করোনা শনাক্তে নিরবে-নিভৃতে দায়িত্ব পালন করছেন মানবিক ডা. আকবর কবির করোনা শনাক্তে নিরবে-নিভৃতে দায়িত্ব পালন করছেন মানবিক ডা. আকবর কবির - ajkerparibartan.com
করোনা শনাক্তে নিরবে-নিভৃতে দায়িত্ব পালন করছেন মানবিক ডা. আকবর কবির

2:55 pm , April 7, 2021

হেলাল উদ্দিন ॥ করোনার সম্মুখ যোদ্ধা হিসেবে নিরবে নিভৃতে গত এক বছর ধরে দায়িত্ব পালন করছেন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান (সহকারী অধ্যাপক) ও করোনা পরীক্ষাগার ল্যাব ইনচার্জ ডা. আকবর কবির। গত বছরের এপ্রিল মাসে শেবাচিম হাসপাতালে স্থাপিত হয় করোনা পরীক্ষাগার আরটি পিসি আর ল্যাব। বিকল্প কোন চিকিৎসক না থাকায় ল্যাব ইন চার্জের দায়িত্ব গ্রহন করতে হয় তাকে। সেই থেকে এখন পর্যন্ত ওই দায়িত্ব পালন করে চলছেন তিনি। ল্যাব চালু হওয়ার পর গত এক বছরে ৬১ হাজারের বেশী নমুনা পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে প্রায় ১০ হাজার ছিলো করোনা পজেটিভ। এই প্রত্যেকটি নমুনা ডা. আকবর কবিরের স্পর্শে পরীক্ষিত হয়েছে। শুধু ল্যাব ইনচার্জের দায়িত্ব নয়, জনবল কম থাকায় ল্যাব ও নমুনা পরীক্ষা সংশ্লিষ্ট প্রায় সকল কাজই করতে হয়েছে তাকে। যা একজন ল্যাব প্রধান হিসাবে করার করা নয়। কিন্তু সার্বিক দিক বিবেচনায় নিজেকে ল্যাব ইনচার্জের চেয়ারেই বসিয়ে রাখেননি মানবিক এই চিকিৎসক। নিজেকে বিলিয়ে দিয়েছেন ল্যাবের সকল কাজে। দায়িত্ব পালনে নিজেকে একজন সহকারী অধ্যাপক নয় একজন কর্মী হিসাবে মূল্যায়ন করেছি জানিয়ে ডা. আকবর কবির বলেন, দায়িত্ব পালন শুরু থেকে শেষ পর্যন্ত গত এক বছরে মুখ থেকে মাস্ক খুলিনি। যে কারনে এই এক বছরে বাহিরের পানি পর্যন্ত খেয়ে দেখিনি। এছাড়া সার্বিক ভাবে খুব সচেতন থাকতে চেষ্টা করেছি। যে কারনে আল্লাহর রহমতে এখনো সুস্থ আছি। তিনি আরো বলেন, দায়িত্ব পালন কালে মৃত্যু ঝুকির বিষয়টি কখনো মাথায় আসেনি। শুধু একটা কথাই ভেবেছি পরিপূর্ন ভাবে অর্পিত দায়িত্ব পালন করতে হবে। পরিবারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই দিক থেকে আমি খুবই ভাগ্যবান যে এই কাজে পরিবার বাঁধা হয়ে দাড়ায়নি। উপরন্তু উৎসাহ ও সাহস দিচ্ছে।
জনবল প্রসঙ্গে তিনি বলেন, ল্যাবে যে পরিমান জনবল রয়েছে তার আরো ৪ গুন নূন্যতম প্রয়োজন। এত অল্প পরিমান জনবল নিয়ে শুরু থেকেই হিমশিম খেতে হচ্ছে। তারপরও সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT