দক্ষিনাঞ্চলে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারে অচলাবস্থা দক্ষিনাঞ্চলে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারে অচলাবস্থা - ajkerparibartan.com
দক্ষিনাঞ্চলে নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত পরিবারে অচলাবস্থা

3:07 pm , March 20, 2021

বিশেষ প্রতিবেদক ॥ রমজানকে সামনে রেখে এবার শবেবরাতের অনেক আগেই নিত্যপণ্যের লাগাতর মূল্যবৃদ্ধিতে দক্ষিণাঞ্চলের নি¤œ ও নি¤œ-মধ্যবিত্ত পরিবারগুলোর সংসারে অচলবস্থার সাথে দূর্ভোগও ক্রমশ বাড়ছে। গত প্রায় ৪ মাস ধরে চালের বাজারে উর্ধমুখি প্রবনতার মধ্যেই ডাল, ভোজ্য তেল ও চিনির মূল্য বৃদ্ধিতে অনেক পরিবারই চলছে যথেষ্ঠ টানাপোড়েনে। এরসাথে রান্নার গ্যাসের দাম প্রায় ২৫ ভাগ বেড়ে এখন হাজার টাকার ওপরে। ফলে নি¤œবিত্ত ও নি¤œ-মধ্যবিত্ত পরিবারগুলোর সংসারে অচলবস্থা সৃষ্টি হচ্চে। সামনের রমজানে কিভাবে সংসার চলবে তা নিয়ে নি¤œ ও নি¤œ-মধ্যবিত্ত পরিবারে উৎকন্ঠা ক্রমশ বাড়চে।
গত একমাসে দক্ষিণাঞ্চলের পাইকারী বাজারে চালের দাম বেড়েছে প্রকারভেদে ৩ টাকা থেকে ৫ টাকা পর্যন্ত। আগের ৩ মাসেও কেজি প্রতি ৫ টাকা দাম বেড়েছে চালের। এখন নি¤œ-মধ্য মানের ‘বিআর-২৮’ বা ‘আঠাশ বালাম’ চাল বিক্রী হচ্ছে ৪৬-৪৮ টাকা কেজি। আর মধ্যম মানের মিনিকেট চালের কেজি ইতোমধ্যে ৬৫ টাকায় উঠেছে। বিগত আমন মৌসুমে চালের বাজার নিয়ন্ত্রনে ছিলনা। বোরো ধান কৃষকের ঘরে ওঠা অত্যাসন্ন হলেও চালের বাজার কতটা নি¤œমুখি হবে, তা বলতে পারছে না খাদ্য বিভাগ।
দক্ষিণাঞ্চলে ভাল মানের সয়াবিন তেলের লিটার এখন ১৩৫-১৪০ টাকা। চিনির কেজি সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌছে খুচরা পর্যায়ে ৭২Ñ৭৫ টাকা কেজিতে বিক্রী হচ্ছে। মুগ ডালের কেজি ১৩৫-১৪০টাকা। মুসুর ডাল ১১০-১২৫ টাকা কেজি। এদিকে আমদানীকৃত পেয়াঁজের দামও ইতোমধ্যে ৪০ টাকা পৌছেছে। দেশী পেয়াঁজ আবার ৪৫ টাকার ওপরে। রসুন ও আদার দাম আগের অবস্থানেই ভোক্তাদের ক্রয়সীমার মধ্যে রয়েছে।
অপরদিকে গত দুমাসে এলপি গ্যাসের দাম সাড়ে ১২ কেজির সিলিন্ডার প্রতি আড়াইশ থেকে ৩শ টাকা বেড়ে এখন হাজার ৫০ টাকায়ও বিক্রী হচ্ছে।
রাষ্ট্রীয় বানিজ্য সংস্থা-টিসিবি আমদানীকৃত পেয়াঁজের বোঝা নিয়ে বিপাকে থাকলেও এতদিন তাদের ভান্ডার চিনি, ডাল ও সয়াবিন তেল শূণ্য হয়ে পড়ায় বিক্রী প্রায় বন্ধ লি। তবে শণিবার থেকে বরিশাল মহানগীতে ৫টি ও অন্য জেলা সদরে দুটি করে ট্রাকে ভোজ্য তেল,চিনি ও মুসুর ডাল বিক্রী শুরু হয়েছে। এছাড়া প্রতিটি জেলার১টি করে উপজেলাতেও টিসিবি এসব পণ্য বিক্রী করবে বলে জানা গেছে। নিত্যপণ্যের উর্ধগতি রোধে রাষট্রীয় এ বাণিজ্য সংস্থাটির কার্যক্রম প্রতিটি উপজেলা পর্যায়ে সম্প্রসারনের তাগিদ দিয়েছেন বাজার পর্যবেক্ষকগন।
টিসিবি’র দায়িত্বশীল সূত্রের মতে, রমজানের আগেই তারা পেয়াঁজের পাশাপাশি বাজারে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল ও ছোলাবুট বিক্রী কার্যক্রম অঅরো যোরদার করবেন। এতেকরে এসব নিত্যপণ্যের দাম রমজনে নিয়ন্ত্রনে থাকবে বলে আশা করছে টিসিবি’র দায়িত্বশীল মহল। তবে ঠিক কবে নাগাদ টিসিবি তার পণ্য বিক্রী কার্যক্রম অঅরো গনমুখি করবে, তা বলতে পারেন নি কতৃপক্ষ।
এদিকে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির রেশ ধরে দক্ষিণাঞ্চলের বাজারে ব্রয়লার মুরগীর দাম প্রতি কেজিতে ২৫-৩০ টাকা পর্যন্ত বেড়েছে। গরু ও খাশীর গোসতের দামও কেজিপ্রতি বেড়েছে ৪০Ñ৫০ টাকা। একই সাথে বেড়েছে মাছের দামও। তবে মেঘনা ও তার কয়েকটি শাখা নদÑনদীতে দু মাসের জন্য সব ধরনের মৎস্য আহরনে নিষেধাজ্ঞার কারণে বাজারে মাছের সরবারহও কিছুটা হ্রাস পেয়েছে। ফলে দামও বাড়ছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT