বিজয়ের ৫০ বছর আজ বিজয়ের ৫০ বছর আজ - ajkerparibartan.com
বিজয়ের ৫০ বছর আজ

2:48 pm , December 15, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ ১৯৭১ সালে টানা ৯ মাস পাক বাহিনী এদেশে নারকীয় হত্যাকান্ড ও ধর্ষণ-নির্যাতন চালিয়েছে। পাক বাহিনীর ভয়ে দেশ ছাড়া হয়েছিলো অনেক মানুষ। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে টানা ৯ মাস স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে ৭১’র ১৬ ডিসেম্বর শত্রু মুক্ত স্বাধীন দেশ ঘোষণা করা হয়। ওই দিন বিজয়ের উল্লাসে মেতে ছিলো লাখ বাঙালী। স্বাধীন বাংলাদেশের আকাশে উড়েছিলো লাল সবুজের বিজয় পতাকা। আজ সেই ১৬ই ডিসেম্বর ৫০ তম মহান বিজয় দিবস। প্রতিবারের চেয়ে এবার বিজয়ের ৫০তম বর্ষ উদযাপন সংক্ষিপ্তভাবে উদযাপন করা হবে। করোনা সংক্রমনের কারনে সরকারি, বেসরকারি, সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিকভাবে নেয়া হয়েছে সংক্ষিপ্ত কর্মসূচি। এসব কর্মসূচির মধ্যে রয়েছে শহীদ বেদীতে পুষ্পস্তাবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা। তাছাড়া দিবসটিকে ঘিরে নগরী সেজেছে নব বধূর সাজে। নগরীর সকল সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে বাহারী আলোকসজ্জা করা হয়েছে। করোনা সংক্রমনের কারনে বিজয় দিবসের তিন দিন পূর্ব থেকে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে ২৭টি সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে গঠিত সমন্বয় পরিষদের বিজয় দিবসের অনুষ্ঠান মালা হয়নি। তবে বিজয়ের পঞ্চাশতম দিনে সকালে সূর্যদয়ের সাথে সাথে পুলিশ লাইন্স মাঠে একত্রিশ বার তোপধ্বনির মধ্যে দিয়ে শুরু হবে বিজয় দিবসের অনুষ্ঠানমালা। একই সময় সকাল সরকারি, বেসরকারি ও সায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন এবং শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন কর্মসূচি শুরু হবে। সকাল ৭টা ১০ মিনিট থেকে ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমি অভিমুখে পদযাত্রা ও পুষ্পস্তবক অর্পন। সকাল সাড়ে ৭টায় শহীদ এডিসি কাজী আজিজুল ইসলামের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হবে।
এদিকে দিবসটি উদযাপনে জেলা ও মহানগর আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি সহ অন্যান্য রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে কর্মসূচি ঘোষনা করা হয়েছে। এর মধ্যে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। জাতীয় পতাকা উত্তোলন করা হবে দলীয় কার্যালয়ে।
অনুরুপ কর্মসূচি রয়েছে জেলা ও মহানগর বিএনপি’র।
এছাড়াও বরিশাল বিশ^বিদ্যালয়, ব্রজমোহন (বিএম) কলেজ, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব এবং বরিশাল রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বিজয় দিবসের কর্মসূচি গ্রহন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT