নদীর সুরক্ষায় ১৭টি নির্দেশনা কার্যকর করার আহ্বান নদীর সুরক্ষায় ১৭টি নির্দেশনা কার্যকর করার আহ্বান - ajkerparibartan.com
নদীর সুরক্ষায় ১৭টি নির্দেশনা কার্যকর করার আহ্বান

1:54 pm , October 1, 2020

নিজস্ব প্রতিবেদক ॥ নদীর সুরক্ষায় দেশের সর্বোচ্চ আদালত কর্তৃক রায় বহালসহ ১৭টি নির্দেশনা কার্যকরের দাবীতে বরিশালে স্মারকলিপি দিয়েছে পরিবেশবাদীরা। পাশাপাশি বরিশালের কীর্তনখোলা নদী এবং নগরীর জেলাখালসহ ২৩টি খাল উদ্ধার, সিএস অনুযায়ী স্থায়ী সীমানা পিলার স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বরিশাল জেলা প্রশাসকের কাছে দাবী জানানো হয়। বৃহস্পতিবার সকালে বরিশাল জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের কাছে এই স্মারকলিপি প্রদান করা হয়। এসময় নদী সুরক্ষায় সর্বোচ্চ আদালতের এই রায় দ্রুত কার্যকর করার জন্য সর্বমহলকে সচেতন ও সম্পৃক্ত করে জনমত গঠনে উজ্জ্বীবিত করতে আহ্বান জানানো হয়। দাবীগুলোর মধ্যে রয়েছে কীর্তনখোলা নদীসহ স্থানীয় নদ-নদী ও খাল বিশেষ করে নগরীর জেলখালসহ অন্যান্য খালের সাথে জড়িত জনমানুষের জীবন-জীবিকার উপর দখল-দূষণের বিরূপ প্রভাব নিরসণ ও পরিবেশ-প্রতিবেশ সুরক্ষা করা, তরুণ ও যুব সমাজকে নদ-নদী, খাল-জলাধার ও পরিবেশ-প্রতিবেশ সুরক্ষায় দক্ষ জনগোষ্ঠী হিসাবে গড়ে তোলার মাধ্যমে স্থায়ীত্বশীল উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সম্পৃক্তকরণ, প্রশাসন ও জনপ্রতিনিধিদের নদী-খাল সুরক্ষায় সংবেদনশীলতা তৈরির মাধ্যমে উন্নয়ন কার্যক্রমে নদী-খাল বান্ধব মানসিকতা গড়ে তোলা।
বিশ্ব নদী দিবস ২০২০ সম্মিলিত উদযাপন পর্ষদ বরিশাল এর ব্যানারে স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের বরিশাল বিভাগীয় সমন্বয়কারী মোঃ রফিকুল আলম, বেলার বিভাগীয় সমন্বয়কারী লিংকন বায়েন, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের বরিশাল সভাপতি রনজিৎ কুমার দত্ত, নদী-খাল বাঁচাও আন্দোলনের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু, চরকাউয়া নদী ভাঙনরোধ সংগ্রাম কমিটির সভাপতি মোঃ মুনাওয়ারুল ইসলাম অলি ও এ্যালাইন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট’র বরিশালের মেন্টর ও উপদেষ্টা অধ্যাপক আসিফ মঈনুর চৌধুরী।

এই বিভাগের আরও খবর

বসুন্ধরা বিটুমিন

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
সম্পাদক ও প্রকাশক: কাজী মিরাজ মাহমুদ
 
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ কুশলা হাউজ, ১৩৮ বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক,
সদর রোড (শহীদ মিনারের বিপরীতে), বরিশাল-৮২০০।
© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Developed by NEXTZEN-IT