৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ লাভের কথা। তবে গত ২১ জুন অনুষ্ঠিত দক্ষিণাঞ্চলের ১৭৩টি ইউপির মত বৃহস্পতিবারের নির্বাচনেও বিপুল সংখ্যক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এ ভোট নিয়ে অনেক এলাকার ভোটারদের মধ্যে আগ্রহ কিছুটা কম লক্ষ্য করা যাচ্ছে।
আবার অনেক এলাকাতে কিছুটা বেশী মাত্রায়ই উত্তাপ ছড়াচ্ছে। ইতোমধ্যে পিরোজপুর ও পটুয়াখালীর বাউফলে সহিংসতার ঘটনা সহ নানা ধরনের উত্তেজনা ছড়িয়েছে। আবার কোন কোন এলাকায় দীর্ঘদিনের প্রার্থীরা জনগনের চাহিদা মেটাতে ব্যর্থ হবার পরে ভোটারদের মনোভাব বিপক্ষে যাবার আশংকায় প্রাণপন চেষ্টা করছেন ফলাফল নিজের পক্ষে আনতে। ফলে ঐসব এলাকায়ও উত্তেজনার পারদ উর্ধ্বমুখি।
চরমোনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে গত ৩ দফায় দায়িত্ব পালন করেছেন চরমোনাইর বর্তমান পীরের অনুজ। এবারো তার আরেক ছোটভাই জিয়াউল করিম প্রার্থী। কিন্তু এবার আওয়ামী লীগের পরোক্ষ সমর্থনের পরিবর্তে প্রত্যক্ষ বিরোধিতার মুখে চরমোনাই পরিবার। আর বিষ্ময়কর হলেও সত্যি এ ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে একাট্টা হয়ে নেমেছে বিএনপি। অতীতে বিএনপিকে পরাজিত করতে এ ইউনিয়নে ইসলামী আন্দোলন ও আওয়ামী ঐক্যবদ্ধ ছিল। এবার সেখানে চির ধরেছে। এবার ইসলামী আন্দোলনের প্রত্যক্ষ প্রতিপক্ষ আওয়ামী লীগের পক্ষে বিএনপি। ফলে গোটা ইউনিয়নে উত্তেজনার পারদ ক্রমশ উর্ধ্বমুখি।
এ নির্বাচনে প্রতিটি জেলার নিজস্ব ফোর্সের সাথে স্পেশাল আর্মড ফোর্স ছাড়াও পটুয়াখালী ও পিরোজপুরের জন্য ৬৬৮ জন অতিরিক্ত পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে বরিশাল রেঞ্জ থেকে। যারমধ্যে শুধু পটুয়াখালীতেই প্রায় সাড়ে ৪শ অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হচ্ছে। বরিশাল জেলাতেও নিজস্ব পুলিশ ফোর্সের বাইরে আর্মড পুলিশ ব্যাটেলিয়ন ও র‌্যাব-এর সদস্যরা থাকছে।
তবে বৃহস্পতিবারের এ নির্বাচন কতটা অবাধ ও নিরপেক্ষ হবে তা নির্ভর করছে শাসক দলের মনোভাবের উপর। সাথে পুলিশ ও প্রশাসনের নিরপেক্ষ ভুমিকারও কোন বিকল্প নেই বলেই মনে করছেন রাজনৈতিক ও নির্বাচনী পর্যবেক্ষক মহল।
করোনার চোখ রাঙানীর মধ্যেও গত ২১ জুন দক্ষিণাঞ্চলের ১৭৩টি ইউপি নির্বাচনের ভোট গ্রহনের দিনে আইনÑশৃংখলা বাহিনীর প্রায় ১২ হাজার সদস্য মোতায়েন ছিল। কিন্তু তা সত্বেও বিভিন্নস্থানে সহিংসতায় ৪ জনের মৃত্যু হয়। আহতের সংখ্যা ছিল শতাধিক। ঐ নির্বাচনেও ভোটের আগেই ২৬ চেয়ারম্যান এবং সাধারন ৩১ ও ৭ জন সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত হওয়ার ভোটারদের আগ্রহ অনেকটাই লোপ পায়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT