দক্ষিণাঞ্চলে ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমন ও মৃত্যু দক্ষিণাঞ্চলে ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমন ও মৃত্যু - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমন ও মৃত্যু

2:31 pm , August 5, 2021

বিশেষ প্রতিবেদক ॥ দক্ষিনাঞ্চলে করোনা সংক্রমনে ২৪ ঘন্টায় এ যাবতকালের মৃত্যুর নতুন রেকর্ড সৃষ্টির পাশাপাশি গত জুলাই মাসেও আক্রান্ত ও মৃত্যুর তালিকা ছিল গত ১৭ মাসে সবচেয়ে দীর্ঘ। গতকাল বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ১৫ জনের মৃত্যুর পাশাপাশি এ সময়ে ২ হাজার ৬৫ জনের নমুনা পরীক্ষায় আরো ৮৫৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। আগের দিন ২ হাজার ১২১ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের সংখ্যা ছিল ৭৭৩। এ নিয়ে বৃহস্পতিবার সকাল পর্র্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বমোট ১ লাখ ৭০ হাজার ৬৮৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের সংখ্যা দাড়িয়েছে ৩৬ হাজার ৯৯৮ জনে। গড় শনাক্তের হার ২২.২৪%। এরমধ্যে গত জুলাই মাসের ৩১ দিনেই দক্ষিণাঞ্চলে রেকর্ড ১৫ হাজার ৯৪৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ সময়ে মৃত্যু হয়েছে ১৬৩ জনের। অথচ গত বছর জুলাই মাসে এ অঞ্চলে শনাক্তের সংখ্যা ছিল ২ হাজার ৯৬১ জন। আর মৃত্যু হয় ৫৬ জনের। দক্ষিণাঞ্চলে এখন গড়মৃত্যু হার ১.৩৯%। গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ১৫ জনের মৃত্যুর ফলে দক্ষিণাঞ্চলে মোট সংখ্যাটা ৫১৪’তে উন্নীত হয়েছে। এ সময়ে মৃতদের ৭ জনই নারী। নগরীর ভাটিখানা ও হাসপাতাল রোডে দুজন ছাড়াও জেলার উজিরপুর ও মেহেন্দিগঞ্জে আরো দুজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘন্টায় মহানগরী সহ জেলায় আক্রান্তের সংখ্যা ছিল ৩৩৫ জন। এ নিয়ে বরিশালে শনাক্তের সংখ্যা ১৫ হাজার অতিক্রম করে আরো ৩৩২ যোগ হয়েছে। মৃতের সংখ্যাও ১৭০-এ উন্নীত হয়েছে। এ সময়ে পটুয়াখালীতে আরো ১৮২ জন সহ মোট শনাক্তের সংখ্যা ৫ হাজার ৪ জনে উন্নীত হয়েছে। তবে গত ২৪ ঘন্টায় জেলাটিতে কোন মৃত্যু সংবাদ না থাকলেও মোট সংখ্যটা ইতোমধ্যে ৮৭ জনে উন্নীত হয়েছে। দ্বীপজেলা ভোলাতেও গত ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক ১৭৬ জনের দেহে করেনা পজিটিভ শনাক্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এ সময়ে জেলা শহরের ৭ নম্বর ওয়ার্ডের ভেলুমিয়াতে একজন ছাড়াও বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা ও তজুমদ্দিনে দুই নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে ভোলাতে মোট শনাক্ত ৪ হাজার ৫৮৭ জনের মধ্যে ৪৫ জনের মৃত্যু হয়েছে।
পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় আরো ৭৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্তের সাথে সদর উপজেলায় ৮২ বছরের একজনের করোনা সংক্রমনে মৃত্যু হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৪ হাজার ৬৩৮ জন আক্রান্তের মধ্যে ৭৪ জনের মৃত্যু হয়েছে। বরগুনাতেও গত ২৪ ঘন্টায় আরো ৪ জনের মৃত্যুর পাশাপাশি ৬৪ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়েছে। দক্ষিণাঞ্চলের সর্বাধিক মৃত্যু হারের বরগুনাতে গত ২৪ ঘন্টায় সদর উপজেলা ছাড়াও তালতলী, বেতাগী ও বামনাতে যে ৪ জনের মৃত্যু হয়েছে, তার দুজনই নারী। জেলাটিতে গড় মৃত্যুহার এখনো ২.২৮%।
দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোটজেলা ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় আরো ৩ জনের মৃত্যু ঘটেছে। এ সময়ে জেলার নলছিটি, রাজাপুর ও সদর উপজেলায় ৩ জনের মৃত্যুর খবর মিলেছে। জেলাটির ৪ উপজেলায় আক্রান্তের সংখ্যা ছিল ২৭ জন। এ নিয়ে ঝালকাঠীতে মোট ৪ হাজার ২৩৭ জন আক্রান্তের মধ্যে ৬৫ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণাঞ্চলে সর্বাধীক শনাক্তের হারও ঝালকাঠীতেই ২৭.৪৬%।
অপরদিকে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ১৯০ জন দক্ষিণাঞ্চলে সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ২০ হাজার ১৭০ জন। সুস্থতার হার মাত্র ৫৪.৫২%।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT