লালমোহনে বেড়েছে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার লালমোহনে বেড়েছে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার - ajkerparibartan.com
লালমোহনে বেড়েছে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার

3:11 pm , October 15, 2021

লালমোহন প্রতিবেদক ॥ লালমোহনে আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে পুকুর ও ডোবার পানিতে ডুবে শিশু মৃত্যুর সংখ্যা। গত আগষ্ট-সেপ্টেম্বর দুই মাসেই লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও থানার দেয়া তথ্যে উপজেলায় পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে অন্তত ১০ টি। যার প্রকৃত সংখ্যা আরও অধিক। পানিতে ডুবে মারা যাওয়া এসব শিশুর অনেকেরই বয়স এক থেকে ৫ বছরের ভিতরে। লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. শহিদুল ইসলাম, ডা. সহরওয়ারর্দী ও ডা. ফয়সাল আহমেদ তৌহিদ একই যুক্তি দিয়ে বলেন, হাসপাতালের জরুরী বিভাগে পানিতে পড়া শিশুদের নিয়ে আসছে স্বজনরা। যা তুলনামূলকভাবে অনেক বেশি। দেখা যাচ্ছে, অনেক সময় হাসপাতালে আনা হচ্ছে মৃত শিশুদেরও। তবে পরিবারের অসচেতনতার কারণেই এ শিশু মৃত্যু বৃদ্ধি পেয়েছে। তাই পানিতে ডুবে শিশু মৃত্যু কমাতে পরিবারের সদস্যদের অধিক সচেতন হতে হবে। এছাড়াও কোনো শিশু পানিতে পড়লে তাকে উদ্ধার করে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হলে সঠিক চিকিৎসার মাধ্যমে বাঁচানো সম্ভব হতে পারে। তাই কোনো শিশু পানিতে পড়লে তাকে উদ্ধার করে তাৎক্ষনাক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসতে হবে।
লালমোহন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাকসুদুর রহমান মুরাদ বলেন, প্রায় সময় খবর পাচ্ছি পানিতে ডুবে শিশু মৃত্যুর। এরপর পিছনের বড় কারণ হচ্ছে পরিবারের অসচেতনতা। সকলের উচিত বাচ্চা শিশুদের চোখের নজরে রাখা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পল্লব কুমার হাজরা বলেছেন, পানিতে ডুবে মারা যাওয়া শিশুদের পরিবারকে উপজেলা প্রশাসনের মাধ্যমে জেলা প্রশাসন থেকে ১০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। এছাড়াও পানিতে ডুবে শিশু মৃত্যুর সংখ্যা কমাতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের মাধ্যমে সচেতনতামূলক প্রচারণাসহ মাইকিং করা হচ্ছে। আশা করছি এতে করে আগামী দিনগুলোতে পানিতে ডুবে শিশু মৃত্যুর সংখ্যা কমে আসবে। তবে সকল শিশুর অভিভাবকদের এবিষয়ে অধিক সচেতন থাকতে হবে, যাতে করে শিশুরা পুকুর বা ডোবার পাড়ে খেলা করতে না পারে। বিশেষ করে যাদের বাড়ির পাশে পুকুর, ডোবা ও খাল রয়েছে তাদের।

এই বিভাগের আরও খবর

বসুন্ধরা বিটুমিন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT