আগৈলঝাড়ায় চলছে অবৈধভাবে বালু উত্তোলন আগৈলঝাড়ায় চলছে অবৈধভাবে বালু উত্তোলন - ajkerparibartan.com
আগৈলঝাড়ায় চলছে অবৈধভাবে বালু উত্তোলন

3:07 pm , March 1, 2021

পরিবর্তন ডেস্ক ॥ আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধভাবে ড্রেজার দিয়ে ভূগর্ভস্থ বালু উত্তোলনের মহোৎসব শুরু হয়েছে। অব্যাহতভাবে বালু উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে সরকারি সড়ক ও ফসলি জমি।
সরেজমিনে দেখা গেছে, আগৈলঝাড়া-বাশাইল সড়কের মধ্যবর্তী এলাকায় সরকারি সড়কের পাশের একটি মাছের ঘেরে অবৈধ ড্রেজার দিয়ে স্থানীয় সোহাগ হোসেন বালু উত্তোলন করছে। ফলে হুমকিতে পড়েছে সরকারি সড়ক। রাজিহার বাজার সংলগ্ন একটি চাতালের পাশে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে খায়রুল ইসলাম। এ বিষয়ে তিনি জানান, স্থানীয় মিজান খানের জমি থেকে বালু উত্তোলন করছেন। এছাড়া বাকাল এলাকায় অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলণ শুরু করেছে স্থানীয় বাসিন্দা জন। অপরদিকে উপজেলার চেঙ্গুটিয়া এলাকায় ইউপি সদস্যর জমি থেকে বালু উত্তোলন করছে উত্তম। চেঙ্গুটিয়া এলাকা থেকে বালু উত্তোলনের সাথে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জড়িত বলে জানিয়েছেন ড্রেজার মালিক উত্তম।
মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ সাব্বির হোসেন জানান, আগৈলঝাড়া উপজেলার কিছু কিছু এলাকায় মাটির নিচে জৈব স্তর রয়েছে। কাজেই এ উপজেলায় মাটি খনন করা হলে ঢেবে যাওয়াসহ কৃষি ও জীব বৈচিত্রের প্রতি বিরুপ প্রভাব পড়তে পারে। এছাড়া কৃষি জমি থেকে বালু উত্তোলন করা হলে কৃষি জমি অকৃষিতে রূপান্তর হওয়ার সম্ভাবনা রয়েছে।
আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হাসেম জানান, দ্রুত এ বিষয়ে খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

বসুন্ধরা বিটুমিন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT