মা ইলিশ রক্ষায় ২২ দিনের শিকার নিষেধাজ্ঞা শুরু কাল মা ইলিশ রক্ষায় ২২ দিনের শিকার নিষেধাজ্ঞা শুরু কাল - ajkerparibartan.com
মা ইলিশ রক্ষায় ২২ দিনের শিকার নিষেধাজ্ঞা শুরু কাল

3:41 pm , October 2, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ মা ইলিশ রক্ষায় আগামী ২২ দিন দেশের নদ-নদী থেকে ইলিশ আহরণ ও বিক্রয়ের নিষেধাজ্ঞা শুরু কাল (৪ অক্টোবর)। আগামী ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন মা ইলিশ শিকার বন্ধের এ নির্দেশ দিয়েছে সরকার। ঘোষণা অনুযায়ী নির্ধারিত ২২ দিনে নদীতে ইলিশ শিকার করলে জেল-জরিমানাসহ সরঞ্জামাদী নিলামে বিক্রি করা হবে।
জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, গত ৩০ সেপ্টেম্বর টাস্কফোর্সের সভায় এবার নদীতে এবং তীরে টহল বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। এজন্য জেলা পুলিশকে নদী সংলগ্ন এলাকাগুলোতে নজরদারী বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে। বিশেষ করে সদরের শায়েস্তাবাদ, কালিজিরা, চরমোনাই, চন্দ্রমোহন এবং হিজলা মেহেন্দীগঞ্জের কয়েকটি স্পটে মা ইলিশ নিধন রোধে পুলিশকে সতর্ক হতে বলা হয়েছে। তবে পুলিশ জাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনায় না জড়ায় এজন্য থানাগুলোকে সতর্ক করার নির্দেশ দেয়া হয়েছে। বিশেষ করে নদী তীরে ‘ইলিশ পাহাড়াদার’ থাকবে। জনবলও বাড়ানো হচ্ছে মেঘনা ঘেরা হিজলা মেহেন্দীগঞ্জসহ আসপাশের উপজেলায়। জেলার ৫১ হাজার ৭০০ জেলেকে নদীতে নামানো ঠেকাতে ২০ কেজি করে চাল বরাদ্ধ দেয়া হচ্ছে। এ সময়ের মধ্যে বরফ কল বন্ধ থাকবে।
বরিশাল সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জিব সন্যামত বলেন, মা ইলিশ রক্ষায় শনিবার সকালেও তিনি নগরীর জেলে পল্লী পলাশপুরে সচেতনতা সভা করেছেন। জেলেদের আস্বস্ত করা হয়েছে যে নিষেধাজ্ঞাকালীন তাদের শতভাগ খাদ্য সহায়তা নিশ্চিত করা হবে। এরপরও নদীতে নামলে জলে ও স্থানে কঠোর আইন প্রয়োগ করা হবে। এজন্য বরিশাল মৎস্য অধিদপ্তরের ৫টি টিম দৈনিক নদীতে মনিটরিং করবে।
বরিশাল মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক মো: আনিছুর রহমান তালুকদার বলেন, মা ইলিশ রক্ষায় এবার ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়ন হবে কঠোরভাবে। এজন্য জনবল বাড়ানো হয়েছে। তাছাড়া ফিস গার্ড, ইলিশ পাহাড়াদারও থাকবে। পুলিশ, র‌্যাব, নৌবাহিনী নদীতে এবং নদী তীরে মৎস্য অধিদপ্তরকে সহায়তা করতে টহল জোরদার করবে। তিনি বলেন, দেশের মোট উৎপাদনের ২ ভাগ ইলিশই আসে এ অঞ্চল থেকে। তাই নদী তীরবর্তী জনপ্রতিনীধিদের কারা কারা ইলিশ নিধনে জেলেদের নদীতে নামায় তা তারা জানেন। মেঘনা ঘেরা হিজলা-মেহেন্দীগঞ্জের কেবল নদীতে নয় এদের উপরেও দাড়াতে দেয়া হবে না।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT