ঢাকা-বরিশাল-ঢাকা রুটে বিমানের ফ্লাইট চালু ২৬ মার্চ ঢাকা-বরিশাল-ঢাকা রুটে বিমানের ফ্লাইট চালু ২৬ মার্চ - ajkerparibartan.com
ঢাকা-বরিশাল-ঢাকা রুটে বিমানের ফ্লাইট চালু ২৬ মার্চ

2:31 pm , March 15, 2021

 

নিজস্ব প্রতিবেদক ॥ এক বছর পর আবারো শুরু হচ্ছে বরিশাল-ঢাকা রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষ্যে আগামী ২৬ মার্চ থেকে ওই রুটে পুনরায় ফ্লাইট পরিচালনা শুরু করা হচ্ছে। করোনা মহামারি শুরুর পর গত বছরের ২১ মার্চ থেকে এ রুটের ফ্লাইট বন্ধ হয়ে যায়। দীর্ঘ এক বছর পাঁচ দিন বন্ধ থাকার পর আবারও ফ্লাইট চালু করছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। সপ্তাহের প্রতিদিন এই রুটে ফ্লাইট পরিচালিত হবে বলে জানা গেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনস’র পক্ষে এ তথ্য জানিয়েছেন জনসংযোগের উপ-মহা ব্যবস্থাপক তাহেরা খন্দকার। সেখানে উল্লেখ করা হয়েছে, বিমানের মোবাইল এ্যাপস, ট্রাভেল এজেন্ট, ট্যুর অপারেটর, বিমান কল সেন্টার এবং সেলস কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করা যাবে। তবে যাত্রী ভাড়া বাড়ানো হয়েছে। এখন থেকে ৩ হাজার ২০১ টাকা করে সর্বনি¤œ ভাড়া হবে বিমান বাংলাদেশের ফ্লাইটের প্রতি আসনের।
বরিশাল বিমানবন্দর সূত্র জানা গেছে, কোভিড পরিস্থিতির কারণে গত বছরের ২১ মার্চ বরিশাল-ঢাকা আকাশপথে বিমান চলাচল বন্ধ হয়ে যায়। এর আগে সপ্তাহে ৫ দিন ৭৪ আসনের ফ্লাইট পরিচালনা করত প্রতিষ্ঠানটি। পরিস্থিতির কিছুটা উন্নতি হলে গত বছর ১২ জুলাই থেকে প্রতিদিন বেসরকারি নভোএয়ার একটি এবং ১৬ জুলাই থেকে ইউএস বাংলা এয়ারলাইনস দুটি ফ্লাইট চালু করে। এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বরিশাল কার্যালয়ে ২১ কর্মকর্তা-কর্মচারী কাজ করতেন। মাস খানিক আগে বরিশাল থেকে এয়ারলাইন্সটির ১১ কর্মীকে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে বিমান কার্যালয়টিও বরিশাল থেকে স্থানান্তরের আশঙ্কা করছেন অনেকেই। যদিও বরিশাল থেকে বিমানের কার্যালয় গুটিয়ে নেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন বিমান কর্মকর্তারা।
জানা গেছে, করোনা পরিস্থিতির মধ্যেও ব্যবসা সফলভাবে এ রুটে ফ্লাইট পরিচালনা করছে বেসরকারি বিমান পরিবহন সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস এবং নভোএয়ার। চলতি মার্চ মাসে প্রায় ৮৫ ভাগ যাত্রী নিয়ে ফ্লাই করেছে ইউএস বাংলা ও ৮০ ভাগ যাত্রী পরিবহন করেছে নভোএয়ার। বর্তমানে ইউএস বাংলা প্রতিদিন দুইটি ফ্লাইট পরিচালনা করছে ও নভোএয়ার একটি করে ফ্লাই পরিচালনা করে। সেখানে বাংলাদেশ বিমানের ফ্লাইট বন্ধ থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন বরিশালের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও বিমানযাত্রীরা। বিমান বাংলাদেশের ফ্লাইট চালু না হওয়ায় স্থানীয় যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। কয়েকজন যাত্রী বলেন, নতুন স্বাভাবিক পরিস্থিতিতে বেসরকারি দুটি উড়োজাহাজ সংস্থা এই রুটে ভালো ব্যবসা করছে। তখন যাত্রী সংকট দেখিয়ে বিমানের ফ্লাইট বন্ধ করে রাখার বিষয়টি রহস্যজনক।
বরিশাল সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যাপক শাহ সাজেদা বলেন, বেসরকারি বিমান লাভবান হওয়ায় তারা দিনে দুইটি ট্রিপ দিচ্ছে। সেখানে লোকসানের অজুহাতে বিমানের ফ্লাইট বন্ধ রাখা অন্য উদ্দেশ্যের ইঙ্গিত দিচ্ছে। বেসরকারি এয়ারলাইন্সের সঙ্গে বিমানের কর্মকর্তাদের যোগসাজশের যে অভিযোগ উঠেছে সেটা খতিয়ে দেখা প্রয়োজন।যদিও বেসরকারি দুইটি ফ্লাইটেই ৩২শ টাকার স্থলে এখন ৩৪শ টাকা করে নিচ্ছে। এ বিষয়ে নভোএয়ারের মিডিয়া এন্ড মার্কেটিং বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ নীলাদ্রি মহারতœ সাথে যোগাযোগ করা হলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। যদিও তিনি ফুয়েল কষ্ট বাড়ার কারণে ভাড়া বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন। বরিশাল বিমানবন্দন সূত্রে জানা গেছে, এক বছরের বেশি সময় বন্ধ থাকার পর ফের ২৬ মার্চ থেকে ফ্লাইট শুরুর পরিকল্পনা নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে এই ফ্লাইট শুরু করা হচ্ছে বলে জানা গেছে। ফ্লাইটি প্রতিদিন সকাল ৮ টা ৩০ মিনিটে ঢাকা থেকে বরিশালের উদ্যোশ্যে যাত্রা করবে ও সকাল ৯টা ৪০ মিনিটে বরিশাল থেকে যাত্রী নিয়ে ঢাকায় যাবে। তাদের সর্বনি¤œ ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩২০১ টাকা। এ বিষয়ে বিমান বাংলাদেশের বরিশালের ব্যবস্থাপক আবদুর রহিম তালুকদার এ বিষয়ে কোন মন্তব্য করবো না জানিয়ে দেন। তবে বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমাগী ২৬ মার্চ থেকে বাংলাদেশ বিমান চালু হচ্ছে। স্বাধীনতার ৫০ বছরকে কেন্দ্র করে এটি করা হচ্ছে। তিনি বলেন, বরিশাল বিভাগীয় কমিশনার স্যার ও আমি বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালকের সাথে আলাপ করে এই ফ্লাইট চালু করছি। প্রতিদিন সকালে একটি করে ফ্লাইট ও বৃহস্পতিবার বিকেলে একটি ফ্লাইট চলবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT