দক্ষিণাঞ্চলে চিনির দামে নতুন রেকর্ড দক্ষিণাঞ্চলে চিনির দামে নতুন রেকর্ড - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে চিনির দামে নতুন রেকর্ড

2:50 pm , January 24, 2021

 

বিশেষ প্রতিবেদক ॥ চাল, ডাল, ভোজ্য তেল ও রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির পরে দক্ষিনাঞ্চলে এবার চিনির দামও নতুন রেকর্ড করতে চলেছে। ইতোমধ্যে বরিশালের বাজারে চিনি ৭০ টাকা ছুয়েছে। উপজেলা থেকে গ্রামে গঞ্জে তা আরো ২Ñ৫ টাকা পর্যন্ত বেশী। রমজান আসার অনেক আগেই এবার রোজা কেন্দ্রিক বাড়তি চাহিদার পণ্যের দাম বাড়তে শুরু করেছে বলে ভোক্তাদের অভিযোগ। তবে পেয়াঁজের বাজারে এখন যথেষ্ট স্বস্তি রয়েছে। আমদানীকৃত পেয়াঁজের সাথে দেশী পেয়াজের প্রতিযোগিতায় ইতোমধ্যে এ পণ্য ২০ টাকা কেজিতে নেমে এসেছে। পেয়াঁজের ঝাঝের সাথে রসুন ও আদার দাম বাড়লেও ইতোমধ্যে এসব পণ্যের দামও যথেষ্ট পড়তির দিকে।
তবে আমনের ভরা মৌসুমেও চালের বাজারে যথেষ্ট অস্বস্তি রয়েছে। মধ্যম মানের ‘বিআরÑ২৮’ বা ২৮ বালাম চালের কেজি এখনো ৪৫-৪৮ টাকা। মধ্যমÑসরু মিনিকেট চালের কেজি ৬০ টাকা। অপরদিকে সয়াবিনের দাম ৯০ টাকা থেকে লাফিয়ে যে ১২০ টাকা লিটার ছুয়েছে। তাও আর নামার কোন লক্ষন নেই। মসুর ডালের কেজি ১৩৫ টাকা। মুগ ডালও ১৩০ টাকা কেজির নিচে নয়। টিসিবি ৮০ টাকা লিটারে সয়াবিন তেল ছাড়াও ৫০ টাকা কেজি দরে মুসুর ডাল ও চিনি বিক্রি করার কথা থাকলেও অজ্ঞাতকারনে গত সপ্তাহ ধরে সে কার্যক্রমেও ভাটা পড়েছে। ফলে বাজার নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছে বলে ভোক্তাদের অভিযোগ। তাদের অভিযোগ, টিসিবি এবার পেয়াঁজ নিয়ে যে সফলতার স্বাক্ষর রেখেছে সয়াবিন তেল, চিনি ও মুসুর ডাল নিয়ে অজ্ঞাত কারনে ব্যর্থ হচ্ছে।
এ ব্যাপারে ল টিসিবি’র ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে আলাপ করা হলে তিনি জানান, পর্যাপ্ত মজুদ থাকলেও ডিলারদের অনাগ্রহের কারনেই বাজারে এসব পণ্য তারা বিক্রি করতে পারছেন না। এর পরেও চেষ্টা চলছে মহানগরী সহ দক্ষিণাঞ্চলের সবগুলো জেলা সদরে অন্তত তাদের সব পণ্য পৌছে দেয়ার।
এদিকে রান্নার গ্যাসের সিলিন্ডারও প্রায় হাজার টাকার কাছে। গত দু মাসে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে এলপি গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২শ টাকারও বেশী বেড়েছে। অথচ অন্তত ১৫ টি কোম্পানী দক্ষিণাঞ্চলের বাজারে এলপি গ্যাস বিপনন করলেও দাম কমার পরিবর্তে তা বৃদ্ধির প্রতিযোগতাই করছে। আর সরকারী ৩টি পেট্রেলিয়াম কোম্পানী চািহদার ৫ ভাগও সরবরাহ করতে না পাড়ার কারনেই বেসরকারী গ্যাস কোম্পানীগুলো তাদের ইচ্ছে মাফিক মূল্য বৃদ্ধি করে চলেছে বলে ভোক্তাদের অভিযোগ।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT