স্বাস্থ্য সহকারীদের দক্ষতা বাড়াতে স্বাস্থ্য সহকারীদের দক্ষতা বাড়াতে - ajkerparibartan.com
স্বাস্থ্য সহকারীদের দক্ষতা বাড়াতে

2:32 pm , January 6, 2021

নানা মেয়াদে প্রশিক্ষনের জরুরী পদক্ষেপ গ্রহন

হেলাল উদ্দিন ॥ কপাল খুলছে স্বাস্থ্য সহকারীদের। দীর্ঘ আন্দোলন সভা সমাবেশের পর তাদের উপর দৃষ্টি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রনালয়। এখনই তাদের সব দাবী দফা পুরন না হলেও খুব শীঘ্রই জেলা সারা দেশের সিনিয়র স্বাস্থ্য সহকারীদের নানা মেয়াদে প্রশিক্ষনের ব্যবস্থা করা হচ্ছে। মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ সংক্রান্ত এক জরুরী চিঠি প্রেরন করেছে স্বাস্থ্য মন্ত্রনালয়। চিঠিতে আগামী ৩ কর্ম দিবসের মধ্যে সিনিয়র স্বাস্থ্য সহকারীদের তালিকা প্রস্তুত করে তা প্রেরনের নির্দেশ দেয়া হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের প্রশাসন-১ অধিশাখা এর উপ সচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয় ২০২০ সালের ২০ ফেব্রুয়ারী প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় স্বাস্থ্য সহকারীদের জেলা ভিত্তিক জেষ্ঠ্যতা তালিকা প্রস্তুত করে জুলাই মাস থেকে তাদেরকে উন্নত প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত দেন। কিন্তু বিষয়টি চিঠির মাধ্যমে অবহিত করা হয়নি। তাই আগামী ৩ কর্ম দিবসের মধ্যে তালিকা প্রস্ততসহ তা প্রেরন এবং সর্বশেষ গৃহীত ব্যবস্থা অবহিত করতে জরুরী ভিত্তিতে নির্দেশ দেয়া হয়েছে।
মন্ত্রনালয়ের নির্ভর যোগ্য একটি সুত্র জানিয়েছে, সম্প্রতি স্বাস্থ্য সহকারীদের আন্দোলনের পর তাদের দাবী দফা নিয়ে বৈঠকে বিষয়টি উঠে আসে। এরপর স্বাস্থ্য সহকারীদের নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নের জন্য দ্রুত পদক্ষেপ নেয়া হয়। সুত্রটি আরো জানায় কর্মক্ষেত্রে পদোন্নতির জন্য সর্বাগ্রে কর্মদক্ষতার প্রয়োজন। এ কর্মদক্ষতার জন্য প্রশিক্ষনের কোন বিকল্প নেই। সে জন্যই সিনিয়র স্বাস্থ্য সহকারীদের প্রথমে প্রশিক্ষন প্রদান করা হবে। তাদের দাবী দফা বাস্তবায়ন চলমান কার্যক্রম হিসাবে থাকবে বলে জানায় ওই সুত্রটি।
এদিকে স্বাস্থ্য সহকারীরা জানিয়েছে চলমান হাম রুবেলা কর্মসূচী শেষ করার পর তাদের দাবি দফা পুরন করা হবে এমন আশ্বাসে তারা আন্দোলন প্রত্যাহার করে কর্মে ফিরেছেন। কর্মসুচী শেষ হবার পরও দাবী পূরন না করা হলে আবারও কর্ম বিরতিসহ বৃহত্তর আন্দোলনে যাবে তারা।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT