দক্ষিণাঞ্চলে করোনা প্রতিষেধক টিকা গ্রহনের সংখ্যা হ্রাস দক্ষিণাঞ্চলে করোনা প্রতিষেধক টিকা গ্রহনের সংখ্যা হ্রাস - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে করোনা প্রতিষেধক টিকা গ্রহনের সংখ্যা হ্রাস

3:05 pm , March 2, 2021

বিশেষ প্রতিবেদক ॥ দক্ষিণাঞ্চলে ১৫ কর্ম দিবসে করোনা প্রতিষেধক টিকা গ্রহনকারীর সংখ্যা দেড় লাখ অতিক্রম করলেও জনগনের মাঝে আগ্রহ ক্রমশ হ্রাস পাচ্ছে। তবে টিকা সম্পর্কে আমজনতার ভীতি কিছুটা হ্রাস পেলেও তা পুরোপুরি দুর হয়নি। এমনকি পুরুষের চেয়ে মহিলাদের মধ্যে টিকা গ্রহনে আগ্রহ এখনো কম। গত পনের দিনে দক্ষিণাঞ্চলে টিকা গ্রহনকারীর মধ্যে মাত্র এক তৃতীয়াংশ মহিলা। এসব বিষয়ে চিকিৎসা বিশেষজ্ঞদের মাঝে উদ্বেগ রয়েছে। স্বাস্থ্য বিভাগ থেকে তাদের নিজস্ব ব্যবস্থাপনায় প্রচারনা চালানো হচ্ছে। কিন্তু তা আমজনতার মাঝে পৌছছে না বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। এ লক্ষ্যে জেলা ও উপজেলা প্রশাসনের সহায়তা নিয়ে প্রচারনা জোরদারেরও পরামর্শ দেয়া হয়েছে। সিভিল সার্জনদেরও দিক নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়ছেন স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. বাসুদেব কুমার সাহা।
সারাদেশের সাথে গত ৭ ফেব্রুয়ারী বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল এবং দক্ষিণাঞ্চলের ৬টি জেলা সদরে ৯টি ছাড়াও ৩৪টি উপজেলা সদর সহ মোট ৪৩ টি কেন্দ্রে টিকা দেয়া শুরু হয়। প্রথম দিনে শুধুমাত্র ১ হাজার ৪১০ জন চিকিৎসক ও চিকিৎসা কর্মী টিকা গ্রহন করেন। পরদিন থেকেই সাধারন মানুষও টিকা গ্রহন শুরু করেন। ক্রমান্বয়ে টিকা গ্রহনকারীর সংখ্যা বেড়ে একদিনে ১৬ হাজারে উন্নীত হয়। কিন্তু গত সপ্তাহখানেক ধরে তা ক্রমশ হ্রাস পাচ্ছে।
টিকা দেয়ার ১৫তম দিন ২৮ ফেব্রুয়ারী গ্রহনকারীর সংখ্যা ৫ হাজার ৩২১ জনে হ্রাস পায়। গত ১ মার্চ তা ৪ হাজার ৪৫৯ জনে হ্রাস পেয়েছে। পরিসংখ্যান অনুযায়ী দক্ষিণাঞ্চলে টিকা গ্রহনকারীর সংখ্যা ইতোমধ্যে এক-তৃতীয়াংশেরও নিচে নেমে যাওয়ায় উদ্বিগ্ন স্বাস্থ্য প্রশাসনও। স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল মহল থেকে গনমাধ্যম সহ সর্ব মহলের কাছে টিকা গ্রহনকারীর সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে সহযোগীতার আহবান জানানো হয়েছে।
গত জানুয়ারীর শেষভাগে বরিশাল বিভাগের ৬ জেলার জন্য প্রায় সাড়ে ৩ লাখ ডোজ করোনা টিকা পৌছে। টিকা গ্রহনকারীর সংখ্যা বৃদ্ধির পরিবর্তে হ্রাস পাওয়ায় নতুন কোন বরাদ্ধ হয়নি এখনো। দক্ষিণাঞ্চলের ৬ জেলার মধ্যে সর্বোচ্চ সংখ্যক টিকা বরাদ্ব হয়েছে ‘করোনা’র হটস্পট’ বরিশাল জেলার জন্য। এ জেলায় বরাদ্ধ হয়েছে ১ লাখ ৬৮ হাজার ডোজ। আর সর্বনি¤œ ঝালকাঠী জেলার জন্য মাত্র ১২ হাজার ডোজ টিাকা প্রদান করা হয়েছে। কিন্তু টিাকা প্রদানের ক্ষেত্রে ঝালকাঠী জেলার পরিস্থিতি সবচেয়ে ভাল। ফলে সেখানে বরিশাল থেকে অতিরিক্ত ৭ হাজার ডোজ টিকা ইতোমধ্যে সরবারাহ করা হয়েছে। উপরন্তুনগরীর জন্য বরাদ্বকৃত টিকার অতিরিক্ত আরো ১০ হাজার ডোজ সরবারহ করা হয়েছে বলে দায়িত্বশীল সূত্রে বলা হয়েছে।
এদিকে গত বছর ১৮ মার্চ দক্ষিণাঞ্চলে প্রথম কোভিড-১৯ রোগী সনাক্ত হবার প্রায় এক বছর পরে গত ২৬ ফেব্রুয়ারী এ অঞ্চল ছিল করোনা সংক্রমন মূক্ত। তবে ২৭ ফেব্রুয়ারী ১ জন, ২৮ ফেব্রুয়ারী ৪ জন, ১ মার্চ দুজন এবং সর্বশেষ গতকাল মঙ্গলবার পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে দক্ষিণাঞ্চলে।
স্বাস্থ্য বিভাগের মতে, মঙ্গলবার পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মোট কোভিডÑ১৯ রোগী সনাক্তের সংখ্যা ১০ হাজার ৭১৭ জনের মধ্যে বরিশালের সংখ্যাটাই ৪ হাজার ৮৯৬। যার মধ্যে এ মহানগরীতেই ৩ হাজার ৭৭০ জন আক্রান্ত হয়েছেন। এ হিসেবে বিভাগের মোট সনাক্ত রোগীর প্রায় ৩৫% বরিশাল মহানগরীতে। অথচ গোটা বিভাগের মাত্র ৬% মানুষ এ নগরীতে বাস করে। আর এ পর্যন্ত দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে মৃত ২০২ জনের মধ্যে বরিশাল জেলায় ৮৮ জনের মৃত্যু হলেও মহানগরীতেই মারা গেছেন ৪৭ জন। দক্ষিণাঞ্চলে সর্বশেষ গড় মৃত্যু হার ১.৮৮% হলেও বরিশাল মহানগরীতে তা অনেক বেশী।
মঙ্গলবার পর্যন্ত পটুয়াখালীতে মোট আক্রান্ত ১ হাজার ৭৪৬ জনের মধ্যে মারা গেছেন ৪১ জন। এ সময়কালে পিরোজপুরে আক্রান্ত ১ হাজার ১৯৫ জনের মধ্যে মারা গেছেন ২৫ জন। বরগুনাতে ১ হাজার ৩৪ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ২২ জনের। ভোলাতে অক্রান্ত ১ হাজার এক জনের মধ্যে ১০ জন মারা গেছেন। আর ঝালকাঠীতে ৮৪৫ জন আক্রান্তের মধ্যে ১৬ জনের মতে্যু হয়েছে। মঙ্গলবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে ৮০ জনের নমুনা পরীক্ষায় ৩ জনের ও ভোলাতে ২৫ জনের নমুনা পরিক্ষায় কারো দেহেই করোনা পজিটিভ সনাক্ত হয়নি।
স্বাস্থ্য বিভাগের সর্বশেষ পরিসংখ্যান বলছে দক্ষিণাঞ্চলে এখন করোনা পজিটিভ সনাক্তের হার ১৪.০৫%। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেব অনুযায়ী দক্ষিনাঞ্চলে করোনা আক্রান্ত ১০,৭১৭ জনের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১০,৪৩৫ জন। সর্বশেষ হিসেব অনুযায়ী এ অঞ্চলে সুস্থতার হার ৯৭.৫৭%।
তবে সাম্প্রতিককালে করোনা রোগী সনাক্তের ক্ষেত্রে নমুনা পরিক্ষার সংখ্যা যথেষ্ঠ হ্রাস পেয়েছে বলে মনে করছেন ওয়াকিবাহাল মহল। চিকিৎসা বিশেষজ্ঞগন করোনা মহামারি থেকে পরিত্রানে আরো বেশী করে নমুনা পরীক্ষার উপর গুরুত্বারোপ করেছেন।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT