নগরীর তিন এলাকায় শব্দ দুষন ও হর্ণ বাজানোয় নিষেধাজ্ঞা জারী নগরীর তিন এলাকায় শব্দ দুষন ও হর্ণ বাজানোয় নিষেধাজ্ঞা জারী - ajkerparibartan.com
নগরীর তিন এলাকায় শব্দ দুষন ও হর্ণ বাজানোয় নিষেধাজ্ঞা জারী

3:04 pm , September 9, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ নগরীর দুইটি হাসপাতালসহ তিন প্রতিষ্ঠানের স্থান নিরব এলাকা হিসেবে ঘোষনা করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার থেকে ঘোষনা কার্যকর হয়েছে। এ উপলক্ষ্যে ওই তিন এলাকায় প্রচারনা চালানো হয়েছে। তিন স্থান নিরব এলাকা হওয়ায় এখন থেকে সেখানে শব্দ দুষন ও যানবাহনের হর্ণ বাজানো নিষিদ্ধ হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করলে কারাদন্ড ও জরিমানাসহ উভয় দন্ডে দন্ডিত হওয়ার বিধান রাখা হয়েছে। ওই তিন প্রতিষ্ঠান হলো- বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতাল, সদর হাসপাতাল ও আব্দুর রব সেরনিয়াবাত আইন মহাবিদ্যালয়।
পরিবেশ অধিদপ্তর থেকে জানানো হয়েছে, শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ওঅংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় তিন প্রতিষ্ঠানের স্থানকে নিরব এলাকা হিসেবে ঘোষনা করা হয়েছে। এ লক্ষ্যে প্রচার কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
এ সময় শেবাচিম হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. আব্দুর রাজ্জাক, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. তোতা মিয়া, সহকারী বায়োক্যামিস্ট মো. মুনতাছির রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সমন্বয়কারী মো. রফিকুল আলম উপস্থিত ছিলেন। প্রচার কাজ পরিচালনায় ছিল জেলা তথ্য অফিস। প্রচারণার অংশ হিসেবে লিফলেট বিতরণ করা হয়েছে।
পরিবেশ অধিদপ্তর আরো জানায়, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ অনুসারে নিরব এলাকায় যানবাহনে চলাচলকালে হর্ণ বাজানো নিষেধ এবং দন্ডনীয় অপরাধ। এ আইন অমান্যকারীদের জন্য একমাস কারাদন্ড বা ৫ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন। পরবর্তী অপরাধের জন্য অনধিক ৬ মাস কারাদন্ড বা ১০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT