আগামী মাসে চালু হচ্ছে লেবুখালী সেতু -ওবায়দুল কাদেরের আগামী মাসে চালু হচ্ছে লেবুখালী সেতু -ওবায়দুল কাদেরের - ajkerparibartan.com
আগামী মাসে চালু হচ্ছে লেবুখালী সেতু -ওবায়দুল কাদেরের

2:57 pm , September 15, 2021

বিশেষ প্রতিবেদক ॥ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কদের বরিশাল সড়ক জোনের বিভিন্ন আঞ্চলিক ও জেলা সংযোগ সড়কে নব নির্মিত ১১টি সেতুর উদ্বোধন করে সময়মত সব প্রকল্পের কাজ সম্পন্ন করার তাগিদ দিয়েছেন। তিনি চলমান প্রকল্পগুলো বর্তমান সরকারের অবশিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করারও নির্দেশ দেন। গতকাল বুধবার ঢাকার সরকারী বাসভবন থেকে অনলাইনে বরিশাল সড়ক জোনের সাথে সড়ক পরিরবহন মন্ত্রী ছাড়াও মন্ত্রনালয়ে সচিব এবং সদর দপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী যুক্ত হয়ে সেতুগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেন, লেবুখালী সেতু খুব শীঘ্রই উদ্বোধন হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী এ সেতুর উদ্বোধন করবেন বলে জানিয়ে তিনি বলেন, আগামী মাসে এ সেতু দিয়ে যানবাহন চলাচল করতে পারবে বলে আশা করি। পায়রা বা লেবুখালি সেতুটি দক্ষিনাঞ্চলে মানুষের জন্য আরেকটি পদ্মা সেতুর মতো।
প্রায় ৮৫ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে সম্পূর্ণ দেশীয় অর্থে প্রায় ৪৯২ মিটার দীর্ঘ ১১টি সেতুর মধ্যে বরিশাল সড়ক বিভাগে ৫টি এবং পিরোজপুর, ভোলা ও ঝালকাঠী সড়ক বিভাগে দুটি করে সেতু রয়েছে। ‘প্রী-স্ট্রেসড কংক্রিট গার্ডার’ টাইপের এসব সেতু সড়ক ও জনপথ অধিদপ্তরের স্বÑস্ব বিভাগের প্রকৌশলীদের তত্ত্বাবধানে নির্মিত হয়েছে।
সেতুগুলো উদ্বোধন করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, করোনা মহামারীর মধ্যেও এসব সেতু নির্মান করেছি। শেখ হাসিনার সরকারকে জনবান্ধব সরকার বলে অভিহিত করে আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এ সরকারের আড়াই বছর শেষ হয়েছে। অবশিষ্ট সময়ের মধ্যে চলমান সব প্রকলেল্পর কাজ শেষ করতে হবে। তিনি বলেন, অনেক বলার পরেও ফরিদপুর-বরিশালÑপটুয়াখালী-কুয়াকাটা মহাসড়ককে ৪ লেনে উন্নীত করার প্রকল্পের কাজ শুরু হয়নি। এ ব্যাপারে যত দ্রুত সম্ভব বাস্তব পদক্ষেপ গ্রহনেরও তাগিদ দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী।
ওবায়দুল কাদের বলেন, দীর্ঘ প্রতিক্ষার পরে বরিশালÑপটুয়াখালীÑকুয়াকাটা মহাসড়কের লেবুখালী বা পায়রা সেতুর নির্র্মান কাজ শেষ হয়েছে। তিনি লেবুখালী সেতুকে দক্ষিণাঞ্চলের জন্য আরেকটি পদ্মা সেতু বলে উল্লেখ করে বলেন, আগামী মাসেই প্রধানমন্ত্রী এ সেতুর উদ্বোধনের পরে তা যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। পাশপাশি বরিশালÑপিরোজপুরÑখুলনা মহাসড়কের বেকুঠিয়ায় ‘৮ম চীন-বাংলাদেশ মৈত্রী সেতু’র কাজও চলমান রয়েছে বলে জনিয়ে দক্ষিণাঞ্চলের উন্নয়নে এসব সেতু নতুন মাইলফলক হয়ে উঠেব বলেও জানান মন্ত্রী।
সড়ক পরিবহন মন্ত্রী সম্প্রতি নলুয়াÑব্যাংকেরহাট সেতু নির্মান প্রকল্পটি একনেক-এ অনুমোদনের কথা জানিয়ে সব প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ করার তাগিদ দেন। পাশাপাশি ব্যয় সংশোধনে সংস্কৃতি থেকে বেরিয়ে আসারও নির্দেশ দেন তিনি। মন্ত্রী বলেন, একটি প্রকল্প অনুমোদনের এক বছরের মাথায়ই ব্যয় বৃদ্ধির জন্য সংশোধিত প্রাক্কলন দাখিল করা হয়। এটা বন্ধ করতে হবে। শুষ্ক মৌসুম আসন্ন বলে স্মরন করিয়ে দিয়ে মন্ত্রী এ সময়ে সব প্রকল্পের কাজ এগিয়ে নেবারও তাগিদ দেন।
বুধবার উদ্বোধনকৃত সেতুগুলোর মধ্যে বরিশালের রহমতপুরÑবাবুগঞ্জ-মুলাদীÑহিজলা সড়কের বাবুগঞ্জ সেতু, একই সড়কে খাসেরহাট সেতু, নবাবের হাট সেতু, কাউরিয়া সেতু ও খুন্না সেতু রয়েছে। এছাড়াও বরিশালÑঝলকাঠীÑভান্ডারিয়াÑপিরোজপুর আঞ্চলিক মহাসড়কের গুরধাম সেতু, কাঠালিয়াÑকৈখালীÑবানাইহাট সড়কের তফসের খেয়াঘাট সেতু, ভোলা – বোরহানউদ্দিন – লালমোহন – চরফ্যাশন – চরমানিকা আঞ্চলিক মহাসড়কের বাংলাবাজার সেতু, দেবিররচর Ñ নাজিরপুর Ñ লালমোহন Ñ তজুমদ্দিন সড়কের দেবীরচর সেতু, চরখালী Ñ তুষখালী Ñ মঠবাড়ীয়া Ñ পাথরঘাটা সড়কের হেতালিয়া সেতু ও ঐ একই সড়কের মাদারসী সেতু রয়েছে।

এই বিভাগের আরও খবর

বসুন্ধরা বিটুমিন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT