আগৈলঝাড়ার ‘আলো শিখা’ এনজিও পরিচালকের কারাদন্ড-জরিমানা আগৈলঝাড়ার ‘আলো শিখা’ এনজিও পরিচালকের কারাদন্ড-জরিমানা - ajkerparibartan.com
আগৈলঝাড়ার ‘আলো শিখা’ এনজিও পরিচালকের কারাদন্ড-জরিমানা

2:59 pm , September 8, 2021

ছয়টি হরিণ জবাই করে মাংস পাচারের চেষ্টা

নিজস্ব প্রতিবেদক ॥ আগৈলঝাড়ায় খামারে প্রতিপালনের ছয়টি হরিন জবাই করে মাংস পাচারের চেষ্টাকালে আটক এনজিও পরিচালককে কারাদন্ড ও দুই কর্মচারীকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এছাড়াও এনজি আলো শিখার হরিন পালনের লাইসেন্স বাতিল করা হয়েছে। গতকাল বুধবার উপজেলা নির্বাহী অফিসার ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম হিসেবে কারাদন্ড, জরিমানা ও লাইসেন্স বাতিলের আদেশ দেন। এর আগে মঙ্গলবার দিনগত রাতে আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের এনজিও আলো শিখার খামারে অভিযান করে পুলিশ। আগৈলঝাড়া থানার ওসি গোলাম ছরোয়ারের নেতৃত্বে পরিচালিত অভিযানে এনজিও থেকে ছয়টি হরিণের চামড়া উদ্ধারসহ ৩৭ কেজি হরিণের মাংস উদ্ধার করা হয়। এ সময় আটক করা হয় এনজিও পরিচালক জেমস মৃদুল হালদার, কর্মচারী সুনীল চন্দ্র হালদার, খোকন সরকার ও বিপ্লব সরকার।
ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম মোঃ আবুল হাশেম জানান, বুধবার দুপুরে তিনি ঘটনাস্থল এনজিও আলোশিখার খামার পরিদর্শন করে পরিচালক জেমস মৃদুল হালদারকে দোষী সাব্যস্ত করে দুই মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করেন। এছাড়াও কর্মচারী সুনীল চন্দ্র হালদার ও খোকন সরকারকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়। কর্মচারী বিপ্লব সরকারের বিরুদ্ধে অভিযোগ প্রমানিত না হওয়ায় তাকে খালাস দেয়া হয়েছে। উদ্ধারকৃত ছয়টি হরিণের চামড়া উপজেলা বন কর্মকর্তা মনীন্দ্র নাথ রায়ের জিম্মায় রাখা হয়েছে। হরিন পালনের লাইসেন্স বাতিলের নির্দেশ দেয়া হয়েছে। ভ্রাম্যমান আদালতের পেশকার সিদ্দিকুর রহমান জানান, ওই দুই কর্মচারী অর্থদন্ড জমা দিয়ে মুক্ত হয়েছেন। পাশাপাশি আদালত উদ্ধারকৃত হরিণের মাংস জ্বালানী দিয়ে পুড়িয়ে বিনস্ট করে তা মাটির গর্তে রাখার আদেশ দিয়েছেন।সূত্রমতে, জীববৈচিত্র্য, বন ও বন্যপ্রাণী সংরক্ষণ এবং নিরাপত্তা বিধানকল্পে প্রণীত আইনে নিয়মিত মামলা দায়ের না করায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন সচেতন মহল। স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, নিজের এনজিও’র মধ্যে সু-বিশাল হরিণের খামার করে দীর্ঘদিন থেকে জেমস মৃদুল প্রায়ই গোপনে হরিণ জবাই করে মাংস বিক্রি করে। এছাড়াও খামারের মালিক মৃদুল হালদার বিভিন্ন ব্যক্তির কাছে মোটা অংকের টাকার বিনিময়ে হরিণ বিক্রি করে বিপুল পরিমান রাজস্ব ফাঁকি দেয়।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT