কুয়াকাটায় ইলিশ রক্ষার সচেতনামুলক সভা অনুষ্ঠিত কুয়াকাটায় ইলিশ রক্ষার সচেতনামুলক সভা অনুষ্ঠিত - ajkerparibartan.com
কুয়াকাটায় ইলিশ রক্ষার সচেতনামুলক সভা অনুষ্ঠিত

3:00 pm , October 7, 2020

কুয়াককাটা প্রতিবেদক ॥ “মা ইলিশ রক্ষা করি,ইলিশ সম্পদ বৃদ্ধি করি”এই শ্লোগানকে সামনে রেখে কুয়াকাটায় মা ইলিশ রক্ষায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। কলাপাড়া উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে বুধবার দুপুরে কুয়াকাটা মেয়র মৎস্য মার্কেটে এ সভা অনুষ্ঠিত হয়। ইলিশের প্রধান প্রজননমৌসুম আগামী ১৪ই অক্টোবর হতে ৪ নভেম্বর ২০২০ পর্যন্ত ২২দিন ইলিশ ধরা নিষিদ্ধ। মৎস্য সংরক্ষণ আইন ১৯৫০ এর বিধি বিধান অনুযায়ী নিষিদ্ধকালীন সময়ে সারাদেশে সকল ধরনের মৎস্য পরিবহন,মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ। এ আইন অমান্যকারীকে এক থেকে সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা যাবে।
কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ জহিরুন্নবীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসান, বিশেষ অতিথি ছিলেন কুয়াকাটা পৌর মেয়র আব্দুল বারেক মোল্লা,কুয়াকাটা নৌ-পুলিশ ফাড়ির এর ইনচার্জ মোহাম্মদ মাহমুদ মোল্লা।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান বলেন, ইলিশ মাছ আমাদের জাতীয় সম্পদ। বাংলাদেশের অহংকার রূপালী ইলিশ সম্পদ। এর রক্ষনাবেক্ষনের দায়িত্ব আমাদের সকলের। আমরা সকলে এক যোগে ইলিশ সংরক্ষনে এগিয়ে আসি। বিশ্বের প্রধান ইলিশ উৎপাদনকারী দেশ হিসেবে আমরা স্বীকৃতি পেয়েছি। সুতরাং এই অর্জনকে আমাদের অটুট রাখতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে পৌর মেয়র আব্দুল বারেক মোল্লা বলেন, সরকারের এই যুগোপযোগী পদক্ষেপ এর জন্য সমুদ্রে ইলিশের পরিমাণ বেড়েছে। উপস্থিত সকল জেলেদের মা ইলিশ রক্ষায় অবরোধকালীন সময় সমুদ্রে মাছ না ধরার অনুরোধ জানান তিনি।
উপজেলা মৎস্য কর্মকর্তা মুহাম্মদ জহিরুন্নবী বলেন, মা ইলিশ সংরক্ষণের জন্য সরকার নানামূখী পদক্ষেপ নিয়েছে। অবরোধকালীণ সময়ে জেলেদের প্রনোদণা দিচ্ছে সরকার। মৎস্য সংরক্ষন আইন বাস্তবায়ন করার লক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তাহলে সমুদ্রে অনেক ইলিশের উৎপাদন বাড়বে এবং বড় সাইজের ইলিশ জেলেদের জালে ধরা পরবে। এসময় তিনি আরও জানান, সমুদ্রে মাছ ধরতে গিয়ে নিখোজ জেলের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে সরকার ৫০হাজার টাকা করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এসময় তিনি জেলে ও মৎস্য আড়দদারদের সরকারের আইন মেনে চলার জন্য অনুরোধ জানান।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আশার আল্ে াজেলে সমিতির সভাপতি মোঃ নিজাম শেখ,কুয়াকাটা মৎস্য আড়দদার সমিতির সাবেক সভাপতি মোঃ বশির হাওলাদার প্রমুখ।
এর আগে সকাল ৯টায় মৎস্যবন্দর মহিপুর এবং বেলা সাড়ে ১১টায় আলীপুরে মা ইলিশ রক্ষায় সচেতনতামূলক সভা করেন।

এই বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  




মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT