ইয়াস-এর দূর্যোগ মোকাবেলায় প্রস্তুত ছিল পায়রা বন্দর ও খুলনা শিপইয়ার্ড ইয়াস-এর দূর্যোগ মোকাবেলায় প্রস্তুত ছিল পায়রা বন্দর ও খুলনা শিপইয়ার্ড - ajkerparibartan.com
ইয়াস-এর দূর্যোগ মোকাবেলায় প্রস্তুত ছিল পায়রা বন্দর ও খুলনা শিপইয়ার্ড

3:37 pm , May 26, 2021

 

বিশেষ প্রতিবেদক ॥ ইয়াশ থেকে নৌযান সহ সব ধরনের সরঞ্জাম রক্ষায় সর্বোচ্চ সতর্কতায় ছিল খুলনা শিপ ইয়ার্ড ও পায়রা বন্দর কর্তৃপক্ষ। এ লক্ষ্যে সরকারী এ দুটি গুরুত্বপূর্ণ স্থাপনাতেই নিয়ন্ত্রন কক্ষ স্থাপন করে যে কোন পরিস্থিতি মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহন করেছিলো। পায়রা বন্দরকে মঙ্গলবার দুপুর থেকেই ৩ নং স্থানীয় সতর্ক সংকেতের আওতায় আনা হয়। বন্দরের সদস্য-প্রশাসন কমান্ডার রফিউল হাসাইন-এর নেতৃত্বে সব ধরনের নৌযান সমুহ নিরাপদ বার্থিং সহ নোঙরে রাখা ছিল। কয়েকটি নৌযানকে বন্দরের অনেক উজানে নিরাপদ আশ্রয়ে রাখা হয়। এছাড়া বন্দরের সব স্থাপনাসমুহের নিরাপত্তাও নিশ্চিত ছিল। কমান্ডার রফিউল হাসাইন জানান, ইয়াস-এর মত দূর্যোগ সহ যেকোন পরিস্থিতি মোকাবেলায় পায়রা বন্দরের সব জনবল নিয়ে প্রস্তুত ছিলাম। সার্বক্ষনিককভাবে পরিস্থিতি মনিটরিং করা সহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহনের কথাও জানান তিনি। ড্রেজিং কাজে নিয়োজিত দুটি নৌযানও বন্দরের অদুরে নিরাপদ অবস্থানে রয়েছে। এছাড়া বন্দরের ঘূর্র্ণিঝড় আশ্রয় কেন্দ্রে প্রস্তুত রাখার পাশাপাশি সার্বক্ষনিক বিদ্যুৎ ব্যবস্থার জন্য নিজস্ব উৎপাদন ব্যবস্থাও প্রস্তুত রয়েছে । একটি মেডিকেল টিমও প্রস্তুত ছিল।
অপরদিকে নৌ বাহিনীর নিয়ন্ত্রনাধীন খুলনা শিপইয়ার্ডে মেরামত ও রক্ষনাবেক্ষেনে থাকা সব নৌযান সহ পুরো ইয়ার্ডটিকে যে কোন দূর্যোগ থেকে রক্ষায় এর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন ব্যবস্থাপনা পরিচালক কমোডর জাকিরুল ইসলাম। বন্দরের স্লিপওয়ে, ফেব্রিকেশন সেড ও হারবারে থাকা প্রতিটি নৌযানের অবস্থান টেকসই ও মজবুত করা হয়েছে। শিপউয়ার্ডের নিজস্ব বিদ্যুৎ ও চিকিৎসা ব্যবস্থা সহ জরুরী ও আপতকালীন সব ব্যবস্থা সার্বক্ষনিক চালু থাকছে বলেও জানান তিনি। শিপইয়ার্ডে অবস্থারত সব নৌযানের ক্রুদের নিরাপদ অবস্থানও নিশ্চিত করা হয়েছে। দায়িত্বশীল কর্মকর্তাগন সার্বক্ষনিকভাবে পরিস্থিতি মনিটরিং করছেন বরে জানান ব্যবস্থাপনা পরিচালক।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT