৬ দফা দাবীতে সিএনজি শ্রমিকদের বিক্ষোভ ৬ দফা দাবীতে সিএনজি শ্রমিকদের বিক্ষোভ - ajkerparibartan.com
৬ দফা দাবীতে সিএনজি শ্রমিকদের বিক্ষোভ

3:39 pm , October 2, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ শ্রমিক কল্যান ফি-এর নামে অতিরিক্ত চাঁদা আদায় বন্ধ ও ভাড়া বৃদ্ধিসহ ৬ দফা দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল করেছেন মাহিন্দ্রা ও সিএনজি চালকরা। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টার দিকে বরিশাল সিটি কর্পোরেশনের সামনের সড়ক আটকে ঘণ্টাব্যাপী ওই বিক্ষোভ করা হয়।
শ্রমিকরা জানায়, করোনা সংক্রমণের কারণে তাদের আয় কমেছে। এর মধ্যে মাহিন্দ্রা মিশুক (থ্রি হুইলার), সিএনজি শ্রমিক ইউনিয়নের যৌথ শ্রমিক কল্যান ফি’র নামে ৩০ টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে। যা আগে ছিলো ২০ টাকা। নিয়মিত চাঁদা আদায় করলেও এই সংগঠন থেকে শ্রমিকরা কোন সহায়তা পায়না। এছাড়া পার্কিং স্পেস না থাকায় প্রায়ই ট্রাফিক পুলিশের মামলার শিকার হয় তারা। এ বিষয়ে সংগঠনের কোন নেতা পাশে থাকে না। এছাড়াও শুক্রবার যাত্রী কম থাকে। সিএনজির মালিকরা ভাড়া কম নেয় না। শ্রমিকদের নানা সমস্যা নিয়ে ইউনিয়ন থেকে কোন পদক্ষেপ নেয়া হয় না। তাই ৬ দফা দাবীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তারা।
শ্রমিকদের ৬ দফা দাবি হলো- সিএনজির দৈনিক ৬শ’ টাকা ভাড়া ৫শ’ টাকা করা, শুক্রবার মালিকদের অর্ধেক ভাড়া নেয়া, লঞ্চ ঘাট থেকে নথুল্লাবাদ পর্যন্ত যাত্রী ভাড়া ১০ টাকার থেকে বাড়িয়ে ১৫ টাকা করা, বরিশাল জেলা অটোরিক্সা, আলফা, মাহিন্দ্রা ও সিএনজি শ্রমিক ইউনিয়ের শ্রমিদের কল্যান ফি’র চাঁদা ২০ টাকা করা এবং দুর্ঘটনায় আহত শ্রমিকদের মাঝে চাঁদা আদায়ের টাকা দেয়া, নিদিষ্ট পাকিংয়ের ব্যবস্থা ও শ্রমিকদের বিপদে তাদের পাশে ইউনিয়ন নেতৃবৃন্দ থাকা।
সিএনজি চালক মো. কালাম বলেন, শনিবার ৪ জন যাত্রী নিয়ে নথুল্লাবাদ থেকে লঞ্চঘাট গিয়েছেন। এতে তার আয় হয়েছে ৪০ টাকা। কিন্তু লঞ্চ ঘাট আসার সাথে সাথেই শ্রমিক ইউনিয়নের কল্যান ফি’র ২০ টাকা চাঁদার রিসিভের পরিবর্তে একটি ৩০ টাকা চাঁদার রিসিভ দিয়ে ৩০ টাকা চায় ইউনিয়নের মেম্বার সবুজ জমাদার। এ বিষয়ে সবুজ জানায়, এখন থেকে ২০ টার পরিবর্তে ৩০ টাকা চাঁদা নির্ধারন করা হয়েছে। এর প্রতিবাদে সকল শ্রমিক এক হয়ে ৬ দফা দাবি নিয়ে গাড়ী বন্ধ করে বিক্ষোভ করেছে। পরে সংগঠনের কিছু লোক এসে তাদের সাথে খুব শিগগিরই বসবে বলে আশ্বাস দেওয়ার পরে আন্দোলন স্থগিত করা হয়।
এ বিষয়ে বরিশাল জেলা অটোরিক্সা, আলফা, মাহিন্দ্রা ও সিএনজি শ্রমিক ইউনিয়?নের লাইন সম্পাদক শামিম বলেন, ২০ টাকার পরির্বতে ৩০ টাকা নেওয়ার কারনে শ্রমিদের সাথে একটু ঝামেলা সৃষ্টি হয়েছিলো। পরে তা সমাধান হয়েছে। আগামী ২৫ অক্টোবর শ্রমিকদের সাথে বসে আলোচনা করে তাদের দাবি বাস্তবায়ন করবো।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT