কমিউনিটি পুলিশিং মানুষের কাক্সিক্ষত উপাদান হিসেবে পরিণত হয়েছে -ববি ভিসি কমিউনিটি পুলিশিং মানুষের কাক্সিক্ষত উপাদান হিসেবে পরিণত হয়েছে -ববি ভিসি - ajkerparibartan.com
কমিউনিটি পুলিশিং মানুষের কাক্সিক্ষত উপাদান হিসেবে পরিণত হয়েছে -ববি ভিসি

3:29 pm , October 30, 2021

সমাজকে সুস্থ রাখার প্লাটফর্ম কমিউনিটি পুলিশিং -পুলিশ কমিশনার

 

নিজস্ব প্রতিবেদক ॥ বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ভিসি প্রফেসর ড. ছাদেকুল আরেফিন বলেছেন, সময়ের চাহিদায় কমিউনিটি পুলিশিং এখন সাধারণ মানুষের কাক্সিক্ষত উপাদান হিসেবে পরিণত হয়েছে। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে জনমুখী পুলিশিং কার্যকর করার ক্ষেত্রে মহানগর পুলিশ এর ভূমিকা প্রশংসনীয়। গতকাল শনিবার কমিউনিটি পুলিশিং ডে উদযাপনে মহানগর পুলিশের (বিএমপি) আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মহানগর পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান। সভায় পুলিশ কমিশনার বলেন, কমিউনিটি পুলিশিং বিচ্ছিন্ন কোন প্লাটফর্ম নয়, দলাদলির কোন প্লাটফর্ম নয়, এটা হল সমাজ বিনির্মাণের প্ল্যাটফর্ম, সমাজকে সুস্থ রাখার প্ল্যাটফর্ম, সম্প্রীতির প্লাটফর্ম। এটি মানুষের ভালোবাসার প্ল্যাটফর্ম, আর এই প্ল্যাটফর্মের মাধ্যমে আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ পরিস্থিতি নিয়ন্ত্রণ, সামাজিক সম্প্রীতি ও ভালোবাসার বন্ধন অটুট রেখে জনবান্ধব পুলিশিংয়ের যে বীজ আমরা সমাজে সমাজে রোপন করেছি। সেখানে সকল শ্রেণী-পেশার আপামর জনতা একসাথে আছি।
তিনি আরো বলেন, পুলিশিং সেবা একটি অত্যন্ত স্পর্শকাতর বিষয়। মহানগর পুলিশে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য ওপেন হাউজ ডে, কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং, গণশুনানি, অভিযোগ বক্স স্থাপন, ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন সহ নানামুখী ডিজিটাল সার্ভিলেন্সের জন্য স্থাপন করা হয়েছে একটি অত্যাধুনিক কমান্ড এন্ড কন্ট্রোল রুম। অপরাধ নিয়ন্ত্রণের জন্য পুরো শহর জুড়ে স্থাপন করা হয়েছে অসংখ্য সিসিটিভি। এছাড়াও ফেসবুক পেজ, ওয়েব পেজ, ফেসবুক গ্রুপ, ইউটিউব চ্যানেল, ইনস্টাগ্রাম, ভাইবার, টুইটারে টেলিগ্রাম হ্যালো বিএমপি অ্যাপস সহ বিভিন্ন মাধ্যম। যার মাধ্যমে পুলিশ নীরবে-নিভৃতে আপনাদেরকে সেবা দিয়ে যাচ্ছে। সভায় আরো বক্তব্য রাখেন ডিজিএফআই’র কর্নেল জিএস কর্নেল এম এ সাদী, মুখ্য মহানগর হাকিম মো. কবির উদ্দিন প্রামাণিক, অতিরিক্ত পুলিশ কমিশনার (হেডকোয়ার্টার্স) প্রলয় চিসিম, (অপারেশনস) মোহাম্মদ এনামুল হক, শেবাচিমের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম, উপ-পুলিশ কমিশনার (সদর দপ্তর) মোহাম্মদ নজরুল হোসেন, উপ-পুলিশ কমিশনার (সাপ্লাই এন্ড লজিস্টিকস) মো. জুলফিকার আলী হায়দার, উপ-পুলিশ কমিশনার (ক্রাইম, অপঃ এন্ড প্রসিকিউশন) মো. মোকতার হোসেন পিপিএম-সেবা, উপ-পলিশ কমিশনার (উত্তর) মোহাম্মদ জাকির হোসেন মজুমদার পিপিএম-সেবা, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) এসএম তানভীর আরাফাত পিপিএম-বার, উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. আলী আশরাফ ভুঞা, বিপিএম-বার, উপ-পুলিশ কমিশনার (সিএসবি) খান মুহাম্মদ আবু নাসের, উপ-পুলিশ কমিশনার (ডিবি) মো. মনজুর রহমান পিপিএম-বার, এডিএম রকিবুর রহমান খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি এ্যাড.একেএম জাহাঙ্গির, সদর উপজেলার চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারন সম্পাদক কাজী মিরাজ, বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান কাজী এমদাদুল হক দুলাল প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি এ্যাড. ইসমাইল হোসেন নেগাবান, সাবেক সভাপতি কাজী নাসির উদ্দিন বাবুল, সাবেক সাধারণ সম্পাদক মুরাদ আহমেদ, সহ-সভাপতি এসএম জাকির হোসেন, ভোরের আলোর সম্পাদক সাইফুর রহমান মিরন, প্যানেল মেয়র আয়শা তৌহিদ লুনা, কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব প্রমূখ। এর আগে নগরীর প্লানেট পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামের সামনে এসে শেষ হয়। সেখানে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT