মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন - ajkerparibartan.com
মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

3:09 pm , February 22, 2021

সকল ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহারের লক্ষ্য নিয়ে

নিজস্ব প্রতিবেদক ॥ প্রথম প্রহরে শহীদ মিনারের পাদদেশে পুস্পস্তবক অর্পন আর মুখে চির অমর “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী” গানে গানে শ্রদ্ধায় শহীদদের স্মরনের মাধ্যমে পালন করা হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রোববার প্রথম প্রহরে পুস্পস্তবক অর্পন শুরু হয়ে শেষ হয় বেলা দ্বি প্রহরে। প্রথমে বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার, সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার পুস্পস্তবক অর্পন করেন। এছাড়াও পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন নিরীক্ষা কমিটির আহ্বায়ক (মন্ত্রী) আবুল হাসানাত আবদুল্লাহরপক্ষে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপির পক্ষে বরিশাল সদর উপজেলার ভাইস-চেয়ারম্যান মাহাবুবুর রহমান মধু ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
ভাষা শহীদদের প্রতি আরো শ্রদ্ধা নিবেদন করেন, ডিআইজি মোঃ শফিকুল ইসলাম-বিপিএম, পিপিএম (বার), মহানগর পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বিপিএম (বার), পুলিশ সুপার মো. মারুফ হোসেন পিপিএম, বরিশাল জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডসহ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর ছাত্রলীগ, জেলা ও মহানগর জাতীয় পার্টি, জেলা ও মহানগর বিএনপি, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশল প্রেসক্লাব নেতৃবৃন্দ, বরিশাল রিপোর্টার্স ইউনিটি, বরিশাল সাংবাদিক ইউনিয়ন এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্থরের জনসাধারন। পুস্পস্তবক অর্পন ছাড়াও দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন। শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ধর্মীয় উপসনালয়ে দোয়া ও প্রার্থনা হয়েছে।
একুশে ফেব্রুয়ারীর শহীদদের ত্যাগের দিনটি স্মরনে অমর সেই গান “আমার ভাইয়ের রক্তের রাঙানো একুশে ফেব্রুয়ারী” রচয়িতা কিংবদন্তি আব্দুল গফফার চৌধুরীর সাথে ভার্চুয়াল সভা করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সভায় আব্দুল গফফার চৌধুরী মন্তব্য করেছেন সাহিত্যে বাংলা যেভাবে প্রতিষ্ঠিত হয়েছে, সেভাবে চিকিৎসা ও আইন শাস্ত্রসহ অন্যান্য ক্ষেত্রে প্রতিষ্ঠা করা যায়নি। সকল ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার কিভাবে বাড়ানো যায় সে লক্ষ্যে কাজ করতে হবে। এ জন্য ১৯৫২ সালের মতো বর্তমানে শিক্ষক সমাজ ছাত্র ও বুদ্ধিজীবীদের ঐক্যবদ্ধ ভূমিকা নিতে হবে। ববি শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেনের সভাপতিত্বে ওই অতিথি হিসেবে যুক্ত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। বক্তব্য রাখেন ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রভাষক সুরাইয়া আক্তার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সোহেল রানা, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জয় সরকার কুমার। সভা সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. খোরশেদ আলম। সভায় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা যুক্ত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT