আয়কর দেয়া থেকে অবমুক্ত হতদরিদ্র চার গৃহিনী আয়কর দেয়া থেকে অবমুক্ত হতদরিদ্র চার গৃহিনী - ajkerparibartan.com
আয়কর দেয়া থেকে অবমুক্ত হতদরিদ্র চার গৃহিনী

2:36 pm , September 20, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ আয়কর কর রিটার্ন দাখিল না করায় হত দরিদ্র গৃহিনী জরিমানা মওকুফ করা হয়েছে। এছাড়াও আয়কর দাখিল না করায় কেন জরিমানা করা হবে না জানতে চেয়ে নোটিশ পাওয়া তিনজন সহ চার গৃহিনীর আয়কর অবমুক্ত করেছেন কর অঞ্চল। গতকাল সোমবার বরিশাল কর অঞ্চল সার্কেল-৭ এর উপ-কর কমিশনার মো. মঞ্জুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, অতি সম্প্রতি নোটিশ পাওয়া গৃহিনীদের পক্ষে আয়কর অবমুক্তির জন্য আবেদন করায় তাদের জরিমানার টাকা মওকুফ করা হয়। পাশাপাশি ওই চারজনকে কর আরোপ করা যাবে না মর্মে কমিশনে নথিভূক্ত করা হয়েছে। ওই চার গৃহিনী হলো- গৌরনদী উপজেলার শরিফাবাদ গ্রামের মাহেন্দ্রা চালক ফারুক হোসেনের স্ত্রী সেলিনা বেগম, ভ্যান চালক কবির ইসলাম বেপারির স্ত্রী গৃহিনী কল্পনা বেগম, দিনমজুর মহসিন বেপারীর স্ত্রী সুবর্না মোহসিন ও বিল্বগ্রাম এলাকার দিনমজুর চানমিয়া সরদারের স্ত্রী গৃহিনী মনোয়ারা বেগম। এর মধ্যে আয়কর রিটার্ন না করায় সেলিনা বেগমকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে জরিমানার টাকা পরিশোধের জন্য নির্দেশ দিয়ে নোটিশ দেয়া হয়েছিলো। এছাড়া কল্পনা বেগম, সুবর্না মহসিন ও মনোয়ারা বেগমকে আয়কর রিটার্ণ দাখিল না করায় কেন জরিমানা করা হবে না জানতে চেয়ে নোটিশ দেয়া হয়েছিলো। বরিশাল উপ-কর কমিশনার কার্যালয়ের (বৈতনিক) শাখা থেকে উপ-কর কমিশনার স্বাক্ষরিত নোটিশগুলো ইস্যু করা হয়েছিলো।
এ বিষয়ে উপ-কর কমিশনার আরো বলেন, ওই নারীদের জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে ই-টিআইএন গ্রহন করা হয়েছিলো। নিয়ম অনুযায়ী তাদেরকে রিটার্ন দাখিলের জন্য নোটিশ দেয়া হয়। পরবর্তীতে জানা গেছে ওই চারজনই হতদরিদ্র নারী।
নোটিশ পাওয়া গৃহিনী সেলিনা বেগমের পুত্র কলেজ ছাত্র মাহফুজুর রহমান জানান, অতি সম্প্রতি বরিশাল উপ-কর কমিশনারের কার্যালয়ে গিয়ে আয়কর অবমুক্তির জন্য আবেদন করা হয়। পরবর্তীতে কমিশন থেকে জরিমানার টাকা মওকুফ করা হয় এবং ভবিষ্যতে এরকম নোটিশ আসবে না বলে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT