শিক্ষা গুরু প্রফেসর হানিফের দাফন সম্পন্ন সর্বত্র শোকের ছায়া শিক্ষা গুরু প্রফেসর হানিফের দাফন সম্পন্ন সর্বত্র শোকের ছায়া - ajkerparibartan.com
শিক্ষা গুরু প্রফেসর হানিফের দাফন সম্পন্ন সর্বত্র শোকের ছায়া

3:42 pm , March 2, 2021

হেলাল উদ্দিন ॥ চির নিদ্রায় শায়িত হয়েছেন আধুনিক বিএম কলেজের রুপকার ও সর্বজন শ্রদ্ধেয় শিক্ষা গুরু প্রফেসর মো. হানিফ। সোমবার দিবাগত রাত সাড়ে ৯টায় রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল হয়েছিল ৯০ বছর। তিনি চার ছেলে ও দুই কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। বিএম কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আলামিন সরোয়ার জানান, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। সর্বশেষ চিকিৎসার জন্য তাকে ঢাকার ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। প্রতিথযশা এ শিক্ষাগুরুর মৃত্যুর খবর পেয়ে রাতে তাৎক্ষনিক ইবনে সিনা হাসপাতালে ছুটে যান বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসেডিয়াম সদস্য ও বিএম কলেজের সাবেক ভিপি এ্যাড. জাহাঙ্গীর কবির নানক ও তার সহধর্মীনি বরিশালগ্লোবাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান এ্যাড. আঞ্জুমান আরা বানু নার্গিস এবং বরিশাল ও ঢাকা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর জিয়াউল হক। তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং স্বজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর স ম ইমানুল হাকিম জানান, বিএম কলেজের অধ্যক্ষ থাকাকালীন সময়ে প্রফেসর মো. হানিফ ব্যাপক উন্নয়নমুলক কর্মকান্ড করেছেন। বিএম কলেজের আধুনিক উন্নয়নের রূপ দিয়েছেন তিনি। এছাড়া শিক্ষার প্রসারে তার যে ভূমিকা ছিল তা অতুলনীয়। তিনি আজীবন বেঁচে থাকবেন সাধারণ মানুষের মাঝে।
বিএম কলেজ ছাত্রমৈত্রীর সাবেক সভাপতি শামিল শাহরোখ তমাল জানান, প্রফেসর মো. হানিফ বরিশাল অঞ্চলে শিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকায় ছিলেন। বরিশাল বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবির আন্দোলনেও তিনি ছিলেন অগ্রভাগে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেছেন, বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তার অবদান অমর হয়ে থাকবে। তার মৃত্যুতে শিক্ষক সমাজের অপূরণীয় ক্ষতি হয়েছে।
এদিকে, গতকাল মঙ্গলবার সকালে মরহুমের মরদেহ নগরীর অক্সফোর্ড মিশন রোডে তার তার নিজ বাস ভবনের সামনে রাখা হয়। সেখানে ছুটে যান বরিশাল শিক্ষা বোর্ডের চেয়্যারম্যান প্রফেসর মোঃ ইউনুছ, পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন, কলেজ পরিদর্শক ড. মোঃ লিয়াকত হোসেন, বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ফজলুল হক, মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আবদুল মোতালেব, শহীদ আবদুর রব বরিশাল প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও আজকের পরিবর্তন পত্রিকার সম্পাদক কাজী মিরাজ মাহমুদ, প্রেসক্লাব সদস্য প্রবীন সাংবাদিক নুরুল আলম ফরিদ, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব, ২১ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আলতাফ মাহমুদ সিকদারসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নের্তৃবৃন্দ। এ সময় তারা মরহুমের বিভিন্ন স্মৃতিচারন করেন ও অনেকেই কান্নায় ভেঙে পড়েন। পরে দুপুর ২ টা থেকে ৩ টা পর্যন্ত প্রফেসর হানিফের লাশ সর্ব স্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয় নগরীর অশি^নী কুমার হলের সামনে। সেখানে মরহুমের কফিনে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এছাড়াও শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ্যাড. আফজাল, পানি সম্পদ প্রতিমন্ত্রীর পক্ষে এ্যাড. মাহবুবুর রহমান মধু ও জোবায়ের আবদুল্লাহ জিন্নাহ, শহীদ আবদুর রব বরিশাল প্রেসক্লাবের সিনিয়র সদস্য নুরুল আলম ফরিদ, এ্যাড. নজরুল ইসলাম চুন্নু, সিনিয়র সাংবাদিক মুরাদ আহমেদ, সাধারণ সম্পাদক কাজী মিরাজ, পুলক চ্যাটার্জি, গোপাল সরকার, তপকংর চক্রবর্তী, কাজী আল-মামুন, ফারুক লিটু, বরিশাল শিক্ষা বোর্ড, মহানগর ও জেলা আওয়ামী লীগ, মহানগর বিএনপি, বরিশাল রিপোর্টার্স ইউনিটি, বাসদ জেলা শাখা, সাংস্কৃতিক সমন্বয় পরিষদ, জেলা আইনজীবী সমিতি, অমৃত লাল দে গ্রুপ, উদীচি, বরিশাল নাটক, তানসেন সংগীত বিদ্যালয়, গনফোরাম, অক্সফোর্ড মিশন রোড এলাকাবাসী, বিএম কলেজ, সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ, বরিশাল ইসলামিয়া কলেজ, বাংলাদেশ শিক্ষক সমিতি, শব্দাবলী গ্রুপ থিয়েটারসহ শতাধিক সংগঠন ও প্রতিষ্ঠান। বাদ আসর বিএম কলেজ মাঠে মরহুমের জানাজা নামাজ হয়। পরে নগরীর মুসলিম গোরস্থানে তাকে দাফন করা হয়েছে। প্রফেসর মো. হানিফ যশোর ও বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, বিএম কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ ও ইসলামিয়া কলেজের অধ্যক্ষ ছিলেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য এবং গ্লোবাল ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT