কবি এ কে জয়নুল আবেদীন পদক পাচ্ছেন ৩ গুণিজন কবি এ কে জয়নুল আবেদীন পদক পাচ্ছেন ৩ গুণিজন - ajkerparibartan.com
কবি এ কে জয়নুল আবেদীন পদক পাচ্ছেন ৩ গুণিজন

2:44 pm , December 8, 2020

 

নিজস্ব প্রতিবেদক ॥ এ বছর কবি একে জয়নুল আবেদীন ফাউন্ডেশন পদক (মরোনত্তর) পাচ্ছেন বরিশালের ৩ গুণিজন। তারা হলেন- মুক্তিযুদ্ধে ০৯ নম্বর সেক্টর কমান্ডার মেজর এম এ জলিল, সাহিত্য-সংস্কৃতিতে বিশিষ্ট গীতিকার, সুরকার ও শিল্পী আবদুল লতিফ এবং শিক্ষায় পটুয়াখালী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও সাবেক যুগ্ম সচিব প্রফেসর এম মোয়াজ্জেম হোসেন মিয়া। আজ বিকেল ৩টায় শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব মিলনায়তনে কবি এ কে জয়নুল আবেদীনের শততম জন্মবার্ষিকী ও ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই সম্মাননা স্মারক ও ক্রেস্ট প্রদান করা হবে। এ উপলক্ষে কবি একে জয়নুল আবেদীনের সংক্ষিপ্ত জীবনী ও পদকপ্রাপ্ত গুণিজনদের বায়োগ্রাফি সম্বলিত একটি স্মারক পুস্তিকা প্রকাশিত হয়েছে।
কবি এ কে জয়নুল আবেদীন ফাউন্ডেশনের আহবায়ক অধ্যাপক লুৎফ-এ-আলম জানান, অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সরকারি বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ হানিফ, বিশেষ অতিথি থাকবেন সরকারি গৌরনদী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. মোসলেম উদ্দিন শিকদার।
অনুষ্ঠানে সকলকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়েছেন কবি এ কে জয়নুল আবেদীন ফাউন্ডেশনের যুগ্ম আবায়ক ও বীর মুক্তিযোদ্ধা এনায়েত হোসেন চৌধুরী এবং সদস্য সচিব মঈনুল আবেদীন রিয়াজ।
উল্লেখ্য কবি এ কে জয়নুল আবেদীন ছিলেন অভিভক্ত বাংলার মূখ্যমন্ত্রী শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ¯েœহধন্য একজন মানুষ। তিনি ১৯৭৮ সালে শের-ই-বাংলার ঐতিহাসিক ভাষণ সমূহ সংকলন করে ‘মেমোরেবল ইস্পিসেস অব শেরে-ই-বাংলা’ নামে একটি ইংরেজি বই প্রকাশ করেন। দীর্ঘ ৪০ বছর পর ঐতিহাসিক এই গ্রন্থটি বিশিষ্ট শেরে-ই-বাংলা গবেষক প্রফেসর মোঃ মোসলেম উদ্দিন শিকদার কর্তৃক অনূদিত হয়ে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT