দক্ষিণাঞ্চলের কৃষিতে প্রধান সমস্যা বন্যা-লবণাক্ততা দক্ষিণাঞ্চলের কৃষিতে প্রধান সমস্যা বন্যা-লবণাক্ততা - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলের কৃষিতে প্রধান সমস্যা বন্যা-লবণাক্ততা

2:23 pm , June 25, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ বন্যা এবং লবণাক্ততা দক্ষিণাঞ্চলের কৃষিতে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। লবণাক্ততার কারণে যেসব জায়গায় ধান আবাদ করা সম্ভব নয়; সেই সকল স্থানে অন্য ফসলের উপযোগী জাত ব্যবহার করার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা। এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না উল্লেখ করে কৃষকসহ কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশ্যে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অমিতাভ সরকার বলেন, প্রধান চারটি বিষয়ের উপর ফসলের উৎপাদন নির্ভর করে। আর সেগুলো হলো-আবহাওয়াপানি, বীজ এবং সার। পানি না হলে ফসলের যেমন সমস্যা, তেমনি অতিরিক্ত হলেও অসুবিধা। তাই ফসল রক্ষায় পানি সেচ এবং নিস্কাশন জরুরি। আর এজন্য প্রয়োজন সুষ্ঠু পানি ব্যবস্থাপনা। বৃহস্পতিবার বিকেলে অতিসম্প্রতি জলবায়ু সহিষ্ণু ভূ-পৃষ্ঠস্থ পানি ব্যবস্থাপনার মাধ্যমে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে পানির যৌক্তির ব্যবহার শীর্ষক সেমিনার নগরীর ব্রি হল রুমে অনুষ্ঠিত হয়। ওই সেমিনারে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত সচিব ড. অমিতাভ সরকার।
স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্টের আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন বিএডিসির সদস্য পরিচালক মোঃ জিয়াউল হক। এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) কর্মকর্তা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, বিএডিসির প্রধান প্রকৌশলীসহ কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং প্রান্তিক কৃষকরা অংশগ্রহণ করেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT