জানমাল রক্ষায় বরিশাল ফায়ার সার্ভিসের অনন্য অবদান জানমাল রক্ষায় বরিশাল ফায়ার সার্ভিসের অনন্য অবদান - ajkerparibartan.com
জানমাল রক্ষায় বরিশাল ফায়ার সার্ভিসের অনন্য অবদান

3:04 pm , November 19, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ ব্যক্তিগত, পারিবারিক কিংবা ব্যবসা। সব ক্ষেত্রেই অনিশ্চিত দূর্ঘটনার আতংক তাড়িয়ে বেড়ায়। ছোট বড় সব দুর্ঘটনায়ই মানুষের প্রভূত ক্ষতি সাধন করে, হৃদয়ে করে রক্তক্ষরন। এত সব দূর্ঘটনার মাঝে অগ্নি জনিত দূর্ঘটনা একটি মহা আতংকের নাম। যে দূর্ঘটনায় কোন ভাগশেষ থাকে না। এমন কঠিন ও তেজস্ক্রিয় শক্তির সাথে প্রতিনিয়ত লড়াই করে যাচ্ছে ফায়ার সার্ভিস বাহিনী। শুধু লড়াই নয়, জীবন বাজির এ লড়াই করে সফলতা দেখিয়েছে বরিশাল ফায়ার সার্ভিস। চলতি বছরের ১০ মাসে রক্ষা করেছে ৫২ কোটি টাকারও বেশী সম্পদ। অতিমানবীয় এই কাজের জন্য জীবন দিতে হয়েছে ফায়ার সার্ভিসের এক সদস্যের। অগ্নিদ্বগ্ধ হয়ে অসহ্য যন্ত্রনায় দিনাতিপাত করেছেন অপর এক কর্মী। মানুষের জানমাল রক্ষায় নিয়োজিত এ বাহিনী গতকাল উদযাপন করলো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। প্রশিক্ষণ, পরিকল্পনা ও প্রস্তুতি, দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’ এমন স্লোগান নিয়ে নানা আয়োজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন করা হয়। সকাল সাড়ে ১০টায় বরিশাল সদর ফায়ার সার্ভিস স্টেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বেলুন-ফেস্টুন উড়িয়ে এবং কেক কেটে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন করেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। সমাবেশে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বরিশাল বিভাগে ৪১৫ টি অগ্নিকান্ড সংগঠিত হয়। এতে ২৭ কোটি ২১ লাখ ৮২ হাজার টাকার সম্পদ ক্ষতিগ্রস্থ হয়। তবে ৫২ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ৫শ’ টাকার সম্পদ রক্ষা করতে সক্ষম হয় ফায়ার সার্ভিস সদস্যরা। আর এ দায়িত্ব পালন করতে গিয়ে আগুনে পুড়ে একজন নিহত এবং একজন দগ্ধ হন। এছাড়া গত ১০ মাসে সড়ক ও নৌ পথসহ অন্যান্য স্থানে ২৩৬টি দুর্ঘটনায় ৭৮ জন নিহত এবং ৪০১ জন আহত হয়েছেন। সে সব ক্ষেত্রেও প্রয়োজনীয় সকল ভুমিকা পালন করেছে বরিশাল ফায়ার সার্ভিস সদস্যরা।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক এবিএম মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপ সহকারী পরিচালক মোঃ ফারুক হোসেন খানসহ অন্যান্য সকল সদস্যরা উপস্থিত ছিলেন। পরে ফায়ার সার্ভিসের গাড়ি বহর নগরীর বিভিন্ন সড়কে মহড়া প্রদর্শন করে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT