মহানগর ট্রাফিক ব্যবস্থাপনা ডিজিটালাইজড করার পদক্ষেপ গ্রহন মহানগর ট্রাফিক ব্যবস্থাপনা ডিজিটালাইজড করার পদক্ষেপ গ্রহন - ajkerparibartan.com
মহানগর ট্রাফিক ব্যবস্থাপনা ডিজিটালাইজড করার পদক্ষেপ গ্রহন

2:32 pm , January 26, 2021

নগরীর প্রবেশদ্বার সিসি ক্যামেরার আওতায় আসছে

শামীম আহমেদ ॥ নগরীর তিন প্রবেশদ্বার সিসি ক্যামেরার নিয়ন্ত্রনে নিয়ে আসা হচ্ছে। এছাড়াও নগরীর সড়ক যানজট ও চাঁদাবাজমুক্ত রাখতে ট্রাফিক ব্যবস্থাপনা পুরোপুরি ডিজিটালাইজড করার পদক্ষেপ গ্রহন করা হয়েছে। মহানগর ট্রাফিক পুলিশের উদ্যোগে এ কর্মকান্ড পরিচালিত হবে। মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. জাকির হোসেন মজুমদার এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, নগরীর সড়ক যানজট ও চাঁদাবাজ মুক্ত করে শৃংখলায় নিয়ে আসতে ট্রাফিক ব্যবস্থাপনা পুরোপুরি ডিজিটালাইজড করা হবে। এছাড়া নগরীর প্রবেশ দ্বার দপদপিয়া, কালিজিরা ব্রীজ ও রহমত ব্রীজ এলাকায় সিসি ক্যামেরা স্থাপন করা হবে। এর মাধ্যমে সড়কের বাস্তব চিত্র দেখা যাবে। সড়ক দুর্ঘটনা ঘটলে ভিডিও ফুটেজ দেখে তাৎক্ষনিক পদক্ষেপ নেয়ার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।
উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. জাকির হোসেন মজুমদার জানান, ২০২০ সালে করোনার মহামারীর মাঝেও ৯ হাজার ২১৮ টি মামলা হয়েছে। এতে জরিমানা করা হয়েছে আট কোটি ৭৩ লক্ষ ৮০ হাজার ৫০০ টাকা। এর মধ্যে ৮ হাজার ৪৬১ টি মামলা নিস্পত্তি করা হয়েছে। এর মাধ্যমে দুই কোটি ৪১ লক্ষ ৫ হাজার ৯০০ টাকা রাজস্ব আদায় করা হয়েছে। বাকি ৭৫৭ টি মামলা নিস্পত্তির অপেক্ষায় রয়েছে। তিনি আরও জানান, ২০২০ সালে ৯৩৮ টি যানবাহন আটক করা হয়েছে। এর মধ্যে ৮৪৭ টি যানবাহন অবমুক্ত করা হয়েছে। মুলতবী রয়েছে ৯১ টি যানবাহন জব্দের মামলা। তিনি আরো জানান, ২০১৯ সালের ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন করার পর জনগনকে নতুন আইন সম্পর্কে সচেতন করার লক্ষ্যে প্রথম ৫/৬ মাস জনসচেতনতামূলক প্রচার প্রচারনা চালানো হয়েছে। এ সময়ে অল্প পরিসরে মামলা দেয়া হয়েছে। পরে মহামারী করোনার কারনে নানা রকম প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহন করায় মামলার পরিমান কম হয়েছে। এছাড়াও করোনা কালে নগর ট্রাফিক বিভাগের ১৫ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন, তারা সুস্থ হয়ে বর্তমানে দ্বায়িত্ব পালন করছেন। তিনি বলেন, দেশে বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। মানুষ ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরছে এবং কর্মচঞ্চল হয়ে উঠছে। পরিস্থিতি স্বাভাবিক হলে নতুন সড়ক পরিবহন আইন কঠোর ভাবে বাস্তবায়ন করা হবে। এজন্য ট্রাফিক বিভাগের পক্ষ থেকে নিয়মিত পথসভা ও প্রচার প্রচারনা চালানো হচ্ছে। জনগন সচেতন হলে সড়কে শৃংখলা চলে আসবে যানজট কমে যাবে। তাই নগরবাসীকে নতুন সড়ক পরিবহন আইন মেনে চলতে আহবান জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT