পায়রা নদী ফিরে পাচ্ছে হারানো গতি পায়রা নদী ফিরে পাচ্ছে হারানো গতি - ajkerparibartan.com
পায়রা নদী ফিরে পাচ্ছে হারানো গতি

2:52 pm , December 30, 2020

আমতলী প্রতিবেদক ॥ আমতলীর পায়রা নদীতে নাব্যতা সংকটের কারনে অসংখ্য ডুবোচর সৃষ্টি হওয়ায় লঞ্চ ও ফেরীসহ নৌযান চলাচল পরেছে হুমকীর মুখে। পায়রা নদীর নাব্যতা ফিরিয়ে আনার জন্য বিআইডাব্লিউটিএ’র উদ্যোগে শুরু হয়েছে ড্রেজিং।
বঙ্গোপসাগরের কোল ঘেষে অবস্থিত বরগুনা আমতলী উপজেলা ও বরগুনা মাঝখান দিয়ে প্রায় ৩ কিলোমিটার প্রস্ততা নিয়ে প্রবাহিত হয়েছে পায়রা নদী । এ নদীটি বরগুনা ও আমতলীর সীমানা ভাগ করে সোজা চলে গিয়ে মির্জাগঞ্জ পটুয়াখালীর লোহালিয়া ও লেবুখালী নদী হয়ে বরিশালের কীর্তন খোলা নদীর সঙ্গে মিশেছে। আমতলী ফেরিঘাট সলগ্ন মোহনায় প্রায় ২ কিলোমিটার এলাকা জুরে বিশাল এক ডুবোচরের সৃষ্টি হয়। ডুবোচরের কারণে ফেরি অনেক দুর ঘুরে ওপারে যেতে হয়। প্রাকৃতিক দুর্যোগ সিডর এবং আইলার পর পায়রা নদীর নাব্যতা হারাতে থাকে দ্রুত গতিতে। যেখানে ৮০ থেকে ৯০ ফুট পানির গভীরতা ছিল সেখানে বর্তমানে ১০ থেকে ২০ ফুট পানি রয়েছে ।
পায়রা নদীতে নাব্যতা সংকটের মূল কারণ জোয়ারের সময় বঙ্গোপসাগর থেকে ভেসে আসা অসংখ্য বালু কনা ফেরিঘাট এলাকার তলদেশে জমা হয়ে অসংখ্য ডুবোচরের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। ভাটার সময় এ চরে ১ থেকে ২ ফুট এর বেশি পানি থাকে না। তখন এ পথে লঞ্চ ফেরীসহ বড় বড় নৌযান চলাচল করতে পারে না। বাধ্য হয়ে তখন ৪ থেকে ৫ কিলোমিটার দক্ষিনে ঘুরে চলাচল করতে হয়। অনেক সময় রাতের অন্ধকারে এপথে ফেরীসহ নৌযান চালাতে গিয়ে চরে আটকা পড়ে থাকে। বাধ্য হয়ে তখন যাত্রী ও যানবাহন নিয়ে জোয়ারের অপেক্ষায় বসে থাকতে হয়। স্থানীয় জেলে সামসু বলেন, এ নদীতে এক সময় ৯০/১০০হাত পানি ছিল এহন আর পানি নাই। এহন জোয়ারের সময় বড় জোর ২০/২৫ আত পানি থাকে।
আমতলী -ঢাকা চলাচলকারী লঞ্চ সুন্দর বন এর সুপারভাইজার মো. মাইনুর বলেন, বলেন, ভাটার সময় সোজা পথে ডুবোচরের কারনে লঞ্চ চালানো যায় না। পারাপারে সময় অনেক বেশী লাগে ।
আমতলী বরগুনা ঘাটের ফেরির চালক মো. খোকন মিয়া বলেন, পায়রা নদীতে ডুবোচর ও নাব্যতা সংকটের কারনে ভাটার সময় ফেরী সরাসরি পারাপার হওয়া যায় না।ড্রেজিং করে পায়রা নদীর নাব্যতা আনার জন্য বিআইডাব্লিউটিএ ড্রেজিং এর কাজ করতেছে ।
বরগুনার বিআইডাব্লিউটিএ কর্তৃপক্ষ জানায়, পায়রা নদীতে ড্রেজিংএর কাজ চলমান রয়েছে । ড্রেজিংয়ের কাজ সম্পন্ন হলে পায়রা নদী তার হারানো যৌবন ফিরে পাবে ।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT