মাস্ক ব্যবহারে শুরু হচ্ছে জেল-জরিমানার অভিযান মাস্ক ব্যবহারে শুরু হচ্ছে জেল-জরিমানার অভিযান - ajkerparibartan.com
মাস্ক ব্যবহারে শুরু হচ্ছে জেল-জরিমানার অভিযান

3:11 pm , November 9, 2020

হেলাল উদ্দিন ॥ মাস্ক ব্যবহারে কঠোর হচ্ছে বরিশাল জেলা প্রশাসন। সচেতনতার পর্ব শেষ করে এবার জেল-জরিমানায় যাচ্ছেন তারা। আগামী দু এক দিনের মধ্যে কঠোরতার এমন চিত্র পরিলক্ষিত হবে বলে জানিয়েছেন বরিশাল জেলা প্রশাসক। তথ্য মতে ২৩ সেপ্টেম্বর ঢাকায় একটি অনুষ্ঠানে যোগ দিয়ে দেশে করোনার সেকেন্ড ওয়েব শুরু হয়ে গেছে বলে জানান স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য মন্ত্রীর এমন ঘোষনার পরপরই একটু শিতিলতায় পর্যবসিত হওয়া প্রশাসন আবার নড়েচড়ে বসে। প্রাথমিক পর্যায়ে মানুষকে মাস্ক পরিধান করার বিষয়ে সচেতন করার উদ্যোগ গ্রহন করা হয়। কিছু দিন আগে সরকারের শীর্ষ পর্যায় থেকে ঘোষনা আসে নো মাস্ক, নো সার্ভিস। সরকারের এমন ঘোষনার পর মাস্ক পরিধানের বিষয়ে আরো কঠোর অবস্থানে চলে যায় প্রশাসন। এরই ধারাবাহিকতায় মাস্ক পরিধানের উপর গুরুত্ব দিয়ে মাঠে নামে বরিশাল জেলা প্রশাসন। নগরীর বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও মপিং মলে বিতরন করা হয় নো মাস্ক, নো সার্ভিস লেখা সম্বলিত ব্যানার। এছাড়া প্রায় প্রতিদিনই ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নগরীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হয়। এ সব অভিযান ছিলো মাস্ক পরিধানের বিষয়ে মানুষ কে শুধুই সচেতন করা। তবে সচেতনতার পর্ব এবার শেষ হচ্ছে। জেল জরিমানার আওতায় আনা হবে মাস্ক পরিধান না করা মানুষদেরকে।
বরিশাল জেলা প্রশাসনের মিডিয়া সেলের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সহকারী কমিশনার সুব্রত বিশ^াস দাস বলেন, সেকেন্ড ওয়েব ঘোষনার পর থেকে নগরীতে প্রায় প্রতিদিনই জেলা প্রশাসনের অভিযান পরিচালিত হয়েছে। এসব অভিযানের মাধ্যমে আমরা মানুষ কে সচেতন করার পাশাপাশি ফ্রী মাস্ক বিতরন করেছি। তবে সময় অনেক গড়িয়েছে এবার আমরা আরো কঠোর হতে যাচ্ছি। আগামী দু এক দিনের মধ্যে জেল-জরিমানায় যাচ্ছি আমরা।
জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেন, আমরা নগরীর প্রতিটি মার্কেটে তথা ব্যবসা প্রতিষ্ঠানে সচেতনতা মূলক ব্যানার বিতরন করেছি। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মানুষ কে মাস্ক পরতে সচেতন করেছি। বলতে গেলে আমাদের সকল কর্মকান্ডেই এ বিষয়টি সম্পৃক্ত করেছি। এখন করোনা পরিস্থিতির দিন দিন অবনতি হচ্ছে। জেলায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাই আমাদের একটু কঠোর হতেই হবে। তিনি বরিশালবাসীকে মাস্ক পরে বাহিরে বের হবার আহবান জানিয়ে বলেন, দু এক দিনের মধ্যেই মাস্ক বিহীন বাহিরে বের হওয়া লোকদের মোবাইল কোর্টের মাধ্যমে জেল জরিমানা করা হবে।
প্রসঙ্গত, দেশের প্রথম জেলা হিসাবে মাস্ক পরিধান বিহীন লোকদের জেল জরিমানা করেছে খুলনা জেলা প্রশাসন। জরুরী এক সভার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহনের পর পরই গতকাল সকালেই অভিযানে নামে জেলা প্রশাসনের একাধিক ভ্রাম্যমান আদালত। দুপুর পর্যন্ত মাস্ক না পরায় ৩০ জনের অধিক ব্যক্তিকে জেল জরিমানা করা হয়। খুলনা জেলা প্রশাসনের এমন সিদ্ধান্ত সর্ব মহলে প্রসংশনীয় হয়।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT