আলোর পথে ফিরেছে মাদকাসক্ত ৭০ যুবক আলোর পথে ফিরেছে মাদকাসক্ত ৭০ যুবক - ajkerparibartan.com
আলোর পথে ফিরেছে মাদকাসক্ত ৭০ যুবক

3:24 pm , December 5, 2020

 

নিজস্ব প্রতিবেদক ॥ মাদকাসক্তি চিকিৎসায় সফলতা অর্জন করেছে নগরীর দি নিউ লাইফ নামের একটি প্রতিষ্ঠান । নগরীর সিএনবি পুল এলাকায় অবস্থিত অত্যাধুনিক এ চিকিৎসা কেন্দ্র থেকে গত নয় মাসে মাদকাসক্তি ছেড়ে সুস্থ জীবনে ফিরে গেছে ৭০ জন ব্যক্তি। বর্তমানে কেন্দ্রটিতে ২৩ জন চিকিৎসাধীন রয়েছে। গতকাল শনিবার বেলা ১১ টায় দি নিউ লাইফ কেন্দ্রের হলরুমেমাদকাসক্তি প্রতিরোধে চিকিৎসার ভূমিকা ও গণমাধ্যমের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়েছে। মতবিনিময় সভায় প্রধান অতিথি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর আঞ্চলিক কার্যালয়ে অতিরিক্ত পরিচালক পরিতোষ কুমার কুন্ডু জানান, দি নিউ লাইফ সরকার অনুমোদিত একটি আধুনিক ও মানসম্মত মাদক ও মানষিক চিকিৎসা কেন্দ্র। দেশের যে কোনো স্থানের তুলনায় নগরীর এ চিকিৎসা কেন্দ্রের ব্যবস্থাপনা আধুনিক ও বিজ্ঞান ভিত্তিক চিকিৎসা নির্ভর। একজন মাদকাসক্ত ব্যক্তিকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার সকল ধরনের চিকিৎসা পদ্ধতি এখানে রয়েছে বলেও জানান তিনি।
দি নিউ লাইফ মাদকাসক্তি ও মানসিক চিকিৎসা কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক গোলাম মর্তুজা জানান, অভিজ্ঞ সাইক্রিয়াটিস্ট ও মেডিসিন বিশেষজ্ঞ এবং প্রশিক্ষিত ওয়ার্ড স্টাফদের তত্ত্বাবধানে রোগীদের নিবিড় পরিচর্যার মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করা হয়। ফলে কেন্দ্রটিতে চিকিৎসা নিতে আসা প্রতিটি রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে যাচ্ছে। সম্ভাবনাময় তরুণ ও যুব সমাজকে মাদকের বিষাক্ত ছোবল থেকে রক্ষা করার জন্য সামাজিক দায়বদ্ধতা থেকে তারা এ কেন্দ্রটি প্রতিষ্ঠা করেছেন বলে জানান। ৩০ শয্যা বিশিষ্ট কেন্দ্রটিতে রোগীদের জন্য পৃথক বিছানা, মানসম্মত খাবার,বিনোদন, চিকিৎসা সরঞ্জাম, সার্বক্ষণিক সকল রোগীদের প্রশিক্ষিত ষ্টাফ এবং সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং, বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রেসক্রিপশন অনুযায়ী ঔষধ প্রয়োগ করা হয়।
কেন্দ্রের পরিচালক (প্রশাসন) ইয়াসির আরাফাত জানান, কোন কোন মাদক নিরাময় কেন্দ্রে চিকিৎসার নামে অপচিকিৎসা করা হচ্ছে। এর ফলে রোগীরা প্রকৃত চিকিৎসা সেবা বঞ্চিত হয়ে সুস্থ হতে পারছে না । কিন্তু দি নিউ লাইফ কেন্দ্রটিতে অভিজ্ঞ চিকিৎসকের মাধ্যমে সম্পূর্ণ বিজ্ঞানভিত্তিক আধুনিক চিকিৎসা সেবা প্রদান করা হয়। এখানে ওষুধ প্রয়োগের পাশাপাশি রোগীদের কাউন্সেলিং, পারিবারিক কাউন্সেলিং, সাইকোথেরাপি, শিক্ষামূলক ক্লাস সেশন এর মাধ্যমে স্বাভাবিক জীবন-যাপনে অভ্যস্ত করে তোলা হয়। সেবামূলক মনোভাব নিয়ে এ প্রতিষ্ঠান আমরা পরিচালনা করছি। ফলে স্বল্প খরচে আমরা যে কোন ব্যক্তিকে চিকিৎসা সেবা প্রদান করছি। এ সময় সভাকক্ষে কেন্দ্র থেকে সুস্থ হওয়া ব্যক্তিরা উপস্থিত ছিলেন। তাদের মধ্যে নগরীর বাসিন্দা জাহিদুল আকন জানান, আমি মাদক গ্রহণের ফলে শারীরিক ও মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে পড়েছিলাম। এর আগে অপর একটি কেন্দ্রে দুইবার চিকিৎসা নিয়ে সুস্থ হতে পারি নাই। কিন্তু নিউ লাইফ কেন্দ্রে চিকিৎসা নিয়ে প্রায় ৭ মাস সুস্থ রয়েছি। কেন্দ্র থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হওয়া আরিফুল নামের এক যুবক জানান মাদকাসক্তির কারণে আমার মধ্যে বিভিন্ন ধরনের মানসিক সমস্যা তৈরি হয়েছিল। ফলে লেখাপড়া বন্ধ হয়ে গিয়েছিল। কিন্তু এখন সুস্থ হয়ে পুনরায় লেখাপড়া করছি।
মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন বরিশাল প্রেসক্লাবের সহ-সভাপতি কাজি আল মামুন, দৈনিক পরিবর্তন ও কীর্তনখোলা পত্রিকা পত্রিকার প্রকাশক কাজী মিরাজ মাহমুদ, উদীচীর বরিশাল জেলা কমিটির সভাপতি ও ভোরের আলো পত্রিকার সম্পাদক সাইফুর রহমান মিরন, বরিশাল ইলেকট্রনিক মিডিয়া এসোসিয়েশনের সভাপতি ফেরদৌস সোহাগ,বরিশাল টেলিভিশন মিডিয়া এসোসিয়েশনের সভাপতি হুমায়ুন কবির, নিউজ টুয়েন্টিফোর টিভি ও বাংলাদেশ প্রতিদিনের ব্যুরো প্রধান রাহাত খান, সিনিয়র সাংবাদিক গোপাল সরকার ও নিউ লাইফের আবআসিক চিকিৎসক ডাঃ মাসুদ রেজা। অতিথিরা তাদের বক্তৃতায় বলেন মাদকাসক্তি নির্মূলে নিউ লাইফ প্রতিষ্ঠানটি একটি যুগোপযোগী উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রতিষ্ঠানটির যেকোনো ভালো কাজে আমরা সহযোগিতা করব। সমাজের বিভিন্ন সামাজিক অপরাধ কমিয়ে আনতে মাদকাসক্ত ব্যক্তিদের চিকিৎসার বিকল্প নেই বলে তারা উল্লেখ করেন। এজন্য আসক্ত ব্যক্তিদের অভিভাবক, স্বজন এবং সমাজের সচেতন ব্যক্তিদের আসক্ত ব্যক্তিদের চিকিৎসা সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান তারা।
মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমকালের ব্যুরো অফিসের রিপোর্টার সুমন চৌধুরী, সাংবাদিক খান রফিক, ডিবিসি নিউজ এর ব্যুরো প্রধান অপূর্ব অপু, একুশে টিভির বিভাগীয় প্রতিনিধি সুখেন্দু একবার, সিনিয়র সাংবাদিক শামীম আহমেদ, বাংলানিউজ টুয়েন্টিফোর ডট কমের স্টাফ রিপোর্টার মুশফিক সৌরভ, যুগান্তরের বুর্ োঅফিসের রিপোর্টার সাঈদ পান্থ ও বন্ময় তপু, এশিয়ান টিভির বরিশাল প্রতিনিধি ফিরোজ মোস্তফা, সাংবাদিক মাসুদ রানা। নিউ লাইফ কেন্দ্রের কেন্দ্র ব্যবস্থাপনা পরিচালক ইনজামুল হক শুভ, শাহরিয়ার রিপন, শাহনেওয়াজ খান শাওন, সিনিয়র স্টাফ সুজয় দাসসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT