ভোলায় আমনের বাম্পার ফলনে খুশি কৃষকরা ভোলায় আমনের বাম্পার ফলনে খুশি কৃষকরা - ajkerparibartan.com
ভোলায় আমনের বাম্পার ফলনে খুশি কৃষকরা

3:14 pm , December 1, 2020

 

মো: আফজাল হোসেন, ভোলা ॥ দ্বীপজেলা ভোলায় আমনের বাম্পার ফলনে বেশ খুশি কৃষকরা। তবে সরকারকে সরাসরি মাঠ থেকে ধান ক্রয়ের দাবী কৃষকদের। অভিযোগ রয়েছে কৃষিকার্ড না পাওয়ার। একই সাথে কম্বাইন হারভেস্টর মেশিনে সুবিধা পেয়ে খুশি তারা। ভোলায় এ বছর আমনের বাম্পার ফলন হয়েছে। ফলে হাসি ফুটেছে এসব কৃষকদের মুখে। মাঠ ভরা ধান বলে দিচ্ছে ফলনের কথা। জেলায় ১লাখ ৭৯ হাজার হেস্টর জমিতে কৃষকরা রোপা আমনের চাষাবাদ করেছে এবছর। যার ফলে কৃষি অধিদপ্তর আশা করছে তাদের লক্ষামাত্রা প্রায় ৫লাখ মেট্রিক টন ধান উৎপাদন হবে। অপরদিকে ভালো ফলনের হাসিটা কিছুটা হলেও মলিন হয় তখন যখন সেই কৃষক পুরোপুরি স্বস্তি না পায়। ধান বিক্রিতে হতাশ কৃষকরা। তাদের মতে সরকার গুদাম নয় সরাসরি কৃষকের মাঠ থেকে ধান ক্রয় করে নেয়া উচিত। এমন ক্ষোভ ভোলার হাজারো কৃষকের মুখে।
এমনি ক্ষোভের কথা বল্লেন,ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়ন এর সদুর চর এর কৃষক আব্দুল মোতালেব। তার মতে এখন প্রতিমন ধান বিক্রি করতে হচ্ছে ৭শত টাকা করে। তবে সরকার যদি সরাসরি মাঠ থেকে ধান ক্রয় করতো তা হলে তাদের কস্ট সার্থক হতো। কৃষকদের দেয়া কার্ড না পাওয়ায় তারা গুদামে গিয়ে বিক্রি করতে পারছে না বলে জানান এই কৃষক। তাই দাবী তুলেছেন সরকার যেন সরকারি মাঠ থেকে ধান সংগ্রহ করে থাকেন।
এদিকে কম্বাইন হারভেস্টর মেশিনে ধান কাটা ও মারাই করতে পারায় বেশ খুশি কৃষকরা।অল্প সময়ের মধ্যে মাঠে ধান কাটা ও মারাই করতে খরচ কম হচ্ছে। জনবলের দরকার হচ্ছে না। খরচ হচ্ছে কম। অপরদিকে এসব মেশিন সরকারের দেয়া ভর্তূকি দেয়ার মাধমে নিয়ে বেশ ভালো আছে কম্বাইন হারভেস্টর মেশিনে মালিকরা।
অপরদিকে উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ রিয়াজ উদ্দিন কার্ড না পাওয়ার কথা মানতে নারাজ কৃষি কর্মকর্তারা। তাদের মতে ভোলায় বর্তমানে ধানের দাম ভালো পাওয়ায় আবাদের সম্ভাবনা তৈরি হয়েছে। কারন কৃষকদের মাঝে হাইব্রিড বিজ ও প্রনোদনা দেয়া হয়েছে। অত্যাধুনি মেশিন কম্বাইন হারভেস্টর মেশিনের মাধ্যমে কৃষকরা লাভবান ও কাজে গতিসহ টাকা সাশ্রয়ি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT