করোনা সংক্রমণ রুখতে ‘বরিশাল মডেল’ নামের পদ্ধতি চালুর সিদ্বান্ত করোনা সংক্রমণ রুখতে ‘বরিশাল মডেল’ নামের পদ্ধতি চালুর সিদ্বান্ত - ajkerparibartan.com
করোনা সংক্রমণ রুখতে ‘বরিশাল মডেল’ নামের পদ্ধতি চালুর সিদ্বান্ত

3:28 pm , July 11, 2021

 

শামীম আহমেদ ॥ করোনা ভাইরাসের বিস্তাররোধে বরিশাল বিভাগে বিশেষ আঞ্চলিক পদ্ধতি গ্রহণ করা হবে। লকডাউন কার্যকর, আক্রান্ত ব্যক্তি বা পরিবারকে আইসোলেশনে রাখা, সকলকে মাস্ক ব্যবহারে বাধ্য করা এবং করোনা চিকিৎসা কেন্দ্রগুলোর ব্যবস্থাপনায় পরিবর্তন করে এ পদ্ধতি কার্যকর করবে বিভাগীয় প্রশাসন। আর নতুন এ পদ্ধতির নাম হবে ‘বরিশাল মডেল’। গতকাল রোববার দুপুরে নতুন এ আঞ্চলিক পদ্ধতি সম্পর্কে বিভাগীয় কমিশনার মোঃ সাইফুল হাসান বাদল বলেন, দেশব্যাপী করোনা পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে স্থানীয় প্রশাসনের এক অনলাইন সভায় এ ব্যাপারে আলোকপাত করা হয়েছে। সেখানে সংক্রমণ রুখতে ‘বরিশাল মডেল’ নামে আঞ্চলিক ব্যবস্থা গ্রহণ সম্পর্কিত আলোচনা হয়। এ ব্যবস্থা বরিশাল বিভাগের সকল ইউনিয়ন পর্যায়ে গ্রহণ করা হবে।
তিনি আরও বলেন, বরিশাল মডেল অনুযায়ী ইউনিয়ন পর্যায়ে স্থানীয় ধর্মীয় নেতা, সামাজিক গণ্যমান্য ব্যক্তি, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী এবং সরকারি ১০টি বিভাগের প্রতিনিধিদের নিয়ে একটি দল গঠন করা হবে। এ দলের সদস্যরা নির্দিষ্ট এলাকার মানুষদের মাস্ক পরায় উৎসাহিত করবেন। লকডাউনে বাড়ির বাইরে না যেতে নির্দেশনা দেবেন, কোন বাড়িতে কারো করোনা রোগের লক্ষণ থাকলে প্রশাসনকে জানাবেন। এ দলের সদস্যদের দেয়া তথ্য অনুযায়ী করোনা উপসর্গে আক্রান্ত ব্যক্তিকে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হবে। আক্রান্ত ব্যক্তির পরিবারকে আইসোলেশনে নেয়া হবে।
এছাড়া কেউ যদি করোনা আক্রান্ত হন তবে তাকে যথাযথ চিকিৎসা ও পরামর্শ দেওয়া হবে স্থানীয় হাসপাতাল। এ ব্যাপারে বিভাগের সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রকে করোনা রোগীর প্রাথমিক চিকিৎসা প্রদানে সক্ষম করা হবে।
বিভাগীয় কমিশনার আরও বলেন, সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ মারাত্মকভাবে বৃদ্ধি পাওয়ার পর স্থানীয় মানুষদের নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ ধরণের কার্যক্রম শুরু করে সেখানকার প্রশাসন। এতে তারা করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতিবাচক অগ্রগতি পেয়েছেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT