পাঠদানে প্রস্তুত ভান্ডারিয়ার শিক্ষা প্রতিষ্ঠান পাঠদানে প্রস্তুত ভান্ডারিয়ার শিক্ষা প্রতিষ্ঠান - ajkerparibartan.com
পাঠদানে প্রস্তুত ভান্ডারিয়ার শিক্ষা প্রতিষ্ঠান

2:47 pm , September 7, 2021

তরিকুল ইসলাম, ভা-ারিয়া ॥ প্রায় ১৭ মাস বন্ধ থাকার পর সরকারী ঘোষণা অনুযায়ী আগামী ১২ সেপ্টেম্বর খুলে দেওয়া হচ্ছে দেশের সমস্ত প্রাথমিক বিদ্যালয়। করোনা ভাইরাস মহামারীর পর গত বছরের মার্চের দ্বিতীয়ার্ধে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছিল। রবিবার ঢাকার সচিবালয়ে এক আন্ত:মন্ত্রণালয় বৈঠক শেষে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি এবং পরিকল্পনার বিস্তারিত তুলে ধরেন। সেক্ষেত্রে পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে আগামী ১২ সেপ্টেম্বর। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১৬৪ টি, মাধ্যমিক বিদ্যালয় ৩৯ টি, মাদরাসা ৩৮টি এবং কলেজ রয়েছে ৮ টি।
আর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার আনন্দে ভাসছে শিক্ষার্থীরা। তবে উপজেলার ২০ প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন তৈরির কাজ চলমান। সেখানে পাঠদানের জন্য ৬ টি শিক্ষা প্রতিষ্ঠানে টিনের সেট ঘর তৈরি করা হয়েছে। যেসব বিদ্যালয়ে সেট তৈরি করা যাচ্ছেনা সেখানকার পার্শ^বর্তী মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান হবে। এছাড়া দুই তিনটা বিদ্যালয় আছে যেখান মাধ্যমিক বিদ্যালয় নাই। সেখানে কিছু ব্যক্তিদের বাড়ির বারান্দায় পাঠদান করা হবে বলে জানান উপজেলা শিক্ষা কর্মকর্তা।
৭৭ নং ছোট কানুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফারজানা বেগম জানান, শিক্ষা অফিসের নির্দেশনা মেতাবেক আমরা সকল কার্যক্রম ইতিমধ্যেই গ্রহন করেছি। শ্রেণি কক্ষ ও বিদ্যালয়ের অঙ্গিনা পরিস্কার পরিচ্ছন্ন করেছি। শ্রেণি কক্ষে পাঠদানে আমাদের কোন সমস্যা হবে না।
৩ নং মেদিরাবাদ (২) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদ মোল্লা জানান, উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা পেয়ে বিদ্যালয়ের শ্রেণিকক্ষ পরিস্কার পরিচ্ছন্ন করেছি। সকল ছাত্র-ছত্রীদের হ্যান্ড স্যানিটাইজার ও মাক্স এর ব্যবস্থা করা হয়েছে। আশা করি আমরা ১২ তারিখ বিদ্যালয়ে পাঠদান শুরু করতে পারবো।
উপজেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন খলিফা বলেন, আমাদের ১৬৪ টি প্রাথমিক বিদ্যালয়ে ১২ সেপ্টেম্বর আমরা পাঠদান শুরু করতে পারবো। ২০টি বিদ্যালয়ে ভবনের কাজ চলছে সেখানে টিনের সেট ঘরে ক্লাশ নেয়া হবে। যেসব বিদ্যালয়ে সেট ঘর তৈরি করা যাচ্ছেনা সেখানকার পার্শ^বর্তী মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান হবে। আর তিনটা বিদ্যালয় আছে যেখানে টিনসেট ঘর ও মাধ্যমিক বিদ্যালয় নাই সেখানে পাশর্^বর্তী বাড়ির বারান্দায় পাঠদানের ব্যবস্থা করা হয়েছে। তবে এই বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী সংখ্যা পঞ্চাশের মধ্যে। আমি সার্বক্ষনিক প্রধান শিক্ষকদের সাথে যোগাযোগ রাখছি এবং সরেজমিনে গিয়ে সকল সমস্যা সমাধান করছি।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT