দক্ষিণাঞ্চলের সাথে সড়ক পরিবহন বন্ধের সুপারিশ দক্ষিণাঞ্চলের সাথে সড়ক পরিবহন বন্ধের সুপারিশ - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলের সাথে সড়ক পরিবহন বন্ধের সুপারিশ

3:09 pm , June 16, 2021

বিশেষ প্রতিবেদক ॥ দেশের দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম সীমান্তবর্তী এলাকায় করোনার ভয়াবহ বিস্তারের কারণে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সাথে সড়ক পরিবহন বন্ধের সুপারিশ করেছেন বিশেষজ্ঞ চিকিৎসক ও বিভাগীয় স্বাস্থ্য প্রশাসন। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, ‘সরকার রাজশাহীর সাথে সারা দেশের ট্রেন যোগাযোগ পর্যন্ত বন্ধ করে দিয়েছেন। সে নিরিখে খুলনাÑযশোর অঞ্চলের সথে দক্ষিণাঞ্চলের সড়ক পরিবহন বন্ধে কোন বাধা থাকার কথা নয়’। স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালকের তরফ থেকেও অবিলম্বে সীমান্তবর্র্তী জেলাগুলোর সাথে সড়ক পরিবহন বন্ধের বিষয়ে বিভাগীয় কমিশনারকে চিঠি দেয়া হয়েছে বলে জানা গেছে। স্বাস্থ্য অধিদপ্তরের মতে, অনুযায়ী সারা দেশের মধ্যে এখনো দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন কিছুটা নিয়ন্ত্রনের মধ্যে রয়েছে। কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, ‘অধিক সংক্রমিত এলাকার সাথে অবাধ যাতায়াত বর্তমান পরিস্থিতির অবনতিসহ তা ঝুকিপূর্ণ করে তুলতে পারে’। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. বাসুদেব কুমার দাস সাথে আলাপ করা হলে তিনি বিষয়টির সাথে একমত পোষন করে বলেন, ‘আমাদের তরফ থেকে ইতোমধ্যেই বিভাগীয় প্রশাসনকে চিঠি দিয়ে অধিক সংক্রমিত দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম সীমান্তবর্তী জেলাগুলোর সাথে সড়ক পরিবহন বন্ধের সুপারিশ করা হয়েছে’। এ ব্যাপারে বরিশালের বিভাগীয় কমিশনার মোঃ সাইফুল আহসান বাদল জানান, ‘এ ব্যাপারে স্বাস্থ্য বিভাগের পরিচালকের সাথে তার কথা হয়েছে। বিষয়টি নিয়ে সবদিক বিবেচনা করা হচ্ছে’ বলে জানিয়ে তিনি বলেন, ‘বৃহস্পতিবার দেশের সব বিভাগীয় কমিশনারদের একটি জুম কনফারেন্সে বিষয়টি তুলবেন। সরকারী দিক নির্দেশনার আলোকেই সব ব্যবস্থা গ্রহন করা হবে’ বলেও জানান বিভাগীয় কমিশনার।
উল্লেখ্য, বরিশাল বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ১৬ হাজার অতিক্রম করেছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯০ জনের। দক্ষিণাঞ্চলে মৃত্যু হার এখনো ১.৮১%। তবে কয়েকটি জেলায় মুত্যুহার আরো বেশী। পটুয়াখালীতে ২.২৬%, ঝালকাঠীতে ২.০৭ ও বরগুনাতে মৃত্যু হার ২.০৬%। চলতি মাসের ১৬ দিনে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে ৩ হাজার ৫০৩ জনের নমুনা পরীক্ষায় ৩৮৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে । মৃত্যু হয়েছে ৪ জনের।
গত ৪ দিনেই ১ হাজার ৬৬৫ জনের নমুনা পরীক্ষায় ১৬৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। আর এ পর্যন্ত সর্বমোট ১ লাখ ১০ হাজার ৫০৬ জনের নমুনা পরীক্ষায় ১৬ হাজার ৫৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছেন। এ অঞ্চলে করোনা শনাক্তের হার এখনো ১৪.৫৯%। গত ১৫ দিন ধরে খুলনা-বাগেরহাটের সীমান্তবর্তী পিরোজপুর জেলায় সংক্রমন উর্ধ্বমুখী বলেও জানা গেছে। গত ৪ দিনেই পিরোজপুরে আক্রান্তের সংখ্যা ৫৭ জন। বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় জেলাটিতে নতুন করে ১৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
গত ৪ দিনে মহানগরীতে প্রায় ৪০ জন সহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ৫০। এ নগরীতে ইতোমধ্যে আক্রান্ত সাড়ে ৫ হাজারের মধ্যে চলতি মাসের প্রথম ১৬ দিনেই সংখ্যাটা প্রায় দেড়শ। এ নগরীতে ইতোমধ্যে মৃত্যু হয়েছে ৬৭ জনের। আর বরিশাল জেলায় ৭ হাজার ২১৮ জন আক্রান্তেরর মধ্যে মারা গেছেন ১২৩ জন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT