বাকেরগঞ্জে নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণের অভিযোগ বাকেরগঞ্জে নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণের অভিযোগ - ajkerparibartan.com
বাকেরগঞ্জে নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণের অভিযোগ

3:00 pm , November 10, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ বাকেরগঞ্জে নি¤œমানের নির্মাণ সামগ্রী দিয়ে তৈরি করা হচ্ছে এক কিলোমিটারের একটি সড়ক। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) বিভাগের বাস্তবায়নে এই কাজ করা হচ্ছে। তবে নি¤œমানের সামগ্রী ব্যবহার করে সড়ক নির্মাণ করায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। কাজটি পুনরায় নির্মাণের দাবীও তুলছেন তারা। বিষয়টি নজরে এনে সংবাদ প্রকাশের জন্য সংশ্লিষ্ট প্রতিবেদক ঘটনাস্থলে গেলে ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা হুমায়ুন বাবু মেরে হাত পা ভেঙ্গে দেয়ার হুমকি দিয়েছে। যদিও ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক জেলা ছাত্রলীগের প্রভাবশালী নেতা জানান, তার লাইন্সেস ব্যবহার করে অন্যরা কাজটি বাস্তবায়ন করছেন। এখানে তার কোন হাত নেই।
বাকেরগঞ্জ এলজিইডি অফিস সূত্রে জানা যায়, উপজেলার পাদ্রীশিবপুর ইউনিয়নের সোনার বাংলা হাই স্কুল টু বাংলা বাজার সড়কের ১ হাজার ২৯ মিটার পাকাকরণ কাজ শুরু হয়। এলজিইডি বিভাগের আওতায় বাস্তবায়ন করছে এমএস মাদার ইঞ্জিনিয়ারিং নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। সড়ক পাকাকরণ কাজে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬৩ লাখ ৬০ হাজার ৯২০ টাকা। ২০১৯ সালের ১৭ মার্চের মধ্যে কাজ সম্পন্ন করার কথা ছিল। এলাকাবাসী জানান, ঠিকাদার এই সড়কের কাজে অনিয়ম করছেন। সড়কের গর্তগুলোর মধ্যে দুই নম্বর ইটের সুড়কি দিচ্ছে। পাশাপাশি নি¤œমানের পাথর দিয়ে সড়কের কাজ চালিয়ে যাচ্ছে, তা পা দিয়ে আঁচড় কাটলে উঠে যাচ্ছে। পুনরায় সড়কের কাজ বাস্তবায়নের দাবীও করছেন স্থানীয়রা।
ওই এলাকার স্থানীয় বাসীন্দা হাসান, রিপন, রফিকুল জানান, সড়ক পাকাকরণে অনিয়ম করছে ঠিকাদারী প্রতিষ্ঠান তারা সড়কের গর্তগুলোর মধ্যে দুই নম্বর ইটের সুরকি দিচ্ছে। পিচের সাথে কেরোসিন মিশেয়ে পাতলা করে ময়লা আবর্জনার মধ্যে সড়ক ঢালাই দিচ্ছে। কারও কোনো কথা শুনছেন না। কথায় কথায় ছাত্রীলীগের দোহাই দিচ্ছেন। সম্প্রতি সরোজমিনে দেখা গেছে, পিচ পানিরমত পাতলা করে কাদামাখা নি¤œকোয়ালিটির বালু মিশানো পাথর দিয়ে সড়ক ঢালাই দিচ্ছে। এস্টিমেটে সড়কের উচ্চতা ৬ ইনচি ধরা থাকলেও ৪ ইনচি উচ্চতাও দেয়া হয়নি কোথাও। এমনকি কোথাও কোথাও ২-৩ করেও ঢালাই দিয়েছে। স্থানীয় একাধিক ব্যাক্তি জানান, যে ভাবে রাস্তা নির্মাণ করছে ৬ মাসের বেশি টিকবেনা। তবে নির্ভাযোগ্য এক সূত্র বলছে, ওই কাজটি বরিশাল জেলা ছাত্রলীগ প্রভাবশালী নেতার লাই¯েœসে হওয়ায় এলজিইডি অফিস এই কাজটি নিয়ে কোনো ধরণের তদারকি করছেন না। পাশাপাশি ঠিকাদারী প্রতিষ্ঠানটিও ইচ্ছেমত কাজ করে যাচ্ছেন।
এব্যাপারে এলজিইডি বাকেরেগঞ্জ উপজেলা প্রকৌশলী আবুল খায়ের মিয়া বলেন, কাজটি বিষয়ে আমার যখন অভিযোগ এসেছে, বিষয়টি আমি খোজ খবর নিয়ে দেখবো। অনিয়ম হওয়ার কোন সুযোগ নেই বলে তিনি জানান।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT