ভোলার চরাঞ্চলে ক্যাপসিকাম চাষে লাভবান কৃষক ভোলার চরাঞ্চলে ক্যাপসিকাম চাষে লাভবান কৃষক - ajkerparibartan.com
ভোলার চরাঞ্চলে ক্যাপসিকাম চাষে লাভবান কৃষক

3:02 pm , February 2, 2021

 

মো: আফজাল হোসেন, ভোলা ॥ কম খরচে অধিক লাভজনক হওযায় ভোলার মেঘনা নদী মধ্যবর্তি চরাঞ্চল গুলোতে দিন দিন বেড়েই চলছে বিদেশী সবজি ক্যাপসিকাম চাষ। এসবজি চাষ করে ভাগ্যর পরিবর্তন হচ্ছে বিচ্ছিন্ন এসব চরাঞ্চলের চাষীদের।সরকারিভাবে ক্যাপসিকাম চাষে প্রশিক্ষণ ও সহায়তা পেয়ে ভোলার চরাঞ্চলে এ সবজি চাষের বিপ্লব ঘটানো সম্ভব বলে দাবি করছেন চাষীরা।
ভোলার মেঘনা নদীর বুকে জেঁগে উঠা মাঝের চর, দৌলতখান উপজেলার চর মদনপুরে প্রায় ২বছর আগে কৃষকরা পরীক্ষা মূলক ভাবে বিদেশী সবজি ক্যাপসিকাম চাষ শুরু করে। প্রথম বছর সফলতা পেয়ে পরবর্তী বছর বাণিজ্যিক ভাবে এ সবজির চাষ শুরু করে। কম খরচে অধিক লাভজনক হওয়ায় গত বছরে এ সবজির চাষ ও চাষীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে প্রায় ৪ গুন। এসব চরে চাষীরা এখন খুবই ব্যস্ত সময় কাটাচ্ছে এসব চাষাবাদ নিয়ে। পানি দেয়া থেকে শুরু করে আগাছা বাছা নিয়মিত ঔষধ দেয়া ছাড়াও ক্যাপসিকাম তুলে বাজারে পাঠাচ্ছে।
বর্তমানে ভোলার সদরের মাঝের চর ও দৌলতখানের চর মদনপুরে প্রায় ১৫০ একর জমিতে প্রায় ৩শ জন চাষী ক্যাপসিকাম চাষ করছেন। এদিকে চাষীদের দাবি ক্যাপসিক্যাম চাষে সরকারি প্রশিক্ষণ ও সহযোগীতা পেলে ভোলার চরাঞ্চলে বিদেশী এ সবজি চাষের বিপ্লব ঘটাতে পারবেন তারা। এছাড়াও ক্যাপসিকাম রপ্তানীতেও সুবিধা চান চাষীরা। প্রতিদিন ভোলার এসব চরাঞ্চলের ক্যাপসিকাম ভোলার চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকা, বরিশাল, লক্ষিপুর ও নোয়াখালিসহ দেশের বিভিন্ন স্থানে ট্রলার এবং লঞ্চযোগে নিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা।
এদিকে ভোলা জেলায় ক্যাপসিকাম চাষ বাড়াতে কৃষকদের প্রশিক্ষণ ও বিভিন্ন ধরণের সহায়তা প্রদান করে আগামী বছর ক্যাপসিকাম চাষ ৪ গুন বাড়ানো হবে বলে জানিয়েছেন ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, ভোলা জেলায় গত ২০১৮-১৯ অর্থ বছরে ১৫ হেক্টর, ২০১৯-২০ অর্থ বছরে ৩৭ হেক্টর এবং ২০২০-২১ অর্থ বছরে ৭০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। গত তিন বছরের সবচেয়ে বেশি হয়েছে এ বছর।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT