আলোদির বহুগুণের প্রতি ঈর্ষার শত্রুতা ছিল… আলোদির বহুগুণের প্রতি ঈর্ষার শত্রুতা ছিল... - ajkerparibartan.com
আলোদির বহুগুণের প্রতি ঈর্ষার শত্রুতা ছিল…

2:25 pm , December 9, 2020

 

হেনরী স্বপন ॥ সবাইকে কাঁদিয়েÑ সন্তর্পণে, হঠাৎ-ই চলে গেলেন উদয়ন স্কুলের সর্বপ্রিয় ডায়নামিক শিক্ষক আলোদি। সম্ভবত উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের ইতিহাসে আলোদির মতো এতো জনপ্রিয় শিক্ষকের উদহরণ এ পর্যন্ত দ্বিতীয় কোনও শিক্ষকের বেলায় ঘটেনি। কারণ, চারিদিকে যখোন করোনার মহা-দুর্যোগে এই দু:সময় কোনও মৃত্যু ব্যাক্তিকে দেখতে আসতে চায় না। তবুও, গতকাল (৮/১১/২০২০) সন্ধ্যা ৬-টায় বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হলে, মুহূর্তের মধ্যেই খবরটি তার পুরুষের কাছে নির্যাতিত হয়ে থাকে। নারীর চেয়ে পুরুষের শক্তি বেশি থাকায় এ ধরনের পরিস্থিতির শিকার হয়ে থাকে নারীরা। বর্তমানে নারীরা কোন কোন ক্ষেত্রে পুরুষের চেয়ে বেশি এগিয়ে রয়েছে। দেশের মাননীয় প্রধানমন্ত্রী একজন নারী। তিনি নারীদের কল্যাণে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছেন। নারীদের উন্নয়নে বর্তমান সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।” গতকাল বুধবার সকাল ১০টায় ঝালকাঠি জেলা প্রশাসন হলরুমে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস ও বেগম রোকেয়া দিবস ২০২০ “জায়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথী জেলা প্রশাসক মো: জোহর আলী এসব কথা বলেন। ঝালকাঠি জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক মো: আলতাফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো: আরিফুল ইসলাম, ঝালকাঠি সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী, কাঠালিয়া উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা মিসেস আনোয়ারা বেগম, শিক্ষা ও চাকুরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী জয়িতা মাহমুদা আক্তার প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন যুব উন্নয়নের উপ পরিচালক মো: মিজানুর রহমান, ঝালকাঠির বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও আমন্ত্রিত অতিথীবৃন্দ।
সভা সঞ্চালনা করেন ঝালকাঠি সদর উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা নাসরিন আক্তার। অনুষ্ঠানে ৩ জন জয়িতাকে সম্মাননা প্রদান কনা হয়।জয়িতারা হলেন শিক্ষা ও চাকুরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নলছিটির একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদা আক্তার, সফল জননী কাঠালিয়া নিবাসী হোসনেয়ারা বেগম ও নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করে সাফল্য অর্জনকারী ঝালকাঠি শহরের ফাতেমা বেগম মুক্তা।
সভায় বক্তারা বলেন, আজকাল নারীর পাশাপাশি পুরুষরাও নির্যাতিত হচ্ছে। নারী পুরুষ ভেদাভেদ ভুলে সমাধিকার তৈরির মানসিকতা সৃষ্টি করতে হবে। বেগম রোকেয়া নারী শিক্ষার ক্ষেত্রে বিশেষ ভুমিকা রেখেছেন।তিনি অক্লান্ত পরিশ্রম করে মহীয়সী নারী হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছেন। জয়িতাদেরকেও বেগম রোকেয়াকে অনুসরণ পরামর্শ প্রদান করা হয়। বক্তারা আশা প্রকাশ করেন আসতে আসতে নারী নির্যাতন সমাজ থেকে কমে আসবে।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT