মা ইলিশ ছাড়লে ডিম, সুখের হবে সকলের দিন মা ইলিশ ছাড়লে ডিম, সুখের হবে সকলের দিন - ajkerparibartan.com
মা ইলিশ ছাড়লে ডিম, সুখের হবে সকলের দিন

2:48 pm , October 14, 2020

মো.আফজাল হোসেন, ভোলা ॥ মা ইলিশ ছাড়লে ডিম, সুখের হবে সকলের দিন এমন বক্তব্যকে নিয়েই জেলেদের কাছে হাজির হয়েছিলেন ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক। তিনি মেঘনা নদীর পাড়ে সকল জেলেদের কাছে গিয়েই এমন ভাবে সচেতন করছেন। এ সময় সাথে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। গতকাল বেলা সাড়ে ১১টায় ইলিশের বাড়ি নামে খ্যাত ভোলাতে এমন অভিনব ভাবে প্রচারন চালান। মা ইলিশ সংরক্ষন অভিযানের অংশ হিসেবে ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক ভোলা সদর উপজেলার তুলাতলি মেঘনা নদীর পাড়ে আসেন। জেলা মৎস্য অধিদপ্তর আয়োজিত প্রচার অভিযানের অংশ হিসেবে প্রথম দিন নদীতে প্রচারনা শুরু করেন। জেলা প্রশাসক তুলাতলি থেকে শুরু করে ইলিশা পর্যন্ত বেশ কয়েকটি মাছঘাটে যায়। এসময় সেখানে উপস্থিত জেলেদের সামনে তিনি মা ইলিশ রক্ষার ভালো দিগগুলো তুলে ধরেন। এসময় জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেন,১৪থেকে ৪নভেম্বর ২২দিনকে সরকার মা ইলিশ রক্ষা করতে বদ্ধ পরিকর। মা ইলিশ রক্ষা পেলে এবং সঠিক ভাবে নিরাপদে ডিম ছাড়তে পারলে আপনাদের উপকার হবে। এই সময় ইলিশ লবানাক্ত পানি থেকে মিস্টি পানিতে আসে ডিম ছাড়তে। তাই নিরাপদে যাতে ডিম ছাড়তে পাড়ে সেদিকে খেয়াল আমাদেরই রাখতে হবে। এসময় জেলা মৎস্য কর্মকর্তা মো: আজহারুল ইসলাম, উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।
এদিকে মৎস্য বিভাগের পাশাপাশি কোস্টগার্ড দক্ষিন জোন বুধবার সকালে ভোলা ইলিশা মেঘনা নদীর পাড়ে ইলিশ সম্পদ উন্নয়নে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে অংশগ্রহণকারী মৎস্যজীবি, বোট মালিক সমিতির সদস্য ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়। নদীতে টহল প্রদান করে কোস্ট গার্ডের ৪ পেট্রল টিম। এছাড়ার কোস্টগার্ডের দক্ষনি জোনে ১৭টি প্রট্রেল টিম সাগর মোহনায় ও নদীতে টহল কাজ করবে বলে জানান কোস্টগার্ড দক্ষিন জোন কর্মকর্তারা। সাধারন জেলেদের মাঝে লিফলেট বিতরন করেন,কোস্ট গার্ড দক্ষিন জোনের জোনাল কমান্ডার
ক্যাপ্টেন এম মনজুর-উল- করিম চৌধুরীসহ সিনিয়র কর্মকর্তারা।
অপরদিকে অভিযানের প্রথম দিনে ভোলার তজুমদ্দিনে মেঘনা নদীতে অবৈধ ভাবে মাছ শিকারের দায়ে ৭ জন জেলেকে আটক করা হয়েছে। পরে তাদের ভ্রামমান আদালতের মাধ্যমে ৫ হাজার টাকা করে জরিবানা আদায় করা হয়।
ইলিশের উৎপাদন বাড়াতে প্রধান প্রজনন মৌসুম ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। এ অনুযায়ী মঙ্গলবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর শুরু হয়েছে।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT