জমছে ঈদ বাজার জমছে ঈদ বাজার - ajkerparibartan.com
জমছে ঈদ বাজার

3:24 pm , May 3, 2021

থামছে না মৃত্যু-আক্রান্ত

সাঈদ পান্থ ॥ চলছে করোনার দ্বিতীয় মেয়াদের ‘কঠোর লকডাউন’। ১৩ দফা বিধি-নিষেধ থাকলেও তা যেন তোয়াক্কা করছে না বরিশালের মানুষ। বর্তমানে পুরো পুরো স্বাভাবিক বরিশালের লকডাউন। করোনা নিয়ে মাথা ব্যাথা নেই কারো। যদিও এখনো থামছে না করোনায় মৃত্যুর সংখ্যা। পাশাপাশি থেমে নেই আক্রান্তের সংখ্যাও। গত ২৪ ঘন্টা বরিশালে ২ জনের মৃত্যু ও ৬২ জন আক্রান্ত হয়েছে। এদিকে ঈদুল ফিতরকে কেন্দ্র করে ব্যস্ত সময় পাড় করছে নগরবাসী। নগরীর চকবাজারে উপচেপড়া ভিড়। স্বাস্থ্য বিধি যেন কাগজে কলমে। রাস্তায় যানবাহনের সংখ্যাও ছিল তুলনামূলক বেশি। যদিও বরিশালে পাবলিক পরিবহন বলতে অটো রিস্কা ও মাহিন্দ্র। সেটা কোন লকডাউনেই থেমে নেই সবমিলিয়ে বলা, দ্বিতীয় দফার সর্বাত্মক লকডাউনে বরিশালের চিত্র যেন স্বাভাবিক। সোমবার সকাল থেকে বরিশাল নগরীর ব্যস্ততম সদর রোড, গীর্জা মহল্লা, কাটপট্টি, চকবাজার, বাজার রোড, পোর্ট রোড, জেলখানার মোড়, নতুন বাজার, নতুল্লাবাজ, সিএন্ডবি রোড চৌমাথা, বটতলা চৌরাস্তা, বাংলা বাজার, রূপাতলী, লঞ্চঘাটসহ বিভিন্ন এলাকার সবকটি রাস্তায় সবধরনের যানবাহন চলতে দেখা গেছে। চেকপোস্ট আগের মতো থাকলেও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যবেক্ষণ ছিল কিছুটা শিথিল। পূর্বের তুলনায় সড়কে মোটরসাইকেল, ট্রাক, পিকআপ, মাইক্রোবাস, টেম্পু, সিএনজি অটোরিকশা, রিকশার সংখ্যাও বেশি দেখা গেছে। মূল সড়কগুলোতে মানুষের উপস্থিতির পাশাপাশি অলিতেগলিতে দেখা যাচ্ছে মানুষের উপড়েপড়া ভিড়। কোথাও স্বাস্থ্যবিধির কোনো বালাই নেই, যে যার মতো বের হচ্ছে। যদি এই সব নিয়ন্ত্রনে প্রতিদিনই অভিযান চালাচ্ছে ভ্রাম্যমান আদালত।
আর সপ্তহ দেড় পর ঈদ। তাই করোনা বা লকডাউকে উপেক্ষা করে মানুষ ছুটছে ঈদ বাজারে। সরকার আবার কঠোরতায় যেতে পারে তাই ঈদ বাজারে ঝাপিয়ে পড়েছে মানুষ। বিশেষ করে নারীরাই বেশি ছুটছেন ঈদ শপিংএ। নগরীর কাটপট্টি রোডে ঈদ বাজর করতে আসার শাম্মি আক্তার বলেন, সামনে ঈদ তাই সবার জন্য ঈদ বাজার করতে এসেছি। স্বাস্থ্য বিধি মেনেই বাজারে এসেছি। কিন্তু এতো মানুষের অবস্থান দেখে মনে হচ্ছে আসাটা উচিৎ হয়নি। আমি স্বাস্থ্য বিধি মানলেও অন্যরা কেন যেন আনমনা। চকবাজারের বেশ কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বললে, তারা বলেন, সামনে ঈদ আসছে। এর মধ্যে লকডাউন। প্রায় এক বছর কোন বেচা কেনা করা যায়নি। এভাবে চলছে দেশ ছেড়ে পালাতে হবে।
এদিকে বরিশালে বিভাগে করোনাভাইরাসে মৃতের সংখ্যা কমলেও বেড়েছে আক্রান্ত। গত ২৪ ঘণ্টায় ৬২ জনের করোনা আক্রান্ত হয়েছে। এ সময় ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন ২৬৭ জন। সোমবার বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দফতর ও শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের কার্যালয় থেকে এসব তথ্য জানা গেছে। জানা গেছে, মৃতদের মধ্যে বরিশাল জেলায় একজন ও ঝালকাঠিতে একজন রয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে বরিশাল জেলায় ২৩ জন, পটুয়াখালীতে ১৩ জন, ভোলায় ৯ জন, পিরোজপুরে ৩ জন, বরগুনায় ৬ জন ও ঝালকাঠিতে ৮ জন। এ নিয়ে গত বছরের ১১ মার্চ থেকে চলতি বছরের ৩ মার্চ পর্যন্ত বিভাগে মোট মৃত্যুবরণ করেছেন ২৬৭ জন।
এর মধ্যে শুধু বরিশাল জেলায় ১১৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে বরিশাল বিভাগে মোট আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৬৬৮ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় বরিশাল জেলায় মোট নতুন আক্রান্তের সংখ্যা ২৩ জন, এর মধ্যে শুধু সিটি করপোরেশন এলাকায় ১৫ জন রয়েছেন। এদিকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে মোট চিকিৎসাধীন আছেন ৭৮ জন, এর মধ্যে করোনা পজিটিভ ২৪ জন। গত ২৪ ঘণ্টায় এ হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে মোট নমুনা জমা পড়েছে ১৯১টি। এর মধ্যে ৫৩টির নমুনা করোনা পজিটিভ হয়। পজিটিভের হার শতকরা ২৭ দশমিক ৭৪।
বরিশাল জনস্বার্থ রক্ষা কমিটির সদস্য সচিব মানুওয়ারুল ইসলাম অলি বলেন, আজকের যে পরিস্থিতি, তা অত্যন্ত ভয়ঙ্কর। করোনার সংক্রমণ যেভাবে বাড়ছে, তাতে মানুষের আরও একটু সচেতন হওয়া প্রয়োজন ছিল। সরকারের পক্ষে সম্ভব নয় মানুষকে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা। মানুষকে উপলব্ধি করতে হবে। বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুব্রত দাস বলেন, সরকারি নির্দেশনা বাস্তবায়নে আমরা তৎপর রয়েছি। মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানাচ্ছি। তাছাড়া আমরা অভিযান চালিয়ে জরিমানাও আদায় করছি। আজও বরিশালে দুইটি মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT