দক্ষিনাঞ্চলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা কিছু কমলেও ॥ মারা গেছে আরো দু জন দক্ষিনাঞ্চলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা কিছু কমলেও ॥ মারা গেছে আরো দু জন - ajkerparibartan.com
দক্ষিনাঞ্চলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা কিছু কমলেও ॥ মারা গেছে আরো দু জন

3:52 pm , May 5, 2021

 

বিশেষ প্রতিবেদক ॥ দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ডায়রিয়া আক্রান্তের সংখ্যা গতকাল বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় কিছুটা হ্রাস পেলেও মৃত্যুর মিছিল ভারী হচ্ছে। এ সময়ে সাগর উপকুলের বরগুনা ও পটুয়াখালীতে আরো দুজনের মৃত্যুর ফলে দক্ষিণাঞ্চলে মোট সংখ্যাটা ১৬’তে উন্নীত হয়েছে। এরমধ্যে ১৫ জনই মারা গেছেন গত একমাসে। এ সময়ে আক্রান্তের সংখ্যাটা ছিল প্রায় সাড়ে ২৮ হাজার। আর সরকারী হিসেবে গত ৪ মাসে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৪৮ হাজার ২৫৭ জনে। এরমধ্যে গত এক সপ্তাহেই দক্ষিণাঞ্চলে ৩ জন ডায়রিয়া রোগীর মৃত্যুর সাথে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ হাজারেরও বেশী।
স্বাস্থ্য বিভাগের মতে, বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা ছিল ৬৭১ জন। যা আগের ২৪ ঘন্টায় ছিল ৭৩৩। কিন্তু পূর্ববর্তী ২৪ ঘন্টায় একজনের মৃত্যুর খবর পাওয়া গেলেও গত ২৪ ঘন্টায় সংখ্যাটা দুজনে উন্নীত হয়েছে। লাগাতার অনাবৃষ্টির করণে সাগরের লবনাক্ত পানি দক্ষিণাঞ্চলের নদ-নদী ছাপিয়ে ইতোমধ্যে খাল-বিলকেও দুষিত করছে। আর এসব পানি দৈনন্দিন কাজে ব্যবহারসহ অব্যাহত তাপ প্রবাহ ও অনাবৃষ্টিতে পানি শূণ্যতায় ডায়রিয়া আক্রান্তরা দ্রুত দূর্বল হয়ে জীবন বিপন্ন হচ্ছে।
এখনো দক্ষিনাঞ্চলের প্রায় সব সরকারী হাসপাতালেই ডায়রিয়া রোগীতে ঠাশা। হাসপাতালের ওয়ার্ড ছাড়িয়ে বারান্দায়ও রোগী সামাল দেয়া যাচ্ছে না। বরিশাল জেনারেল হাসপাতালের ৪ বেডে বুধবারেও ২৫ জনের বেশী ডায়রিয়া রোগী ছিলেন। এ অঞ্চলের সবগুলো জেলা উপজেলা হাসপাতালের চিত্র আরো ভয়াবহ।
গত ২৪ ঘন্টায়ও যথারীতি দ্বীপজেলা ভোলাতেই আক্রান্তের সংখ্যা ছিল সর্বাধিক, ২১৩ জন। ফলে জেলাটিতে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৪০৫ জনে উন্নীত হয়েছে। মারা গেছেন একজন। এ সময়ে বরগুনাতে ১০৫ জন ও পটুয়াখালীতে ১০১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। দু জেলাতেই ১ জন করে মারা গেছেন গত ২৪ ঘন্টায়। এছাড়া পিরোজপুরে ১শ, বরিশালে ৯০ ও ঝালকাঠিতে ৬২ জন ডায়রিয়া আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ । ফলে স্বাস্থ্য বিভাগের হিসেবে দেখা গেছে, পটুয়াখালীতে এ পর্যন্ত ১০ হাজার ২২৫ জন, বরগুনাতে ৭ হাজার ৬২৫, বরিশালে ৬ হাজার ৫১৭, পিরোজপুরে ৬ হাজার ৫৭ এবং ঝালকাঠীতে প্রায় সাড়ে ৬ হাজার ডায়রিয়া আক্রান্ত হয়েছে। বরিশাল সহ সমগ্র দক্ষিনাঞ্চলে লক্ষাধিক ব্যাগ ১ হাজার সিসি ও ৫শ সিসি’র আইভি স্যলাইন সহ সব ধরনের চিকিৎসা সামগ্রীর পর্যাপ্ত মজুদ রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

এই বিভাগের আরও খবর

বসুন্ধরা বিটুমিন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT