নিষেধাজ্ঞার ৫ দিনে ৯৯ জেলে আটক বিপুল জাল ও মা ইলিশ উদ্ধার নিষেধাজ্ঞার ৫ দিনে ৯৯ জেলে আটক বিপুল জাল ও মা ইলিশ উদ্ধার - ajkerparibartan.com
নিষেধাজ্ঞার ৫ দিনে ৯৯ জেলে আটক বিপুল জাল ও মা ইলিশ উদ্ধার

3:12 pm , October 19, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ মা ইলিশ শিকারের নিষেধাজ্ঞা মানছে না জেলেরা। প্রশাসনের নজর এড়িয়ে ও শাস্তির ভয় উপেক্ষা করে নদীদে ইলিশ শিকার করছে তারা। প্রজনন মৌসুমের ইলিশ সংরক্ষন অভিযানের মাত্র ৫ দিনে নৌ পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছে ৯৯ জেলে। আর জাল ও মাছ উদ্ধার হয়েছে ১৫ কোটি ১২ লাখ ৩৫ হাজার টাকার। এসব জেলেদের বিরুদ্ধে নিয়মিত মামলা হয়েছে ৪ টি।
নৌ-পুলিশ বরিশাল অঞ্চলের পক্ষ থেকে গতকাল সোমবার এই তথ্য জানানো হয়েছে। পুলিশ পরিদর্শক আবু তাহের এই তথ্য নিশ্চিত করে বলেন, জব্দকৃত মাছ এতিমখানায় এবং উদ্ধারকৃত জাল ভ্রাম্যমান আদালতের অনুমতিক্রমে পুড়িয়ে ফেলা হয়েছে। তাছাড়া গ্রেফতারকৃত জেলেদের কয়েকজনের বিরুদ্ধে নিয়মিত মামলা হয়েছে। বাকিদের ভ্রাম্যমান আদালতে সোর্পদ করা হলে আদালত বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেছেন।
নৌ-পুলিশ জানিয়েছে, বরিশাল অঞ্চলের ১৫টি পুলিশ স্টেশনে বিগত ২৪ ঘন্টায় (অর্থাৎ ১৮ অক্টোবর সকাল ৮টা থেকে ১৯ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত) ১৪ জন জেলেকে আটক করেছে পুলিশ। এই সময়ে ৮৫ লাখ ২৩ হাজার মিটার অবৈধ জাল, ২৯০ কেজি মাছ, ৯টি নৌকা উদ্ধার করা হয়। এর মধ্যে জালের আনুমানিক মূল্য ধরা হয়েছে ৫ কোটি ১০ লাখ ২৬ হাজার টাকা এবং মাছের মূল্য এক লাখ ৪৫ হাজার টাকা।
নৌ পুলিশ সুপার কফিল উদ্দিন বলেন, প্রথমত আমরা চেষ্টা করছি মানুষকে প্রজনন মৌসুমে ইলিশ শিকারে নিরুৎসাহিত করতে। এজন্য জোর দিয়ে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। কিন্তু যেসব মানুষ কোন নির্দেশনাই মানছেন না, নদীতে নেমে ইলিশ শিকার করছেন তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।
প্রসঙ্গত, সরকারের নির্দেশে ১৪ অক্টোবর থেকে ২২ দিনের প্রজনন মৌসুমের ইলিশ সংরক্ষণ অভিযান শুরু হয়। যা শেষ হবে আগামী ৪ নভেম্বর রাত ১২ টায়। এই সময়ের মধ্যে নদীতে মাছ শিকার, ইলিশ বিপনন ও সংরক্ষণ আইনত দন্ডনীয় অপরাধ।

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT