দক্ষিণাঞ্চলে করোনার নমুনা পরীক্ষা উদ্বেগজনক হারে হ্রাস দক্ষিণাঞ্চলে করোনার নমুনা পরীক্ষা উদ্বেগজনক হারে হ্রাস - ajkerparibartan.com
দক্ষিণাঞ্চলে করোনার নমুনা পরীক্ষা উদ্বেগজনক হারে হ্রাস

2:55 pm , October 25, 2020

বিশেষ প্রতিবেদক ॥ নমুনা পরিক্ষার সংখ্যা উদ্বেগজনক হারে হ্রাস পাবার ফলে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ রোগী সনাক্তের সঠিক পরিসংখ্যান এখন স্বাস্থ্য বিভাগের কাছেও অজানা থাকছে। রবিবার সকালের পূর্ববর্তি ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলের দুটি পিসিআর ল্যাবে মাত্র ৩০৮ জনের নমুনা পরীক্ষায় ২২ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। অথচ বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেলা হাসপাতালে স্থাপিত ল্যাব দুটির প্রতিটিতে দৈনিক গড়ে প্রায় ৩শ জনের নমুনা পরীক্ষা সম্ভব। তবে দক্ষিণাঞ্চলে এখনো রোগী সনাক্তের হার ১৭.১০%। যা জাতীয় হারের চেয়ে অনেক বেশী। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধির মাধ্যমে রোগী শনাক্তের সঠিক হার নির্নয় সহ সুষ্ঠু চিকিৎসা ও মনিটরিং ব্যবস্থা জোরদার না করলে আসন্ন শীতের আগে এ মহামারিকে নিয়ন্ত্রন দুরুহ হয়ে পড়তে পারে। তবে গত ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আরো ৩৫ জন সহ সর্বমোট ৮ হাজার ২১২ জন সুস্থ হয় উঠেছেন। সুস্থতার হার ৯৩.৬৭%।
বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের মতে গত ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় আরো ২৪ জন সহ সর্বমোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৮ হাজার ৭৬৭ জনে। যারমধ্যে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৭৫ জনের। চলতি মাসে দক্ষিণাঞ্চলে মৃত্যু হার কিছুটা কমলেও তা এখনো ২%। গত সেপ্টেম্বরের শেষ দিনে এ হার ছিল ২.০৫%।
গত ৭২ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আক্রান্ত ২৪ জনের মধ্যে বরিশালের সংখ্যাটাই ১৩। এসময়ে পটুয়াখালীতে ৬, ভোলা ও পিরোজপুরে দুজন করে এবং বরগুনাতে ও ঝালকাঠীতে ১জন করে আক্রান্ত হয়েছে। তবে গত ১৭ অক্টোরের পরে দক্ষিনাঞ্চলে কোন মৃত্যু সংবাদ নেই। ফলে চলতি মাসে এ অঞ্চলে মোট মৃত্যুর সংখ্যাটা ৩ জনই রয়েছে। আক্রান্ত হয়েছেন ৩৭৪ জন। যা গত মাসের একই সময়ে ছিল ৬৬৩,আর মৃত্যুর সংখ্যা ছিল ১৪।
রবিবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬ জেলার মধ্যে বরিশালে সর্বমোট আক্রান্ত ৩,৭৪৮ জনের মধ্যে মারা গেছেন ৭২ জন। পটুয়াখালীতে মোট আক্রান্ত ১,৪৯১। মৃত্যু হয়েছে ৩৭ জনের। ভোলাতে ৭৭৩ আক্রন্তের মধ্যে মারা গেছেন ৬ জন। পিরোজপুরে আক্রান্তের সংখ্যা ১,১০৪ । মৃত্যু হয়েছে ২৪ জনের। এছাড়া বরগুনাতে ৯২৮ জনের মধ্যে ১৯ জন ও ঝালকাঠীতে ৭২৩ জন আক্রান্তের মধ্যে ১৬ জনের মৃত্যু হয়েছে।
এদিকে রবিবার সকালে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ১৪ জন,আইসোলেশনে ১২জন ও আইসিইউ’তে আরো ৫ জন চিকিৎসাধীন ছিলেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT