বরিশাল সদর উপজেলায় নির্মিত হচ্ছে ১৬ টি ব্রীজ বরিশাল সদর উপজেলায় নির্মিত হচ্ছে ১৬ টি ব্রীজ - ajkerparibartan.com
বরিশাল সদর উপজেলায় নির্মিত হচ্ছে ১৬ টি ব্রীজ

2:49 pm , March 16, 2021

 

নিজস্ব প্রতিবেদক ॥ সর্বশেষ আদমশুমারী অনুযায়ী বরিশাল সদর উপজেলার জনসংখ্যা ১ লাখ ৯৮ হাজার ৭৩৯ জন। তবে এই সংখ্যা দশ বছর আগের। এই দশ বছরে জনসংখ্যা বেড়ে গেলেও খুব একটা বাড়েনি জীবনমান। দেখা গেছে, স্থানীয় অনেক রাস্তা এবং ব্রিজ হয় ভাঙা নয়তো ব্যবহার অনুপযোগী। যা স্বীকার করেছে স্বয়ং জন-প্রতিনিধিরাও। তবে এবার সেখানকার যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে পদক্ষেপ নেয়া শুরু হয়েছে। উপজেলাটির ১০ টি ইউনিয়নকে যুক্ত করতে বিভিন্ন খাল এবং ছোট নদীর উপর নির্মিত হবে ১৬ টি ব্রিজ। জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বিশেষ সভায় এসব ব্রিজ নির্মানের অনুমোদন দেয়া হয়েছে। চলতি অর্থ বছরেই ব্রিজগুলো নির্মাণের কাজ শুরু হবে বলেও জানা গেছে। এর ফলে সেখানকার প্রায় দুই লাখ মানুষের দুর্ভোগ কমবে বলে নিশ্চিত করেছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।
গত ১০ মার্চ সর্বনিম্ন ১৪ থেকে সর্বোচ্চ ৩০ মিটার দৈর্ঘ্যের আরএসএস (ইট-সিমেন্ট দ্বারা তৈরি দুর্যোগ সহনীয়) ক্যাটাগরির এসব ব্রিজের অনুমোদন দেয়া হয়। জানা গেছে, স্থানীয় সাংসদ ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম এর প্রেরণকৃত সরকারি চাহিদাপত্রের (ডিও লেটার) অনুসারে ব্রিজগুলো নির্মাণে এগিয়ে এসেছে স্থানীয় সরকার মন্ত্রনালয়। অনুমোদন শেষে এখন শুধু কার্যাদেশ দেবার পালা। খুব দ্রুত সময়ে নতুন এসব ব্রিজ দৃশ্যমান হবে বলে আশা প্রকাশ করেছেন স্থানীয় জনগন।
দীর্ঘদিন বরিশালের গুরুত্বপূর্ণ এ উপজেলাটি অবহেলিত ছিল বলে উল্লেখ করেন সদর উপজেলার পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু। তিনি বলেন এখানকার বেশিরভাগ ব্রিজ সংস্কারের অভাবে এবং বয়সের ভারে এক প্রকার অকেজো ও ব্যবহার অনুপযোগী। যে কারণে স্থানীয় ১০ টি ইউনিয়নের মানুষেরা কষ্ট ভোগ করে আসছিলো। তিনি আরো উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বরিশাল সদর আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের ঐকান্তিক প্রচেষ্টার ফলে ১৬ টি ব্রিজ পেতে যাচ্ছেন তারা।
এ ব্যাপারে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর ব্যক্তিগত সহকারী (পিএস) শফিকুল ইসলাম পিন্টু বলেন, সদর উপজেলা সহ স্থানীয় অনেক উপজেলার বিভিন্ন ব্রিজ তৈরির লক্ষ্যে ডিও লেটার দিয়েছিলেন প্রতিমন্ত্রী। তাঁর তদারকির ফলে দ্রুত সদর উপজেলায় ১৬টি আধুনিক ব্রিজের কাজ শুরু হতে চলেছে। একনেকে অনুমোদনের পর বর্তমানে ব্রীজগুলোর কার্যাদেশ প্রদানের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT