সদরের ৬ ইউপিতে চেয়ারম্যান পদে আ’লীগ প্রার্থীদের তালিকা কেন্দ্রে প্রেরণ সদরের ৬ ইউপিতে চেয়ারম্যান পদে আ’লীগ প্রার্থীদের তালিকা কেন্দ্রে প্রেরণ - ajkerparibartan.com
সদরের ৬ ইউপিতে চেয়ারম্যান পদে আ’লীগ প্রার্থীদের তালিকা কেন্দ্রে প্রেরণ

3:31 pm , October 6, 2021

বঞ্চিতদের বিদ্রোহী হওয়ার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক ॥ দ্বিতীয় ধাপে আগামী ১১ নভেম্বর সারাদেশে ৮৪৮টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরমধ্যে বরিশাল সদর উপজেলার ৬টি ইউনিয়ন রয়েছে। ইউনিয়নগুলো হলো : চরমোনাই, রায়পাশা-কড়াপুর, শায়েস্তাবাদ, চরকাউয়া, চন্দ্রমোহন এবং চাঁদপুরা। নির্বাচন নিয়ে সরব হয়ে উঠেছেন ক্ষমতাসীন দল আওয়ামীলীগ এবং ইসলামী আন্দোলনের প্রার্থীরা। তবে ইউপি নির্বাচনে নীরব রয়েছে বিএনপি। কারণ আনুষ্ঠানিকভাবে বিএনপি কোন ধরণের নির্বাচনে অংশগ্রহন করছে না। তারপরেও কিছু ইউনিয়নে বিএনপি সমর্থিত অনেকে স্বতন্ত্র হিসাবে মাঠে থাকার প্রস্তুতি নিচ্ছেন। ইতিমধ্যে দলীয় প্রার্থীদের নামের তালিকা তৈরী করেছে আওয়ামী লীগ। মঙ্গলবার রাতে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে তালিকা মনোনয়ন বোর্ডের কাছে পাঠানো হয়েছে।
এর মধ্যে সদর উপজেলার রায়পাশা কড়াপুর ইউনিয়নে নৌকার প্রার্থীর তালিকায় নাম রয়েছে ইউনিয়ন অওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান শাহরিয়ার বাবুর। এ ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান হাবিবুর রহমান খোকন দলীয় মনোনয়ন থেকে বঞ্চিত হয়েছেন। তবে তিনি দলীয় মনোনয়ন না পেলেও স্বতন্ত্র হিসেবে মাঠে থাকার ঘোষনা দিয়েছেন। চরকাউয়া ইউনিয়নেও নতুন কোন চমক নেই। এখানে দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মনিরুল ইসলাম ছবি। এ ইউনিয়নে দলীয় মনোনয়ন চেয়েছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ। দলীয় মনোনয়ন না পেলেও তিনি শেষ পর্যন্ত মাঠে থাকবেন বলে ঘোষনা দিয়েছেন। নৌকার বাইরে গিয়ে তিনি স্বতন্ত্র হিসেবে নির্বাচনী মাঠে থাকার ঘোষনা দিয়েছেন। চরমোনাই ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক নুরুল ইসলাম মাস্টার। তবে এ ইউনিয়নে আ’লীগের বিদ্রোহী প্রার্থী হওয়ার কোন খবর নেই। শায়েস্তাবাদ ইউনিয়নে তৃতীয় বারের মত নৌকার টিকিট পেয়েছেন বর্তমান চেয়ারম্যান আরিফুজ্জামান মুন্না। এ ইউনিয়নে দলীয় মনোনয়ন চেয়ে ব্যর্থ হয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রুবেল হোসেন মামুন তালুকদার। তিনি জানিয়েছেন দলীয় মনোনয়ন না পেলেও তিনি স্বতন্ত্র হয়ে নির্বাচন করবেন। চাঁদপুরা ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি হেলাল উদ্দীন খান। এ ইউনিয়নে নৌকান মনোনয়ন চেয়েছিলেন সাবেক উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক এইচএম জাহিদ। তিনি মনোনয়ন না পেলেও মাঠে থাকবেন। চন্দ্রমোহন ইউনিয়নে নৌকা পেয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান সরদার। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২৬ নভেম্বর। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হচ্ছে অনেক ইউনিয়নেই দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়েছেন। তবে শেষ পর্যন্ত এটা থাকবেনা। একটি বৃহৎ দলে এ ধরণের ঘটনা ঘটতেই পারে। ২৬ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ ওই দিন মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। দলের বাইরে গিয়ে কেউ নির্বাচন মাঠে থাকার চেষ্টা করলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হবে।
এ ব্যাপারে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি তালুকদার মো: ইউনুচ বলেন, এখনো দলীয় মনোনয়ন চূড়ান্ত হয়নি। নৌকা প্রতীক কে পাবেন তা নির্ধারণ করবে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন বোর্ড। আমরা প্রার্থীদের তালিকা পাঠিয়েছি। এখন মনোনয়ন বোর্ড যে সিদ্ধান্ত দেবেন সেই সিদ্ধান্ত মেনে কাজ করতে হবে। দলের বাইরে গিয়ে কেউ নির্বাচন করলে তাকে বহিষ্কার করা হবে। শুধু তাই নয় ভবিষ্যতে সে আর কোন নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT