উৎপাদন বাড়াতে হলে পর্যাপ্ত সেচ ও উন্নত বীজ প্রয়োজন উৎপাদন বাড়াতে হলে পর্যাপ্ত সেচ ও উন্নত বীজ প্রয়োজন - ajkerparibartan.com
উৎপাদন বাড়াতে হলে পর্যাপ্ত সেচ ও উন্নত বীজ প্রয়োজন

3:08 pm , October 24, 2021

দক্ষিণাঞ্চলে বোরো চাষের আওতা বৃদ্ধি নিয়ে সেমিনারে বক্তারা

বিশেষ প্রতিবেদক ॥ পর্যাপ্ত সেচ ও উন্নতমানের বীজ সরবরাহ করা গেলে বরিশাল অঞ্চলে বোরো ধানের উৎপাদন কয়েকগুণে বৃদ্ধি করা সম্ভব। এই অঞ্চলে বোরো উৎপাদনে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে সেচ সুবিধার অভাব। সারাদেশে যেখানে জাতীয়ভাবে সেচ সুবিধার আওতায় থাকা জমির পরিমান ৭৩ শতাংশ, সেখানে দক্ষিণাঞ্চলে তার পরিমান মাত্র ২৭ শতাংশ। গতকাল রোববার বরিশালে ‘বোরো ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
বরিশাল আঞ্চলিক ধান গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে ?বরিশাল অঞ্চলে পানি সম্পদ ও মাটির লবনাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে “ বোরো ধানের আবাদ বৃদ্ধি” শীর্ষক এই সেমিনারে কৃষি বিশেষজ্ঞ, মৃত্তিকা ও পানি বিজ্ঞানী ও কৃষক সহ ১২০ জন অংশ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম।
প্রধান অতিথি বলেন, সারাবিশ্বের করোনাকালে যখন খাদ্য উৎপাদনে ঘাটতির আশঙ্কা করা হয়েছিল, সেখানে বাংলাদেশ বাড়তি খাদ্য উৎপাদন করে দৃষ্টান্ত স্থাপন করেছে। সরকারের আন্তরিক উদ্যোগ আর কৃষক ও কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রচেষ্টায় এই সাফল্য অর্জিত হয়েছে বলে তিনি জানান। দক্ষিণাঞ্চলে বিশেষ করে বরিশাল অঞ্চলে বোরো আবাদ সম্প্রসারনের যথেষ্ট সুযোগ রয়েছে বলে জানিয়ে তিনি বলেন, দেশের অন্য অঞ্চলে বোরো আবাদের জন্য জমির সর্বোচ্চ ব্যবহার হয়ে গেছে। কিন্তু বরিশাল অঞ্চলে তা হয়নি। এ অঞ্চলে বোরো আবাদ বাড়াতে হলে সেচ ব্যবস্থা সম্প্রসারণ করতে হবে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল আঞ্চলিক ধান গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলমগীর হোসেন। এছাড়া ধান আবাদ ও সেচ সম্প্রসারণ বিষয়ে আরও দুটি প্রবন্ধ উপস্থাপন করে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের বরিশাল আঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম ও বিএডিসির নির্বাহী প্রকৌশলী চঞ্চল কুমার মিস্ত্রী।
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. শাহজাহান কবীর-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত পরিচালক ওয়াহিদা আক্তার, ব্রি’র পরিচালক মোহাম্মাদ খালেকুজ্জামান, কৃষি উন্নয়ন করপোরেশনের সদস্য (ক্ষুদ্র সেচ) মো. জিয়াউল হক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো, আসাদুল্লাহ, পরিচালক (সম্প্রসারণ) একেএম মনিরুল আলম, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মাদ বখতিয়ার এবং কৃষি তথ্য সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক সুরজিত সাহা রায়।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT