ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের জনজীবন সংকটে সড়ক-নৌ -আকাশ যোগাযোগ বিপর্যস্থ ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের জনজীবন সংকটে সড়ক-নৌ -আকাশ যোগাযোগ বিপর্যস্থ - ajkerparibartan.com
ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের জনজীবন সংকটে সড়ক-নৌ -আকাশ যোগাযোগ বিপর্যস্থ

2:46 pm , January 24, 2021

বিশেষ প্রতিবেদক ॥ তাপমাত্রার পারদ নি¤œমুখী হবার মধ্যেই মৌসুমের সর্বাধিক ঘন কুয়াশায় দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সড়ক, নৌ ও আকাশ যোগাযোগ বিপর্যস্থ হয়ে পরে রবিবার। জনজীবনেও সংকট বাড়ছে। বয়স্ক ও শিশুদের ঠান্ডাজনিত রোগব্যাধি বাড়ছে। প্রচন্ড এ কুয়াশায় বোরো বীজতলা ছাড়াও গোল আলু ও শীতকালীন সবজির ক্ষতির আশংকাও ক্রমশ বাড়ছে। বরিশালে রবিবার সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস। যা ছিল স্বাভাবিকের চেয়ে ১ দশমিক ৬ ডিগ্রী কম। সকাল সাড়ে ১০টা পর্যন্ত প্রচন্ড কুয়াশায় বরিশাল সহ দক্ষিণাঞ্চলের অনেক এলাকায় ঘর থেকে বের হওয়ায়ই দুঃসাধ্য ছিল। সূর্যের দেখা মিলেছে সোয়া ১১টার দিকে । মৌসুমের প্রচন্ডতম এ কুয়াশার কারনে রাজধানীর সাথে দক্ষিনাঞ্চলের নৌ যোগাযোগে মারাত্মক বিপর্যয় সৃষ্টি হয়। ঢাকা থেকে বরিশাল বন্দরমুখী যাত্রীবাহী নৌযানগুলো তাদের অত্যাধুনিক নৌ দিকনির্দেশনা সরঞ্জামের সাহায্যে নির্ধারিত সময়ের কিছুটা বিলম্বে গন্তব্যে পৌছলেও ভোলা, পটুয়াখালী সহ দক্ষিনাঞ্চলের অন্য রুটের নৌযানগুলোকে মেঘনা অববাহিকায় ঘন কুয়াশায় নোঙরে থাকতে হয়েছে ঘন্টার পর ঘন্টা। বরিশাল ও ভোলার মধ্যবর্তি লাহারহাটÑভেদুরিয়া রুটে বিআইডব্লিউটিসি’র ফেরি চলাচল বন্ধ ছিল সকাল ৬টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত।
অপরদিকে রাজধানীর সাথে দক্ষিণ ও দক্ষিণÑপশ্চিমাঞ্চলের ২১টি জেলার সড়ক যোগাযোগ রক্ষাকারী মাওয়া ও আরিচা সেক্টরে শণিবার মধ্যরাত থেকে রবিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ থাকায় এ দুটি সেক্টরে সহ¯্রাধিক যানবাহন আটকা পড়ে ছিল। শরিয়তপুর ও চাঁদপুরের মধ্যেও ফেরি সার্ভিস রাত ২টা থেকে রবিবার সকাল ১০টা পর্যন্ত বন্ধ ছিল। বরিশাল সেক্টরেও আকাশ পরিবহনও মারাত্মকভাবে বিপর্যস্থ হয়েছে। সকাল সাড়ে ১০ টায় ঢাকা থেকে ইউএস-বাংলা’র ফ্লাইট দুপুর ১২টার পরে চলাচল শুরু করে। সকাল সাড়ে ১১টায় বরিশাল বিমান বন্দরে দৃশ্যমানতা ছিল মাত্র ৮শ মিটার।
এদিকে তাপমাত্রার পারদ স্বাভাবিকের নিচে নেমে যাওয়া ছাড়াও ঘন কুয়াশায় রবি ফসলের জন্য মারাত্মক বিপর্যয় ডেকে আনতে পারে বলে শংকিত মাঠ পর্যায়ের কৃষিবিদগন। এ ধরনের আবহাওয়ায় বোরো বীজতলা ‘কোল্ড ইনজুরী’ সহ গোল আলু ‘লেট ব্লাইট’ রোগে আক্রান্ত হবার আশংকা বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি ফুলকপি, বাঁধা কপি ও টমেটো সহ বিভিন্ন ধরনের শীতকালীর সবজির গুনগত মান বিনষ্ট হবার আশংকাও সৃষ্টি হয়েছে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ে নিবিড় পর্যবেক্ষন সহ কৃষকদের কারিগরি সব পরামর্শ প্রদানের কথা বলা হয়েছে ।
আবহাওয়া বিভাগ থেকে সোমবার সকালের পরবর্তি ৪৮ ঘন্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তনের কথা বলা না হলেও দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে জানানো হয়েছে। উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারেতের পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলে জানিয়ে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও জানানো হয়েছে। পাশাপাশি দক্ষিণাঞ্চল সহ সারা দেশে মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারী থেকে ঘন কুয়াশায় ঢেকে থাকার কথা বলা হয়েছে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT