স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন - ajkerparibartan.com
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

3:31 pm , March 27, 2021

নিজস্ব প্রতিবেদক ॥ নগরীতে নানা আয়োজনে স্বাধীনতা দিবসের সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস পালন করা হয়েছে। শুক্রবার সূর্যোদয়ের সাথে ৫০ বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি পালন শুরু করা হয়। এরপর সকাল ৬টায় বরিশাল জেলা প্রশাসন কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে রাস্ট্রের পক্ষে সর্বপ্রথম ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল। এরপর ডিআইজি মো. শফিকুল ইসলাম-বিপিএম (বার), পিপিএম, পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বিপিএম (বার), জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, পুলিশ সুপার মো. মারুফ হোসেন বিপিএম পুস্পস্তবক অর্পন করেন। পরপরই মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
অপরদিকে, ‘সকাল ৬টা ৫০ মিনিটে নগরীর ওয়াপদা কলোনীর টর্চার সেলে নবনির্মিত ৭১ স্তম্ভে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির জ্যেষ্ঠ সদস্য ও বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ-এমপি’র পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এরপর বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ’র নেতৃত্বে সিটি কর্পোরেশন এবং মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ পুষ্পস্তাবক অর্পণ করেন। এসময় মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
একই স্থানে পুষ্পস্তাবক অর্পণের মাধ্যমে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বরিশাল জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও ৭১ স্তম্ভে বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল, ডিআইজি মো. শফিকুল ইসলাম, বিএমপি কমিশনার মো. শাহাবুদ্দিন খান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, জেলার পুলিশ সুপার মারুফ হোসেনসহ অন্যান্য উপরস্থ কর্মকর্তারা পুষ্পস্তাবক অর্পণ করেন। এর পর পরই কীর্তনখোলা নদীর তীরবর্তী ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমি এবং শহীদ এডিসি কাজী আজিজুল এর কবরে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মোনাজাত করেন জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
এদিকে, সকাল ৯টায় বরিশাল সার্কিট হাউজ চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার ও বরিশাল জেলা প্রশাসক। এ সময় রাষ্ট্রীয় সালাম প্রদর্শন করেন মহানগর পুলিশের একটি দল।
এছাড়া দুপুরে বাদ জুমা বরিশাল মহানগরীসহ জেলার বিভিন্ন মসজিদে বীর শহীদদের রুহের শান্তি কামনায় দোয়া করা হয়। মসজিদের পাশাপাশি বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে শহীদের জন্য প্রার্থনা করা হয়েছে। দুপুরে বরিশাল কেন্দ্রীয় কারাগার, সমাজসেবা কার্যালয়ের অধিন্যস্ত সরকারি শিশু সদন, বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি রোগীদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
অপরদিকে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং স্বাধীনতার সুবর্নজয়ন্তী উপলক্ষে নগরীর মুক্তিযোদ্ধা পার্ক সংলগ্ন কীর্তনখোলা নদীতে দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নৌ বাহিনীর যুদ্ধ জাহাজ প্রদর্শন, মুক্তিযুদ্ধের দলিলপত্র প্রদর্শনী, শিশুদের বিনোদনের জন্য প্লানেট পার্ক উন্মুক্ত করণ ছাড়াও সন্ধ্যায় সাংস্কৃতিক ও পুরস্কার বিতরন অনুষ্ঠান রয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT