এসএসসি পরীক্ষার সময় ও নম্বর নির্ধারন এসএসসি পরীক্ষার সময় ও নম্বর নির্ধারন - ajkerparibartan.com
এসএসসি পরীক্ষার সময় ও নম্বর নির্ধারন

3:02 pm , October 10, 2021

হেলাল উদ্দিন ॥ এবারের এসএসসি পরীক্ষা হবে দেড় ঘন্টার। এর মধ্যে ১ ঘন্টা ১৫ মিনিট রচনামূলক এবং ১৫ মিনিট এমসিকিউ এর জন্য। পরীক্ষায় বিজ্ঞান বিভাগের জন্য ৩২ এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের জন্য নির্ধারন করা হয়েছে ৪৫ নম্বর। গতকাল রোববার এসএসসি পরীক্ষার এই সময় ও নম্বর নির্ধারন করে দিয়েছে বরিশাল শিক্ষা বোর্ড।
বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন স্বাক্ষরিত সময় ও নম্বর বিভাজন ওই নির্দেশিকায় বলা হয়েছে বিজ্ঞান বিভাগের পদার্থ,রসায়ন,উচ্চতর গনিত এবং জীব বিজ্ঞান বিষয়ের জন্য মোট ৩২ নির্ধারন করা হয়েছে। এর মধ্যে রচনা মূলকের জন্য ২০ এবং এমসিকিউ বা শর্ট প্রশ্নের জন্য থাকছে ১২ নম্বর। এ বিভাগে প্রতিটি বিষয়ের ক্ষেত্রে রচনামূলক ৮ টি প্রশ্ন থাকবে তার মধ্যে ২ টির উত্তর দিতে হবে। সময় পাবে এক ঘন্টা ১৫ মিনিট। এমসিকিউ এর ক্ষেত্রে ২৫ টি প্রশ্ন থাকবে তার মধ্য থেকে ১২ টির উত্তর দিতে হবে। সময় পাবে মাত্র ১৫ মিনিট।
একই ভাবে হিসাব বিজ্ঞান,ব্যবসায় উদ্যোগ,ফিনান্স ও ব্যাংকিং,বাংলাদেশের ইতিহাস ও বিশ^ সভ্যতা,ভূগোল ও পরিবেশ,পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি বিষয়ের উপরে ৪৫ নম্বর নির্ধারন করা হয়েছে। এর মধ্যে রচনা মূলক ৩০ এবং এমসিকিউ ধরা হয়েছে ১৫ নম্বর। এসব বিষয়ের রচনামূলকের ক্ষেত্রে ১১ টি প্রশ্ন থাকবে ৩ টি উত্তর (৩০ নম্বর) দিতে হবে এবং এমসিকিউর ক্ষেত্রে ৩০ টি প্রশ্ন থাকবে ১৫ টির উত্তর (১৫ নম্বর) দিতে হবে। এছাড়া সব বিভাগের ক্ষেত্রে ব্যবহারিকের জন্য ২৫ নম্বর নির্ধারন করা হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে রচনামূলক ২০ নম্বর কে ৫০ এমসিকিউ ১২ নম্বর কে ২৫ নম্বরে এবং ব্যবসায় শিক্ষা ও মানবিকের ক্ষেত্রে রচনামূলক ৩০ নম্বর কে ৭০ নম্বরে ও এমসিকিউ ১৫ নম্বর কে ৩০ নম্বরে রুপান্তর করে সংশ্লিষ্ট বিষয়ের প্রাপ্ত নম্বর নির্ধারন করা হবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT